বৃহস্পতিবার, ৫ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

বাংলাদেশের দায়িত্ব ছাড়লেন অ্যান্ড্রু

ক্রীড়া প্রতিবেদক

বাংলাদেশের দায়িত্ব ছাড়লেন অ্যান্ড্রু

অ্যান্ড্রু ওড

সেপ্টেম্বরে ঢাকায় সাফ চ্যাম্পিয়নশিপ। গত তিন আসরে সেমিফাইনাল খেলতে পারেনি বাংলাদেশ জাতীয় দল। গ্রুপ পর্ব খেলেই বিদায় নিয়েছে মামুনুলরা। সাফ জেতাটা যেন স্বপ্নে পরিণত হয়েছে। ২০০৩ সালে বাংলাদেশ একবারই সাফ চ্যাম্পিয়ন হয়েছিল। ঘরের মাঠে সেবার ফাইনালে মালদ্বীপকে পরাজিত করে। ব্যর্থতার বৃত্তে থেকে বের হয়ে আসতে বাফুফে এখনই নেড়েচড়ে বসেছে। গত জুনে ইংল্যান্ড বংশদ্ভূত অস্ট্রেলিয়ার অ্যান্ড্রু ওডকে জাতীয় দলের কোচ নিয়োগ দেওয়া হয়। চুক্তি ছিল জুন টু জুন। অর্থাৎ এক বছরের। বাফুফে চাচ্ছিল কাজ দেখে অ্যান্ড্রুর চুক্তি নবায়ন করা এবং তাকেই সাফ চ্যাম্পিয়নশিপে রেখে দেওয়া।

অ্যান্ড্রুর দায়িত্বের মেয়াদ যে বাড়বে তা বাফুফের কর্মকাণ্ডেই বোঝা যাচ্ছিল। প্রাথমিকভাবে খেলোয়াড় বাছাই করে অ্যান্ড্রুর প্রশিক্ষণেই সাফের অনুশীলন শুরু হয়। সাফকে ঘিরে অ্যান্ড্রু কিছু পরামর্শ দিয়েছিল বাফুফেকে। যার বাস্তবায়নও দেখা যাচ্ছিল। কিন্তু হঠাৎ করে কি এমন হলো যে অ্যান্ড্রু সিদ্ধান্ত নিলেন তিনি আর বাংলাদেশের দায়িত্বে থাকবেন না। বাংলাদেশের বদলে তিনি এখন কোচের দায়িত্ব পালন করবেন থাইল্যান্ড প্রিমিয়ার লিগের এয়ারফোর্স ইউনাইটেড এফসির। ক্লাবটির উইকিপিডিয়া পাতায় কোচ হিসেবে অ্যান্ড্রুর নাম ঘোষণা করা হয়েছে।

চুক্তি নবায়নের বিষয়টি নির্ভর করে দুই পক্ষের ওপর। ফেডারেশন যদি রাখতে না চায় কোচ চলে যাবে। কোচ নিজে থাকতে না চাইলে কিছু করার থাকবে না। তবে বাফুফে সহ-সভাপতি জনপ্রিয় সংগঠক তাবিথ আউয়ালের কথায় স্পষ্ট হয়ে উঠেছে সাফে তারা অ্যান্ড্রুকে রাখতে চেয়েছিলেন। গতকাল তাবিথ বলেন, ‘সামনের জুন মাস পর্যন্ত অ্যান্ড্রুর মেয়াদ ছিল। আমরা তার সঙ্গে চুক্তি নবায়নের আগাম আলোচনা করি। কারণ তার কাজে আমরা সন্তুষ্ট ছিলাম। ফুটবলাররাও তাকে পেয়ে খুশি ছিল। কিন্তু কেউ যদি থাকতে না চান কিছু করার নেই। এটা ব্যক্তিগত সিদ্ধান্ত। হয়তো ভালো অফার পেয়েছে বলে নতুন দলে যোগ দিয়েছেন। অ্যান্ড্রু নেই বলে কোনো কিছুই থেমে থাকবে না। বেশ কজন বিদেশি কোচের জীবন বৃত্তান্ত আমাদের কাছে আছে। পছন্দ করে জুলাইয়ের মধ্যে নতুন কোচ নিয়োগ দেওয়া যাবে। এ নিয়ে বাফুফে মোটেই বিচলিত নয়। খুব শিগগিরই আমরা কোচের ব্যাপারে সিদ্ধান্ত নেব। আশা করি জুলাইয়ের মধ্যে নতুন কোচ পেয়ে যাব। তবে আপতকালীন সময়ে স্থানীয় কোচকে দায়িত্ব দেওয়া হবে না।’

 বেশ কজনের বায়োডাটা আমাদের কাছে আছে। আশা করি জুলাইয়ের মধ্যে  নতুন কোচ নিয়োগ দিতে পারবো। সাফের প্রস্তুতিতে কোনো ব্যাঘাত ঘটবে না।

সর্বশেষ খবর