রবিবার, ১ জুলাই, ২০১৮ ০০:০০ টা

কোয়ার্টার ফাইনাল খেলবে কে?

কোয়ার্টার ফাইনাল খেলবে কে?

স্পেনেরই সম্ভাবনা বেশি

নান্নু

চারিদিকে ব্রাজিল ও আর্জেন্টিনা সমর্থকের ছড়াছড়ি। এ ক্ষেত্রে ব্যতিক্রমীই মনে হলো জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মিনহাজুল আবেদীন নান্নুকে। তিনি বললেন, ‘ব্রাজিল বা আর্জেন্টিনা নয় বিশ্বকাপে আমার প্রিয় দল ইংল্যান্ড। ওদের খেলা আমার ভালো লাগে। মনেপ্রাণে চাই হ্যারিকেইনের হাতে এবার স্বপ্নের ট্রফি উঠুক। নান্নু ছিলেন বাংলাদেশের অন্যতম সেরা ক্রিকেটার। জাতীয় ও ঘরোয়া আসরে নান্নুর নৈপুণ্য এখনো চোখে ভাসে। বর্তমানে তিনি জাতীয় দলের প্রধান নির্বাচক। বিশ্বচ্যাম্পিয়ন স্পেন আজ মুখোমুখি হচ্ছে স্বাগতিক রাশিয়ার বিপক্ষে। কোয়ার্টার ফাইনালে যাবে কে? নান্নু বলেন, ফুটবলে রুশদের অতীত ভালো না হলেও এবার ঘরের মাঠে ভালোই খেলছে। তবু স্পেনেরই জয়ের সম্ভাবনা দেখছি। হতে পারে গ্রুপ পর্বে ইনিয়েস্তেরা সেভাবে জ্বলে উঠতে পারেনি। হারলেই যেহেতু বিদায় সেক্ষেত্রে স্প্যানিশরা চাইবে নিজেদের সেরা খেলাটা খেলতে। যদি পারে আমি বলব স্পেন বড় ব্যবধানেই জিতবে। অন্যদিকে ক্রোয়েশিয়ার যে গতি তাতে মনে হয় ডেনমার্করা পারবে না। তবে কি যে হবে নিশ্চিত করে বলা মুশকিল।

 

ম্যাচে স্পেনই ফেবারিট

—জোসি

দল হিসেবে স্পেন অবশ্য ফেবারিট। তারকার ছড়াছড়ি। আমি তাই আজকের ম্যাচে স্পেনেরই জয়ের সম্ভাবনা দেখছি। কথাগুলো বললেন সাবেক তারকা ফুটবলার কাজী জসিম উদ্দিন জোসি। ইনজুরির কারণে বেশিদিন খেলতে পারেননি। যতদিন খেলেছেন মাঠ কাঁপিয়েছেন। বিশেষ করে মোহামেডানে তার নৈপুণ্য ভোলবার নয়। চিরপ্রতিদ্বন্দ্বী আবাহনীর বিপক্ষে মাঠে নামা মানেই জোসির গোল। মোহামেডানের প্রশিক্ষকও ছিলেন। এখন অবশ্য ফুটবল থেকে দূরে আছেন। কিছুটা ক্ষোভের সঙ্গে বললেন, বাংলাদেশের ফুটবল তো অন্ধকারে। ভবিষ্যতে জেগে উঠবে তারও নিশ্চয়তা নেই। তাই বাধ্য হয়ে ইউরোপিয়ান লিগ বা বিশ্বকাপে অন্য দলকে সমর্থন দিতে হচ্ছে। স্পেনকে ফেবারিট বললেও রাশিয়াকে একেবারে ফেলে দিচ্ছেন না জোসি। বললেন, গ্রুপ পর্বে ওরা দুর্দান্ত খেলছে। ঘরের মাঠে স্পেনের বিপক্ষে লড়বে। গ্যালারি ভরা সমর্থন মাঠে দলকে অনুপ্রেরণা জোগাবে। এক্ষেত্রে স্পেনকে সতর্ক হয়ে খেলতে হবে। স্পেন তাদের চেনা রূপে নামলে ফল অন্যরকমই হতে পারে। পরের ম্যাচে ক্রোয়েশিয়া এগিয়ে রাখলেন জোসি। বললেন, ডেনমার্ক দ্বিতীয় রাউন্ডে উঠলেও আজ তাদের পক্ষে অপ্রতিরোধ্য ক্রোয়েশিয়াকে হারানো অসম্ভবই বলব।

 

বাড়তি সুবিধা পাবে রাশিয়া

সাবরিনা

সাবরিনা সুলতানা বাংলাদেশের তারকা শুটার। ১৯৯৭ সালে কমনওয়েলথ শুটিংয়ে নারী ইভেন্টে সোনা জেতেন সাবরিনা। আরেকবার গলায় ঝুলান রুপার পদক। খেলা ছাড়লেও নিজেকে এখনো শুটিংয়ে জড়িয়ে রেখেছেন। বিশ্বকাপ ফুটবলে তিনি আর্জেন্টিনার সমর্থক। সাবরিনা বললেন, শুধু আমি নয় ম্যারাডোনার কারণেই বাংলাদেশে আর্জেন্টিনার বেশি সাপোর্টার। লিওনেল মেসি তার প্রিয় ফুটবলার। তবে ক্রিস্টিয়ানো রোনালদো ও নেইমারের খেলা তার ভালো লাগে। স্পেন-রাশিয়া ম্যাচে কী ঘটবে? সাবরিনা বলেন, শক্তির বিচারে আজকের ম্যাচে স্পেনই ফেবারিট। তারপরও মনে হচ্ছে রাশিয়াই জয় নিয়ে মাঠ ছাড়বে। নিজেদের মাঠ ও সমর্থকতো আছেই। স্বাগতিকদের আবার রেফারি টানে। রাশিয়াও এই বাড়তি সুবিধাটা পাবে। আমি বলব নিরপেক্ষ রেফারিংয়ের ওপর নির্ভর করছে স্পেনের ভাগ্য। সাবরিনা বলেন, জার্মানির বিদায়টা খুবই খারাপ লেগেছে। চারবারের আরেক চ্যাম্পিয়ন ইতালি এবার নকআউট পর্বেই সুযোগ পাইনি। তারপর আবার জার্মানরা দ্বিতীয় রাউন্ড খেলতে পারল না। এতে করে বিশ্বকাপের আকর্ষণ কিছুটা হলেও ম্লান হয়েছে।

সর্বশেষ খবর