বৃহস্পতিবার, ২৯ মার্চ, ২০১৮ ০০:০০ টা

স্পেনে বিধ্বস্ত আর্জেন্টিনা

জার্মানিকে হারাল ব্রাজিল

ক্রীড়া ডেস্ক

স্পেনে বিধ্বস্ত আর্জেন্টিনা

শোচনীয় হারের পর মাঠ ছাড়ছে আর্জেন্টিনা —এএফপি

বেলো হরিজন্তের মিনেইরো স্টেডিয়ামে মাথা নত করে মাঠ ছেড়েছিল ব্রাজিল দল। এরপর অনেকগুলো ম্যাচই তারা জয় করেছে গত চার বছরে। তারপরও জার্মানির কাছে ৭ গোল হজম করার যন্ত্রণা দূর করতে পারেনি তারা। অবশেষে সেই শাপমুক্তি হলো নিজভূম থেকে বহু বহু দূরে সুইজারল্যান্ডের জুরিখে। মঙ্গলবার গভীর রাতে চ্যাম্পিয়ন জার্মানির গর্ব খর্ব করল সিলেকাওরা। জয় পেল ১-০ গোলে। দলের পক্ষে জয়সূচক গোলটা করেছেন গ্যাব্রিয়েল জেসাস। যে জয়ে অনেক কিছুই প্রমাণ করল ব্রাজিল। জার্মানির ক্ষুরধার আক্রমণভাগের সামনে ডিফেন্সটা সামলে রেখেছেন থিয়াগো সিলভারা। আক্রমণভাগে নেইমারের অনুপস্থিতিতেও দলকে জয় উপহার দিয়েছেন জেসাসরা। নেইমার ফিরলে এই দলটাই পুরনো ব্রাজিলের ছন্দ নতুন করে ফিরিয়ে আনতে পারে।

এদিকে সম্পূর্ণ ভিন্ন চিত্র অ্যাটলেটিকো মাদ্রিদের স্টেডিয়াম ওয়ান্ডা মেট্রোপলিটানোতে। স্পেনের মুখোমুখি রাশিয়া বিশ্বকাপের অন্যতম ফেবারিট আর্জেন্টিনা। লিওনেল মেসি কাচ ঘেরা ড্রেসিং রুমে বসে খুঁটে খুঁটে পরখ করছেন আলবেসিলেস্তদের। মাঝে মধ্যেই আঙুল কামড়াচ্ছেন চরম বিরক্তিতে। ম্যাচে ৭৪ মিনিট হতেই তিনি আর ম্যাচ দেখবেন না বলে পেছন ফিরলেন। টিভি পর্দায় দেখা গেল, মেসি পাশেরজনকে কিছু একটা বলে পেছন দিকে চলে গেলেন। ততোক্ষণে আর্জেন্টিনার ১ গোলের বিপরীতে স্পেন গোল করেছে ৬টি। ম্যাচের ১২তম মিনিটে দিয়েগো কস্তার গোলে শুরু। এরপর ইসকোর হ্যাটট্রিক (২৭, ৫২ ও ৭৪ মিনিটে) এবং থিয়াগো আলকানতারা (৫৫) এবং ইয়াগো অ্যাসপাসের (৭৩) একটি করে গোল আর্জেন্টিনাকে নিজেদের ইতিহাসের বাজে পরাজয়ের মুখোমুখি দাঁড় করিয়েছে। এর আগে আর্জেন্টিনা কেবল দুবার ৬-১ ব্যবধানের পরাজয় স্বীকার করেছে। ২০১০ বিশ্বকাপ বাছাইপর্বে লা পাজের উচ্চতায় বলিভিয়ার কাছে এবং ১৯৫৮ সালে তৎকালীন চেকোস্লোভাকিয়ার কাছে। মেসিহীন আর্জেন্টিনার এমন পরাজয় যেন অনেক কিছুই বলে গেল। এই দলের কোনো গুরুত্ব নেই ইউরোপিয়ান ঝড়ের সামনে। মেসি দিন কয়েক আগে ঠিকই বলেছিলেন। এবারের বিশ্বকাপে আর্জেন্টিনা ফেবারিট নয়। স্পেন, জার্মানি আর ফ্রান্সই শীর্ষ ফেবারিট। মেসি অবশ্য ব্রাজিলের নামটা বলেননি। তবে নেইমারহীন ব্রাজিল ঠিকই ফেবারিটের তকমাটা আদায় করে নিল জার্মানিকে হারিয়ে।

এদিকে আন্তর্জাতিক প্রীতিম্যাচে শেষ মুহূর্তের পেনাল্টি গোলে ইংল্যান্ডের সঙ্গে ১-১ ব্যবধানে ড্র করেছে ইতালি। জেমি ভার্ডির গোলে এগিয়ে গিয়েছিল ইংল্যান্ড ম্যাচের ২৬তম মিনিটেই। ৮৭তম মিনিটে পেনাল্টি থেকে গোল করে ইতালিকে সমতায় ফেরান ইনসিগনে। প্রীতিম্যাচে জয় পেয়েছে ফরাসিরা। স্বাগতিক রাশিয়াকে ৩-১ গোলে হারিয়েছে ফ্রান্স। এমবাপ্পে দুটি ও পগবা একটি গোল করেছেন ফ্রান্সের পক্ষে। জয় পেয়েছে বেলজিয়ামও। তারা ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে সৌদি আরবকে। তবে হেরে গেছে সুইডেন। রুমানিয়ার কাছে ১-০ গোলের পরাজয় স্বীকার করেছে ইতালিকে হারিয়ে বিশ্বকাপে স্থান পাওয়া সুইডেন। জয় পেয়েছে ক্রোয়েশিয়া ও পেরু। ক্রোটরা ১-০ গোলে হারিয়েছে মেক্সিকোকে। পেরু ৩-১ গোলে হারিয়েছে আইসল্যান্ডকে।

সর্বশেষ খবর