বুধবার, ২১ মার্চ, ২০১৮ ০০:০০ টা

ক্রিকেটেও দুর্দশা কাটছে না মোহামেডানের

ক্রীড়া প্রতিবেদক

ক্রিকেটেও দুর্দশা কাটছে না মোহামেডানের

ব্রাদার্সকে হারিয়ে সুপার লিগে শেখ জামাল

প্রথমবারের মতো ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগের সুপার লিগে উঠতে ব্যর্থ হয়েছে ঢাকার ঐতিহ্যবাহী দল মোহামেডান স্পোর্টিং ক্লাব। দলটি গতকাল কলাবাগান ক্রীড়া চক্রের বিরুদ্ধে ২ উইকেটে জিতেও সুপার লিগে উঠতে পারেনি। জয় পেয়েছে শেখ জামাল ধানমন্ডি ক্লাব ও অগ্রণী ব্যাংক ক্রিকেট ক্লাব। ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে ব্রাদার্স ইউনিয়নকে ৭৪ রানে হারিয়েছে শেখ জামাল। অগ্রণী ব্যাংক ৬ উইকেটে হারিয়েছে লিজেন্ডস অব রূপগঞ্জকে।

প্রিমিয়ার লিগে গতকাল সেঞ্চুরি করেছেন মোহাম্মদ আশরাফুল। ১২৪ বলে খেলেছেন ১২৭ রানের অনবদ্য ইনিংস। ৩টি ছক্কার সঙ্গে হাঁকিয়েছেন ১৩টি বাউন্ডারি। চলতি লিগে আশরাফুলের এটি তৃতীয় সেঞ্চুরি। তবে অ্যাশের সেঞ্চুরির পরও কাল মোহামেডানের কাছে হেরেছে দল কলাবাগান। প্রথমে ব্যাট করে ২৬০ রান করেছিল কলাবাগান। অসাধারণ বোলিং করেছেন মোহামেডানের কাজী অনীক ৪৯ রানে নিয়েছেন ৬ উইকেট। ২৬১ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ৪ বল হাতে রেখেই জিতে যায় মোহামেডান। হাফ সেঞ্চুরি করেছেন রনি তালুকদার ও এনামুল হক।

উড়ন্ত জয় পেয়েছে শেখ জামাল ধানমন্ডি ক্লাব। যদিও প্রথমে ব্যাট করতে নেমে ক্লাবটি মাত্র ১৮৪ রানেই গুটিয়ে গিয়েছিল। দলের পক্ষে সর্বোচ্চ ৫৫ রান করেছিল সৈকত আলী। তবে ছোট পুঁজি নিয়েও ব্রাদার্সকে উড়িয়ে দিয়েছে দলটি। বোলারদের দুরন্ত পারফরম্যান্সে ব্রাদার্সকে মাত্র ১১০ রানেই আটকে দেয় শেখ জামাল। মাত্র ২২ রানে ৩ উইকেট নিয়েছেন ইলিয়াস সানী। আরেক স্পিনার সোহাগ গাজীও ৩ উইকেট নিয়েছেন। আবু জায়েদ নিয়েছেন ২ উইকেট।

শাহরিয়ার নাফিসের দাপুটে ব্যাটিংয়ে রূপগঞ্জের বিরুদ্ধে বড় জয় পেয়েছে অগ্রণী ব্যাংক। প্রথমে ব্যাট করে রূপগঞ্জ ৯ উইকেট হারিয়ে করেছিল ২০৪ রান। সর্বোচ্চ ৯৮ রান এসেছিল তুষার ইমরানের ব্যাট থেকে। আল আমীন হোসেন ৪৪ রানে নিয়েছেন ৪ উইকেট। ২০৫ রানের লক্ষ্য তাড়া করে খেলতে নেমে অগ্রণী ব্যাংক ৪ উইকেট হারিয়েই লক্ষ্যে পৌঁছে যায়। সর্বোচ্চ ৮২ রান করেছেন শাহরিয়ার। এছাড়া ধীমান ঘোষের ব্যাট থেকে এসেছে ৪৯ রান। শীর্ষে থেকে সুপার লিগে উঠেছে ঢাকা আবাহনী। তাদের পয়েন্ট ১৬। দুই পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে রূপগঞ্জ। সমান ১৪ পয়েন্ট নিয়ে নেট রানরেটে পিছিয়ে থেকে তৃতীয় স্থানে খেলাঘর। চতুর্থ স্থানে থাকা প্রাইম দোলেশ্বরের পয়েন্ট ১৩। ১২ পয়েন্ট করে নিয়ে পঞ্চম ও ষষ্ঠ স্থানে আছে শেখ জামাল ও গাজী গ্রুপ।

মোহামেডানের মতো সুপার লিগে উঠতে ব্যর্থ হয়েছে শাইনপুকুর, প্রাইম ব্যাংক, ব্রাদার্স ইউনিয়ন, অগ্রণী ব্যাংক ও কলাবাগান। তবে মোহামেডানের মতো ঐতিহ্যবাহী দল সুপার লিগে উঠতে ব্যর্থ হওয়ায় হতাশ দলটির ডিরেক্টর ইনচার্জ লোকমান হোসেন ভুঁইয়া। গতকাল বাংলাদেশ প্রতিদিনকে তিনি বলেন, ‘প্রথমবারের মতো মোহামেডান সুপার লিগে উঠতে পারলো না। এর চেয়ে কষ্টের আর কিছু হতে পারে না। আমি খুবই মর্মাহত। আমার আর কি করার আছে? আমি মাঠে গিয়ে ক্রিকেটারদের উৎসাহ দেই। খেলে তো ক্রিকেটাররা। তারা খারাপ করলে আর কি করার আছে। তবে এই কষ্ট ভাষায় প্রকাশ করার মতো না।’ মোহামেডানের পরিচালক ও বিসিবির গেম ডেভেলপমেন্ট কমিটির সাবেক চেয়ারম্যান খন্দকার জামিল বলেন, ‘খবরটা আমার কাছে খুবই হতাশার। খুবই কষ্টের। খুবই বেদনার। মোহামেডানের পরিচালক হিসেবে, মোহামেডানের একজন সমর্থক হিসেবে এটা মেনে নেওয়া খুবই কষ্টকর। তবে এখানে নিজেদের ব্যর্থতা স্বীকার করে নিতেই হবে। আমরা দলকে সেভাবে সময় দিতে পারিনি। মোহামেডান লিমিটেড হওয়ার পর ভেবেছিলাম অনেক ভালো হবে। কিন্তু তা হয়নি। আবাহনী যেমন সামনের দিকে এগিয়ে যাচ্ছে, আমরা আরও পিছিয়েছি। তবে অবশ্যই মোহামেডান ঘুরে দাঁড়াবে।’

১৯৭৪ সালে মোহামেডান ফুটবল লিগের সুপার লিগে উঠতে ব্যর্থ হয়েছিল। ওই সময় রাগে অভিমানে ক্ষুব্ধ সমর্থকরা ক্লাবে ভাঙচুর করেছিল। তবে এখন মোহামেডানের সেই সোনালি সময় আর নেই। ঢাকা প্রিমিয়ার লিগ ক্রিকেটে মতিঝিলের ঐতিহ্যবাহী এই দলটি সব শেষ চ্যাম্পিয়ন হয়েছিল ২০০৮-০৯ মৌসুমে। যতই দিন যাচ্ছে, মোহামেডানের পারফরম্যান্সের গ্রাফ ততই নিচের দিকে নেমে যাচ্ছে। ফুটবলের মতোই ক্রিকেটেও দুর্দশা পেয়ে বসেছে ঐতিহ্যবাহী দলটিকে।

সর্বশেষ খবর