সোমবার, ২৩ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

ক্লাব কাপে মোহামেডানের খেলা উচিত ছিল

ক্রীড়া প্রতিবেদক

ক্লাব কাপে মোহামেডানের খেলা উচিত ছিল

জামাল হায়দার

শেষ হয়ে গেল ঘরোয়া হকির নতুন মৌসুমের প্রথম ট্রফি ক্লাব কাপ। মেরিনার্সকে হারিয়ে আবাহনী আবারও চ্যাম্পিয়ন হয়েছে। এই টুর্নামেন্টকে লিগের ওয়ার্মআপ বলা হয়। ভুল ত্রুটি শোধরানোর সুযোগ থাকে এখানে। কিন্তু ক্লাব কাপের ইতিহাসে এবার সবচেয়ে কম দল অংশ নিয়েছে। এতে করে টুর্নামেন্ট যে আকর্ষণ হারিয়েছে এ নিয়ে সংশয় নেই। আবাহনী ও মেরিনার্স বড় দুই দল অংশ নিলেও খেলেনি মোহামেডান ও ঊষার মতো ঘরোয়া হকির পরাশক্তি দল। ঊষা ক্রীড়া চক্র এবার দলবদলেই অংশ নেয়নি। তাই তাদের পুরো মৌসুমেই মাঠের বাইরে দেখা যেতে পারে। ক্লাব কাপে খেলেনি ওয়ান্ডারার্স, সাধারণ বীমা, বাংলাদেশ স্পোর্টিং, ওয়ারী ও আজাদ। তবে এখানে গুরুত্ব পাচ্ছে মোহামেডানের না খেলার বিষয়টি।

না খেলার যুক্তি হিসেবে মোহামেডান বলছে দলবদলের পর প্রস্তুতির পর্যাপ্ত সময় পায়নি। তাই ক্লাব কাপ পেছানোর অনুরোধও রেখেছিল ফেডারেশনের কাছে। অনুরোধ না রাখায় তাদের পক্ষে খেলা সম্ভব হয়নি। কথা হচ্ছে দলবদলের পরপরই তো প্রতি মৌসুমে ক্লাব কাপ শুরু হয়ে যায়। মোহামেডানের নিশ্চয় তা অজানা ছিল না। তাহলে এখানে পেছানোর প্রসঙ্গ উঠবে কেন?

হকির সাবেক তারকা খেলোয়াড় আজিজুল্লাহ হায়দার জামাল। ক্যারিয়ারে দীর্ঘদিন মোহামেডানের জার্সি পরে মাঠে নেমেছেন। খেলোয়াড়ি জীবনের ইতি টেনেছেন ঐতিহ্যবাহী এই ক্লাব থেকেই। আবাহনী, অ্যাজাক্স, সাধারণ বীমা ও ঊষাতেও খেলার অভিজ্ঞতা রয়েছে তার। জাতীয় দলকে নেতৃত্বও দিয়েছেন। ক্রীড়াঙ্গনে জামালের পরিচয় মোহামেডানের ঘরের লোক বলেই। জামাল নিজেও হতবাক ক্লাব কাপে মোহামেডানের অনুপস্থিতি দেখে। বললেন, ‘হকিতে তো চার দলই দীর্ঘদিন ধরে দাপট দেখাচ্ছে। আবাহনী, মেরিনাস খেলেছে কিন্তু মোহামেডান ও ঊষা ছিল না। যতই বলেন মাত্র ৬ দলের অংশগ্রহণে টুর্নামেন্টের আকর্ষণ ততটা ছিল না।’ মোহামেডান কেন খেলেননি? জামাল বললেন, ‘আসলে আমিও পরিষ্কার নয় যে তাদের না খেলার কারণ কি? পত্র-পত্রিকায় দেখলাম প্রস্তুতির পর্যাপ্ত সময় পায়নি। জানি না এ বিষয়ে মোহামেডান কোনো আবেদন করেছিল কি না? করলে ফেডারেশনের বিবেচনা করা উচিত ছিল। কারণ আগেও অনেক দলের আবেদনে সাড়া দেওয়া হয়েছিল। যাক তারপরও আমি মনে করি ক্লাব কাপে মোহামেডানের খেলা উচিত ছিল। কারণ রাসেল মাহমুদ জিমি ছাড়া এবার মোহামেডানের সে মানের খেলোয়াড় নেই। কোনোমতে দল গড়েছে। তাই ক্লাব কাপে শক্তিটা যাচাই করতে পারত। হয়তো ভেবেছে এই দল নিয়ে মেরিনার বা আবাহনীর সঙ্গে পারা যাবে না। কিন্তু লিগ তো খেলতে হবে। এখানে আগে থেকেই খেলোয়াড়দের মানটা দেখে নিলে ভালো হতো না।’ জামাল আক্ষেপ করে বলেন, ‘হকিতে কয়েক বছর ধরে কি হচ্ছে বুঝতে পারছি না। বিভিন্ন বিষয়ে মতবিরোধ থাকতে পারে। কিন্তু দল খেলবে না তা তো হতে পারে না। এখানে ক্লাব বা ফেডারেশনকে আরও সহনশীল হতে হবে। হকির স্বার্থটাই প্রাধান্য দিতে হবে। দায়িত্ব সবারই সমান। হকিকে এগোতে হলে হঠকারিতা চিন্তা বাদ দিতে হবে, সেটা ক্লাব বা ফেডারেশনই হোক।’

সর্বশেষ খবর