সোমবার, ২ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

সেঞ্চুরির হ্যাটট্রিক আশরাফুলের

ক্রীড়া প্রতিবেদক

সেঞ্চুরির হ্যাটট্রিক আশরাফুলের

‘আমার টার্গেট ছিল এবারে লিগে তিনটি সেঞ্চুরি করব। লিগেই তিন সেঞ্চুরি করেছি। তবে ধারাবাহিক ছিলাম না। এখন লিগ শেষ করেছি পাঁচ সেঞ্চুরি করে। অসম্ভব ভালো লাগছে’ - ওয়ালটন প্রিমিয়ার ক্রিকেটে কলাবাগানের পক্ষে মৌসুমের শেষ ম্যাচে সেঞ্চুরি করার পর কথাগুলো বলেন উচ্ছ্বসিত মোহাম্মদ আশরাফুল। বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে প্রতিভাবান ক্রিকেটার বলা হয় আশরাফুলকে। তার প্রমাণও রেখেছেন বহু ম্যাচে। টেস্ট ক্রিকেটে সবচেয়ে কম বয়সে সেঞ্চুরি করে ইতিহাসের সোনালি পাতায় চিরস্থায়ী হয়ে যাওয়া আশরাফুল এবার নতুন এক রেকর্ড গড়লেন। লিস্ট ‘এ’ ক্রিকেটে বাংলাদেশের কোনো ক্রিকেটার হয়ে এই প্রথম টানা তিন ম্যাচে সেঞ্চুরি করেন সাবেক অধিনায়ক। শুধু তাই নয়, এক মৌসুমে সর্বাধিক পাঁচ সেঞ্চুরি করে রেকর্ড বইটিকেও নিজের করে নেন তিনি।

বিপিএলে ম্যাচ পাতিয়েছিলেন। অভিযোগ স্বীকার করে সব ধরনের ক্রিকেটে নিষিদ্ধ হয়েছিলেন ৩ বছর। নিষেধাজ্ঞা কেটে যাওয়ার পর ফিরেন ঘরোয়া ক্রিকেটে। তবে সেটা জাতীয় চ্যাম্পিয়নশিপ, জাতীয় লিগ দিয়ে। সেখানে পারফরম্যান্স করেন এবং তুলে নেন সেঞ্চুরিও। এবার প্রিমিয়ার ক্রিকেটে খেললেন কলাবাগান ক্রীড়া চক্রের পক্ষে। দলটি রেলিগেশন এড়াতে পারেনি। গোটা লিগে ১৩ ম্যাচে জয় পেয়েছে মাত্র দুটি। গতকাল ব্রাদার্স ইউনিয়নের বিপক্ষে ছিল মৌসুমের শেষ ম্যাচ। আশরাফুলের সেঞ্চুরিতে ৫০ ওভারে ৩ উইকেটে ২৫২ রান করে কলাবাগান। আশরাফুল ১০২ রানের ইনিংস খেলেন ১৩৭ বলে। যাতে ছিল ১০টি বাউন্ডারি। ২৫৩ রানের টার্গেটে ব্রাদার্স ইউনিয়ন ৩৩ বল হাতে রেখেই জয় তুলে নেয় ৬ উইকেটের। ব্রাদার্সের পক্ষে ওপেনার মিজানুর রহমান খেলেন ১১৫ রানের ইনিংস।

এক মৌসুমে ‘এ’ ক্রিকেটে তিন সেঞ্চুরির কোনো রেকর্ড ছিল না বাংলাদেশের। আশরাফুল সেটা করলেন। শুধু তাই নয়, টানা তিন ম্যাচে সেঞ্চুরিও রেকর্ডও নেই। ২০ মার্চ মোহামেডান, ২৯ মার্চ অগ্রণী ব্যাংক ও গতকাল ব্রাদার্স ইউনিয়নের বিপক্ষে টানা তিন সেঞ্চুরি করেন আশরাফুল। চলতি লিগে নিজের প্রথম সেঞ্চুরি করেন ১৩ ফেব্রুয়ারি প্রাইম দোলেশ্বরের বিপক্ষে। বিকেএসপিতে দোলেশ্বরের বিপক্ষে ইনিংসটি ছিল ১০৪ রানের। এরপর রান পাননি। টানা দুটি শূন্যও মারেন। টিম ম্যানেজমেন্ট তাকে অগ্রণী ব্যাংকের বিপক্ষে খেলাতে রাজি ছিলেন না। কিন্তু কোচ জালাল আহমেদের অনুরোধে খেলানো হয় এবং ১০২ রানের অপরাজিত ইনিংস খেলেন। এরপর তিনি আর পেছনে ফিরে তাকাননি। যদিও পরের ম্যাচে ব্রাদার্সের বিপক্ষে শূন্য মারেন। লিজেন্ড অব রূপগঞ্জের বিপক্ষে ৬৪ রানের ইনিংস খেলার পর সামনের দিকে এগিয়ে চলেন আশরাফুল। শেখ জামালের বিপক্ষে ১৬ রান করার পরের তিন ম্যাচে সেঞ্চুরি করেন। মোহামেডানের বিপক্ষে ১২৭, অগ্রণী ব্যাংকের বিপক্ষে ১০৩ ও গতকাল ব্রাদার্সের বিপক্ষে ১০২ রান করেন। সব মিলিয়ে ১৩ ম্যাচে ৬৬.৫০ গড়ে আশরাফুলের রান ৬৬৫। পাঁচ সেঞ্চুরির সবগুলোই বিকেএসপিতে। একমাত্র হাফসেঞ্চুরিটিও করেছেন সেখানে। গতকাল বিকেএসপিতে ব্যাটিংয়ে নামে ৬ রানে ওপেনারের বিদায়ের পর। ১০২ রানের ইনিংসের প্রথম ৫০ করেন ১০২ বলে। পরের ৫০ রান করেন মাত্র ৩৫ বলে। পাঁচ সেঞ্চুরিতে প্রিমিয়ার ক্রিকেটের মৌসুম শেষ করে এখন নির্বাচক প্যানেলের নজর কেড়েছেন আশরাফুল। তাহলে কি ফিরবেন আবার আন্তর্জাতিক ক্রিকেটে? সময়ের সেরা দাবি হতেও পারে তাকে ফেরানো।

সর্বশেষ খবর