মঙ্গলবার, ১০ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা
রোমার মাঠে বার্সা

‘মিশন ইম্পসিবল’ ম্যানসিটির

ক্রীড়া ডেস্ক

‘মিশন ইম্পসিবল’ ম্যানসিটির

হঠাৎ ঝড়েই সব লণ্ডভণ্ড হয়ে যায়। ম্যানচেস্টার সিটির সাজানো মঞ্চটা দখলে নেয় প্রতিপক্ষ। লিভারপুলের কাছে ১৯ মিনিটের এক ঝড়েই হেরেছিল পেপ গার্ডিওলার শিষ্যরা। এরপর ইংলিশ প্রিমিয়ার লিগে ২-০ গোলের জয়টা মাত্র ১৬ মিনিটে পরিণত হয় ৩-২ গোলের পরাজয়ে। হঠাৎ ঝড়ের কবল থেকে ডিফেন্সকে রক্ষা করতে পারছেন না পেপ গার্ডিওলার মতো ঝানু কোচও। এই সমস্যা নিয়েই আজ উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে নিজেদের মাঠে লিভারপুলের মুখোমুখি হচ্ছে ম্যানচেস্টার সিটি। প্রথম লেগে ৩-০ গোলে হেরে যাওয়ায় সেমিফাইনাল খেলতে হলে অন্তত ৪-০ গোলের জয় প্রয়োজন পেপ গার্ডিওলার দলের।

এদিকে আজ উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগ খেলতে রোমার মাঠে আতিথ্য নিচ্ছে বার্সেলোনা। প্রথম লেগে ৪-১ ব্যবধানে জয় পাওয়ায় শেষ চারে এক পা দিয়েই রেখেছে কাতালানরা। আজ বড় ধরনের পরাজয় (৩-০) এড়াতে পারলেই সেমিফাইনাল খেলবে বার্সেলোনা।

হঠাৎ ঝড়ের কবলে পড়াটা পেপ গার্ডিওলার জন্য নতুন কিছু নয়। তিন বছর আগে বায়ার্ন মিউনিখে থাকতেও বার্সেলোনার কাছে এমনই এক হঠাৎ ঝড়ে পরাজিত হয়েছিলেন গার্ডিওলা। ম্যাচের ৭১ মিনিট পর্যন্ত বার্সা-বায়ার্ন ছিল গোল শূন্য। অথচ পরের ১৯ মিনিটে তিন গোল করে বার্সা জিতল ৩-০ ব্যবধানে! গার্ডিওলা এমন হঠাৎ ঝড়ের কবলে পড়ে পরাজয়ের জন্য নিজেকেই দায়ী করছেন। তিনি বলেন, ‘আমি চ্যাম্পিয়ন্স লিগে অনেকবারই ১০/১৫ মিনিটের মধ্যে হেরে গেছি। এটা আমারই ভুল। বিষয়টা নিয়ে আমি অনেক ভেবেছি।’ এই ভুল থেকে বের হওয়ার চেষ্টায় আছেন গার্ডিওলা। তবে ম্যানচেস্টার সিটিকে চ্যাম্পিয়ন্স লিগ উপহার দেওয়ার যে লক্ষ্য নিয়ে এসেছিলেন সাবেক এই বার্সা কোচ তা অনেকটা দূরে বলেই মনে হয়। গার্ডিওলা বলেন, ‘ম্যানসিটিকে ইউরোপিয়ান পাওয়ার হাউস হতে গেলে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের মানের ফুটবলার লাগবে। তারা হাফ চান্স পেলেও দুটি গোল করে।’

সর্বশেষ খবর