শুক্রবার, ২২ জুন, ২০১৮ ০০:০০ টা
আসলামের কলাম

নেইমারকে নিয়ে ভাবতে হবে

নেইমারকে নিয়ে ভাবতে হবে

আমার এই লেখা পাঠকরা যখন পড়বেন তখন নিশ্চয় জেনে গেছেন আর্জেন্টিনা-ক্রোয়েশিয়া ম্যাচে কী হয়েছে। জিতলে মেসি ভক্তরা উৎসবে ভাসছেন। হারলে আর্জেন্টাইনদের ভাগ্য সুতোয় ঝুলতে থাকবে। যাক আর্জেন্টিনা জিতে থাকলে আমিও খুশি হবো। কারণ এদেশে কোটি কোটি ফুটবলপ্রেমী আর্জেন্টিনার সমর্থক।

আজ আবার ব্রাজিলের ম্যাচ। ব্রাজিলিয়ান সমর্থকও বাংলাদেশে কম নয়। অন্যরা কি চায় জানি না। বাংলাদেশের প্রত্যাশা বিশ্বকাপে যেন আর্জেন্টিনা বা ব্রাজিল চাম্পিয়ন  হোক। অথচ দুই দেশের মিশনটা শুরু হয়েছে হতাশা দিয়ে। জয়ের বদলে মেসি-নেইমাররা মাঠ ছেড়েছেন ড্র করে। ব্রাজিল আজ জিতে সমর্থকদের স্বস্তি এনে দিক এটা আমিও চাই। কিন্তু প্রতিপক্ষ কোস্টারিকা বলে যত ভয়। কোস্টারিকা প্রথম ম্যাচ হারলেও তাদের গতিময় খেলা সবার চোখে পড়েছে। পুরো নব্বই মিনিট দম নিয়ে খেলতে পারে। গত বিশ্বকাপে ফেবারিটদের পেছনে ফেলে তারা নক আউট পর্বে জায়গা করে নিয়েছিল।

শক্তির বিচার করলে আজকের ম্যাচে ব্রাজিলই ফেবারিট। কেউ কেউ আবার বলছেন পাঁচ বারের চ্যাম্পিয়নদের সামনে কোস্টারিকার কি তুলনা চলে? না এই হিসাব বিশ্বকাপে চলে না। বিশেষ করে এবারের বিশ্বকাপে ফেবারিটদের তুলনায় ছোটরাই ভালো খেলছে। আমি কোস্টারিকাকে কোনোভাবেই দুর্বল বলব না। গতিময় খেলা খেলতে পারলে তারা জিতেও যেতে পারে। নিজেতো ফুটবলার ছিলাম তাই অনেক হিসেব-নিকেশ করে বাস্তবতাটাই তুলে ধরছি।

ব্রাজিলকে জিততে হলে কৌশল বেছে নিতে হবে। অভিজ্ঞ কোচ তিতে নিশ্চয় ছক এঁকে ফেলেছেন। জেতার জন্য পরিকল্পনাও তৈরি করেছেন। তবে একটা ব্যাপার না বললেই নয়, নেইমারকে নিয়ে কোচের চিন্তাভাবনা করা দরকার। ভেবেছিলাম ইনজুরিতে বিশ্রামে থাকায় ও তার চেনা রূপে খেলতে পারবে। এখন বলবো সেরা একাদশে নেইমারকে রাখা ঠিক হবে কি না। প্রথম ম্যাচে ওর পারফরম্যান্স দেখে হতাশ হয়েছি। ওর ইনজুরি ছাড়েনি তা খেলা দেখেই বোঝা গেছে। নেইমার বল পেলেও ব্যথার কারণে ঠিকমতো দৌড়াতে পারছিলেন না। যদিও ফাউলের শিকার হয়েছেন তারপরও আনফিট খেলোয়াড়কে মাঠে নামানোর প্রয়োজন কি? কোস্টারিকার বিপক্ষে নেইমার সেরা একাদশে থাকবেন কি না কোচের ব্যাপার। তবে আমি বলব ফিট না থাকলে ওকে নামানোর দরকার নেই। যদি ফিট থাকে আর চেনা রূপে নেইমার যদি খেলতে পারে তাহলে তো কথায় নেই। প্রশ্ন উঠতে পারে নেইমার না খেললে তার জায়গা পূরণ হবে কীভাবে? ব্রাজিল কি সেই মানের দল একজন না থাকলে দল কানা হয়ে যাবে? মার্সেলো গত ম্যাচে অসাধারণ খেলেছেন। পাওলিনিনো, কৌতি নিয়োগ, দানিনো ও ফিরমনোর মতো মান সম্পন্ন খেলোয়াড় দলে রয়েছে। এরা যদি যোগ্যতার প্রমাণ দিতে পারেন ব্রাজিলকে জিততে বেগ পেতে হবে না। আবারও বলছি ব্রাজিলের এটা বাঁচামরার লড়াই। নেইমারকে মাঠে নামানো ঠিক হবে কি না কোচ তিতেকে চিন্তা করে সিদ্ধান্ত নিতে হবে। আনফিট খেলোয়াড় মাঠে থাকা মানে ওই দল ১০ জনে পরিণত হওয়া।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর