রবিবার, ১ জুলাই, ২০১৮ ০০:০০ টা
আসলামের কলাম

সুযোগটা কাজে লাগাতে চাইবে রাশিয়া

সুযোগটা কাজে লাগাতে চাইবে রাশিয়া

স্পেন ও রাশিয়ার লড়াই। শক্তির বিচারে আজকের ম্যাচে স্পেনকে চোখ বন্ধ করে ফেবারিট বলা যায়। ব্যবধানটাও বড় হওয়ার কথা। আসলে এমন হিসাব বিশ্বকাপে চলে না। তাও আবার নকআউট পর্ব। হারলেই বিদায়। এখানে ফেবারিট বা র‌্যাঙ্কিংয়ে কোনোকিছু আসে যায় না। রাশিয়া স্বাগতিক হলেও অনেক খ্যাতনামা ফুটবল বিশ্লেষকরা বলেছিলেন রাশিয়ার গ্রুপ পর্বটা পাড়ি দেওয়াটা কঠিন হবে। এ গ্রুপ থেকে উরুগুয়ে ও মিসরের দ্বিতীয় রাউন্ডে যাবে এই ধারণা অনেকেরই ছিল। রাশিয়া যদিও উরুগুয়ের কাছে হেরে গেছে। কিন্তু প্রথম দুই ম্যাচ অসাধারণ খেলেছে। সৌদি আরবকে ৫-০ গোলে হারিয়েছে। যা রেকর্ডই বলা যায়। কেননা ১৯৩৪ সালের পর বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে এত বড় ব্যবধানে কোনো দল জিতল। দ্বিতীয় ম্যাচে সালাহ খেললেও মিসরকে ৩-০ গোলে উড়িয়ে রাশিয়াই এবার প্রথম দল হিসেবে নক আউট পর্ব নিশ্চিত করেছিল।

উরুগুয়ের কাছে অভিজ্ঞতার কাছে মার খেয়ে যায় রাশিয়া। তবে আগের দুই ম্যাচে রাশিয়া এতটা গতিময় ফুটবল খেলবে ভাবতেই পারিনি। বিশেষ করে ডেনিশ চেরিশেভ, আরতিম জিউবার পারফরম্যান্স অনেক তারকার চেয়ে ভালো লেগেছে। স্পেন শক্তিশালী দল। ২০১০ সালের বিশ্ব চ্যাম্পিয়ন তারা। লা-লিগায় অধিকাংশ ফুটবলার অংশ নেওয়ায় সবারই কৌশল তাদের জানা আছে। তারকা ও অভিজ্ঞ খেলোয়াড় নিয়ে গড়া স্পেন নিঃসন্দেহে শক্তিশালী দল। কিন্তু গ্রুপ পর্বে সেই ছন্দ তাদের ভিতর খুঁজে পাওয়া যায়নি। পর্তুগালের বিপক্ষে ২-২ ড্র, ইরানকে কোনো মতে হারানো আর মরক্কোর বিপক্ষে হারা ম্যাচ ড্র করেছে।

দানি কারবাজান, জেরার্দ পিকে, সোর্জি রামোস, আন্দ্রেস ইনিয়েস্তা, দিয়াগো কোস্তা, ডেভিড সিলভা, ইসকো সবই তারকা। এদের সামনে রাশিয়ার দাঁড়ানোর কথা নয়। কিন্তু বয়স বেড়ে যাওয়ায় অনেকে আবার দম ধরে রাখতে পারছেন না। এবার মাঠেই তা দেখা যাচ্ছে। এটা রাশিয়ার জন্য বড় প্লাস পয়েন্ট হতে পারে। রুশদের বড় সুবিধা হচ্ছে তারা ঘরের মাঠেই খেলছে। বাড়তি কোনো টেনশন নেই, কারণ রাশিয়া বিশ্বকাপ জিতবে এই প্রত্যাশা তারা এখনো করছে না। যত দূর যাওয়া যায় এটাই তাদের লক্ষ্য।

স্পেন যতটা চাপে আছে, রাশিয়ার নেই। চাপ মুক্ত অবস্থায় স্বাগতিকরা যদি দর্শকদের সমর্থনের পাশাপাশি আক্রমণাত্মক ফুটবল খেলতে পারে তা হলে স্পেন চাপে পড়ে যাবে। আমি আবারও বলছি শক্তির বিচারে স্পেনই ফেবারিট। কিন্তু একটা ক্ষেত্রে আমি রাশিয়াকে এগিয়ে রাখব। তারা গ্রুপ পর্বে যে গতিময় খেলা খেলেছে তা যদি আজ দেখাতে পারে তাহলে স্পেনেরই বিদায় নেওয়ার সম্ভাবনা রয়েছে।

দ্বিতীয় ম্যাচে লড়বে ক্রোয়েশিয়া ও ডেনর্মাক, দুই দলের মান প্রায় একই। তবে কিছুটা এগিয়ে রাখবে ক্রোটদেরই। গ্রুপ পর্বে দুর্দান্ত খেলেছে তারা। সব ম্যাচেই জিতেছে। আর্জেন্টিনাকে নিয়ে রীতিমতো ছেলেখেলা খেলেছে। এরপরও তারা আজ জিতবেই তা বলতে পারি না। লুকা মডরিচ, রাকিটিচ, কালিনিচ যদি জ্বলে ওঠেন তাহলে ডেনমার্ক বড় ব্যবধানেই হেরে যেতে পারে। ডেনিশরা আবার সাবেক ইউরোপ চ্যাম্পিয়ন। কোচ আগে হারিয়েছে নাকি নক আউট পর্বে তার শিষ্যদের নতুন কৌশলে খেলাবেন। এই কৌশল ক্রোটদের কাঁদিয়ে ছাড়ে কি-না সেটাই দেখার বিষয়।

সর্বশেষ খবর