বুধবার, ২৩ মে, ২০১৮ ০০:০০ টা

কেমন হলো আর্জেন্টিনা দল

রাশেদুর রহমান

কেমন হলো আর্জেন্টিনা দল

কঠোর অনুশীলন করছেন আগুয়েরোরা। বিশ্বকাপ জয়ের মিশন শুরুর আগে প্রস্তুতিতে কোনো ঘাটতি রাখতে চান না কোচ সাম্পাওলি। শিষ্যদের ফিটনেস পুরোপুরি পরখ করে নিতেই এই কঠোর অনুশীলন —এএফপি

ফরোয়ার্ড লাইনে লিওনেল মেসি, পাওলো দিবালা, গঞ্জালো হিগুয়েন এবং সার্জিও আগুয়েরো। ‘ডেডলিয়েস্ট’ ফরোয়ার্ড লাইন বলতে আর্জেন্টিনাকেই ধরে নিতে হবে রাশিয়া বিশ্বকাপে। এই চার জন মিলে গত মৌসুমে ক্লাব ফুটবলে গোল করেছেন ১২৪টি। বিশ্বকাপের দলগুলোর মধ্যে এরপর আছে উরুগুয়ে। সুয়ারেজ-কাভানি-স্টুয়ানি-গোমেজরা করেছেন ১০৭ গোল। ফ্রান্স দলের ফরোয়ার্ড লাইন গ্রিজম্যান-থাউবিন-এমবাপ্পে-নাবিল ফেকিররা করেছেন ৯৯ গোল। কিন্তু ডেডলিয়েস্ট ফরোয়ার্ড লাইন নিয়েও আর্জেন্টিনাকে অপূর্ণ মনে করছেন অনেকে। গত মৌসুমে ইতালিয়ান ক্লাব ইন্টার মিলানের অধিনায়ক মাউরো ইকার্দি ৩৬ ম্যাচে ২৯ গোল করেও সাম্পালির দলে সুযোগ পাননি। তার বিপরীতে ৫০ ম্যাচে ২৩ গোল করা হিগুয়েন সুযোগ পেলেন! ২০১৪ বিশ্বকাপে আর্জেন্টিনার পরাজয়ের অন্যতম ভিলেন হিসেবেই আর্জেন্টাইনরা বিবেচনা করে হিগুয়েনকে।

ব্রাজিল, আর্জেন্টিনা, স্পেন, জার্মানি, ফ্রান্সের মতো বিশ্বকাপ ফেবারিটদের দল ঘোষণা হলে বিতর্ক কিছুটা হবেই। জার্মানি যেমন বাদ রাখল মারিও গোটশেকে। ২০১৪ বিশ্বকাপ জয়ের নায়ক গোটশেকে না গিয়ে জোয়াকিম লো বেশ সমালোচনার মুখে পড়েছেন। ফ্রান্স দলে ল্যাকাজেট না থাকায় চমকে গিয়েছেন অনেকেই। স্পেন দলে নেই সেস ফ্যাব্রিগাস এবং আলভারো মোরাতার মতো তারকা ফুটবলার। সাম্পাওলির দলে ইকার্দিকে না দেখেও তেমনি চমকে গেছেন অনেকে। কিন্তু ইকার্দি কেন নেই! এই প্রশ্নের জবাবে সাম্পাওলি বলছেন, ‘আমাদের লক্ষ্য হচ্ছে বিশ্বকাপে দারুণ ফুটবল খেলা। সেখানে প্রতিযোগীটা হবে খুবই চ্যালেঞ্জিং। আর আমরা সেখানে খেলব নিজেদের চিরায়ত আক্রমণাত্মক ফুটবল।’ ইকার্দিকে বাদ দেওয়ার কারণটা স্পষ্ট করলেন না সাম্পাওলি। তবে অনুসন্ধান করলে কিছুটা আন্দাজ করা যাবে। ২৫ বছরের মাউরো ইকার্দি আর্জেন্টিনা দলে খেলতে শুরু করেছিলেন ২০১৩ সালে। তবে অভিষেক ম্যাচের পর থেকেই তিনি আন্তর্জাতিক ফুটবল থেকে নির্বাসনে ছিলেন। গত বছর সাম্পাওলিই তাকে দলে নেন। তিনটি ম্যাচে সুযোগও দেন। কিন্তু ইকার্দিকে জাতীয় দলের জার্সিতে ব্যর্থই বলা চলে। সেন্টার ফরোয়ার্ড হিসেবে কোনো গোল করতে পারেননি তিনি। সম্ভবত এই কারণেই ইকার্দির উপর আস্থা রাখতে পারেননি সাম্পাওলি। আর এক্ষেত্রে লিওনেল মেসির মতামতেরও বিশেষ গুরুত্ব পেয়েছে নিশ্চয়ই। হিগুয়েন খারাপ খেলেন। প্রায়ই গোলের সহজ সুযোগ নষ্ট করেন। ভক্তরা তাকে মোটেও পছন্দ করেন না। কিন্তু এই হিগুয়েনেরই জাতীয় দলের জার্সিতে ৭০ ম্যাচে ৩১ গোল করার অভিজ্ঞতা রয়েছে। এই অভিজ্ঞতাটাই হয়ত তাকে দলে স্থান পেতে সহায়তা করেছে। তাছাড়া সেন্টার ফরোয়ার্ড হিসেবে আগুয়েরোই মেসি এবং সাম্পাওলির প্রথম পছন্দ। হিগুয়েনকে হয়ত বিশ্বকাপের বেশিরভাগ ম্যাচে সাইডলাইনেই বসে থাকতে হবে!

সাম্পাওলি অবশ্য মেসিকে সুস্থ-সবল আর ফর্মে পেয়েই সন্তুষ্ট। ‘আমি তাকে (মেসি) সন্তোষজনক ফর্মে দেখেছি। ফিজিক্যালি ফিট এবং পরিশ্রমী। অনুশীলনে নিজের গতিটা ধরে রাখতে পারছে লিগ জয়ের পর।’ সাম্পাওলি মেসিকে ঘিরেই পরিকল্পনা করছেন। অবশ্য বিকল্পও আছে তার কাছে। মেসির পজিশনে খেলতে প্রস্তুত পাওলো দিবালা। সেন্টার ফরোয়ার্ডকে বল সাপ্লাই দেওয়াই হবে দিবালার কাজ। আর নিজের কাজটা মেসি ভালই জানেন। ইকার্দি দলে না থাকলেও আর্জেন্টিনা দল গড়েছে শক্তিশালী। মিডফিল্ডে অ্যাঞ্জেল দি মারিয়া জোট বাঁধবেন ডিফেন্সের রোহোর সঙ্গে। তাদের কাজ হবে মেসিকে বল সাপ্লাই দেওয়া। আগুয়েরোর সঙ্গে বোঝাপড়া করে গোলের দায়িত্বটা পালন করবেন মেসি। তাছাড়া এভার বানেগা, লুকাস বিগলিয়া, মাসকারেনোরা তো আছেনই। তবে বরাবরের মতোই ডিফেন্স লাইন নিয়ে বেশ ভুগতে হবে দুবারের বিশ্ব চ্যাম্পিয়নদের। অতামান্দিরা কতটা নিজেদের দায়িত্ব পালন করতে পারবেন তা বলা কঠিন।

 

বিশ্বকাপে মেসিরা

গোলরক্ষক : সার্জিও রোমেরো (ম্যানইউ), উইলি ক্যাবায়েরো (চেলসি), ফ্রাঙ্কো আরমানি (রিভার প্লেট)।

ডিফেন্ডার : গ্যাব্রিয়েল মারসেদো (সেভিয়া), নিকোলাস অতামান্দি (ম্যানসিটি), হাভিয়ের মাসকারেনো (হেবেই চীনা ফরচুন), ফেদেরিকো ফ্যাজিও (রোমা), মারকোস রোহো (ম্যানইউ), নিকোলাস তাগলিয়াফিসো (আয়াক্স), মারকোস আকুনিয়া ( স্পোর্টিং সিপি), ক্রিস্টিয়ান আনস্লাদি (তুরিনো)।

 

মিডফিল্ডার : ম্যানুয়েল লানজিনি (ওয়েস্ট হ্যাম), এদুয়ার্দো স্যালভিও (বেনফিকা), ম্যাক্সিমিলিয়ানো মেজা (ইন্দিপেন্দিয়েন্তে), লুকাস বিগলিয়া (এসি মিলান), এভার বানেগা (সেভিয়া), জিওভানি লো সেলসো (পিএসজি), অ্যাঞ্জেল দি মারিয়া (পিএসজি), ক্রিস্টিয়ান প্যাভন (বোকা জুনিয়র্স)।

ফরোয়ার্ড : পাওলো দিবালা (জুভেন্টাস), লিওনেল মেসি-অধিনায়ক (বার্সেলোনা), সার্গিও আগুয়েরো (ম্যানসিটি), গঞ্জালো হিগুয়েন (জুভেন্টাস)।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর