বৃহস্পতিবার, ৫ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

আবাহনী না শেখ জামাল

শিরোপা নিষ্পত্তির রাউন্ড

ক্রীড়া প্রতিবেদক

আবাহনী না শেখ জামাল

শেখ জামালের প্রার্থনা যেন বৃষ্টি না হয়। বৃষ্টি হলে ভেস্তে যাবে ম্যাচ, কিংবা কার্টেলও হতে পারে। বৃষ্টি বাধায় ম্যাচ বিঘ্নিত হলে আবাহনীর শিরোপা উৎসবে বাধা হতে পারবে না। প্রিমিয়ার ক্রিকেটের ১৬ নম্বর রাউন্ড আজ। এই রাউন্ডেই শেষ হচ্ছে প্রিমিয়ার ক্রিকেটের চলতি মৌসুম এবং নির্ধারিত হবে চ্যাম্পিয়নশিপ। শিরোপা উৎসবে মেতে উঠবে কোন দল? আবাহনী, লিজেন্ড অব রূপগঞ্জ না শেখ জামাল ধানমন্ডি ক্লাব, অপেক্ষায় থাকতে হবে শেষ বল পর্যন্ত। আজকের রাউন্ড শেষে তিন দলের পয়েন্ট যদি সমান হয়, তাহলে শিরোপা উৎসবে মেতে উঠবে শেখ জামাল। তিন দলের ‘হেড টু হেড’ বিচারে এগিয়ে থাকবে শেখ জামাল। পরিসংখ্যানে তিন দলের লড়াইয়ে তিন জয় শেখ জামালের এবং আবাহনীর হবে দুটি। শেখ জামালের দুই জয় রূপগঞ্জ ও এক জয় আবাহনীর বিপক্ষে। আবাহনীর এক জয় এবং এক হার শেখ জামালের বিপক্ষে। আজ হারলে রূপগঞ্জের বিপক্ষে আবাহনীর হারজিত হবে একটি করে। এমন সমীকরণকে সঙ্গী করেই আবাহনী, শেখ জামাল ও লিজেন্ড অব রূপগঞ্জ নামছে ক্রিকেট যুদ্ধে। আবাহনী যদি জিতে যায়, তাহলে আর কোনো সমীকরণ কাজে লাগবে না। পয়েন্ট ব্যবধানেই চ্যাম্পিয়ন হবে চলতি প্রিমিয়ার ক্রিকেটের।   

অনেক সমীকরণের ১৬ নম্বর রাউন্ডে মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে শিরোপা প্রত্যাশী শেখ জামালের প্রতিপক্ষ খেলাঘর সমাজকল্যাণ। বিকেএসপিতে মুখোমুখি হচ্ছে দুই শিরোপা প্রত্যাশী আবাহনী ও লিজেন্ড অব রূপগঞ্জ এবং ফতুল্লা স্টেডিয়ামে লড়বে গাজী গ্রুপ ও প্রাইম দোলেশ্বর।

১৫ রাউন্ড শেষে শিরোপা লড়াইয়ে অপেক্ষাকৃত সুবিধাজনক আবাহনী। মাশরাফি বিন মর্তুজা, নাসির হোসেন, এনামুল হক বিজয়, নাজমুল হোসেন শান্তদের পয়েন্ট ২২। প্রতিপক্ষ নাঈম ইসলাম, মুশফিকুর রহিমদের পয়েন্ট ২০। দুই দলের প্রথম লেগের লড়াইয়ে আবাহনী জিতেছিল ৫ উইকেটে। রূপগঞ্জ প্রথমে করেছিল ৫০ ওভারে ২৪৭ রান। আবাহনীকে সহজ জয় উপহার দিয়েছিলেন দুই ওপেনার এনামুল হক বিজয় ও সাইফ হাসান জোড়া হাফসেঞ্চুরিতে। দুই দলের লড়াইয়ে আবাহনী জিতে গেলে শেখ জামালের জয় কোনো বাধা হবে না শিরোপা উৎসবে। জিতে গেলে আবাহনীর পয়েন্ট হবে ২৪। হেরে গেলে আবাহনী ও রূপগঞ্জের পয়েন্ট হবে সমান ২২। তখন শিরোপা নির্ধারণের জন্য বিবেচনায় আসবে ‘হেড টু হেড’। হেড টু হেডে যখন দুই বা তিন দলের জয় যখন সমান হবে, তখন বিবেচনায় আসবে রান রেট। ‘হেড টু হেড’ বিচারে এগিয়ে শেখ জামাল ধানমন্ডি ক্লাব।

আজ তিন ম্যাচ। কিন্তু সবার নজরে আবাহনী-রূপগঞ্জ এবং শেখ জামাল-খেলাঘর ম্যাচ। শেখ জামাল আজ মাঠে নামবে জয়ের টার্গেটে। দলটির অধিনায়ক নুরুল হাসান সোহান জিতেই মাঠ ছাড়তে চান, ‘অনেক সমীকরণ আজ সামনে। কিন্তু সবার আগে জিততে হবে আমাদের। সেই কাজটিই করতে চাই আমরা। তার সমীকরণের হিসাব।’ খেলাঘরের বিপক্ষে জিতে যায় রূপগঞ্জ, তাহলে হেড টু হেড বিচারে চ্যাম্পিয়ন হবে শেখ জামাল। দুই দলের প্রথম লেগের ম্যাচে ৭ উইকেট জিতেছিল খেলাঘর। শেখ জামাল প্রথমে ব্যাট করে ৪৫ ওভারে ২১৩ রান করেছিল। খেলাঘর ম্যাচ জিতেছিল ৯ বল হাতে রেখে। ফতুল্লায় প্রাইম দোলেশ্বর ও গাজী গ্রুপের ম্যাচটি শুধুই আনুষ্ঠানিকতার। দুই দলের জয় পরাজয় শিরোপা উৎসবে কোনো বাধা হতে পারবে না। দোলেশ্বরের পয়েন্ট ১৫ ম্যাচে ১৫ এবং সমান ম্যাচে গাজীর পয়েন্ট ১৪।

এই রাউন্ডে বেশ কয়েকজন ক্রিকেটারের দিকে আলাদা নজর থাকবে। বিশেষ করে মাশরাফির দিকে। পনের রাউন্ডে খেলাঘরের বিপক্ষে ৩ উইকেট নিয়ে প্রিমিয়ার ক্রিকেটের এক লিগে সর্বাধিক ৩৮ উইকেট নিয়ে নতুন রেকর্ড গড়েছেন টাইগার ওয়ানডে অধিনায়ক। আজ কোথায় থামবেন, সেটার দেখার বিষয়। নজর থাকবে এনামুল হক বিজয়, নাজমুল হোসেন শান্ত, উন্মুক্ত চাঁদ, অশোক মেনারিয়ার দিকে। এরা সবাই ব্যাট হাতে নিজ নিজ দলকে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর