মঙ্গলবার, ৩ জুলাই, ২০১৮ ০০:০০ টা

সুইডেন সুইজারল্যান্ডের সমান সুযোগ

ক্রীড়া প্রতিবেদক

চমকের নাম রাশিয়া বিশ্বকাপ। শুরু থেকে একের পর এক চমক উপহার দিচ্ছে ফুটবল মহাযজ্ঞ। একই সঙ্গে জন্ম দিচ্ছে অঘটনেরও। ‘দ্যা গ্রেটেস্ট শো আর্থ’-এর প্রথম রাউন্ডেই বিদায় নিয়েছে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি। নকআউট পর্ব থেকে বিদায় নিয়েছে দুই সাবেক বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা ও স্পেন। অঘটনের জন্ম দিয়েছে স্বাগতিক রাশিয়া। চমকে দেওয়া চলতি আসরে কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে আজ মুখোমুখি হচ্ছে দুই ইউরোপীয় প্রতিনিধি সুইডেন ও সুইজারল্যান্ড। দুই দলেরই সুবর্ণ সুযোগ রয়েছে সেরা আটে জায়গা নেওয়ার।

১৯৫৮ সালে বিশ্বকাপের আয়োজক ছিল স্ক্যান্ডিনেভিয়ান দেশ সুইডেন। ১৯৫০ সালে ব্রাজিল বিশ্বকাপে তৃতীয় এবং ১৯৩৮ রাশিয়া বিশ্বকাপে চতুর্থ হয়েছিল সুইডেন। ১৯৯৪ সালে তৃতীয় হয়েছিল দেশটি। তবে ২০১০ ও ২০১৪ সালে বিশ্বকাপে খেলারই সুযোগ পায়নি থমাস ব্রোলিন, মার্টিন ডাহলিনদের সুইডেন। এবার সুযোগ এসেছে দেশটির ২৪ বছর পর পুনরায় সেরা আটে খেলার। এজন্য আজ হারাতে হবে আরেক ইউরোপীয় প্রতিনিধি সুইজারল্যান্ডকে। এবার জার্মানির গ্রুপে থেকেও জায়গা করে নিয়েছে নকআউট পর্বে। গ্রুপ পর্বে দক্ষিণ কোরিয়াকে হারিয়ে আসর শুরু করে স্ক্যান্ডিনেভিয়ান দেশটি। দ্বিতীয় ম্যাচে দাপুটে ফুটবল খেলেও শেষ মিনিটে টমাস ক্রোজের ম্যাজিকে ১-২ গোলে হেরে যায় জার্মানির কাছে। চারবারের বিশ্বচ্যাম্পিয়নদের কাছে হারে নকআউট পর্ব ঝুলে যায় সুইডিশদের। শেষ ম্যাচে অলআউট ফুটবল খেলে ৩-০ গোলে গুড়িয়ে দেয় মেক্সিকোকে। এই মেক্সিকোই প্রথম ম্যাচে হারের তিক্ত স্বাদ দেয় জার্মানিকে।

সুইজারল্যান্ড এর আগে ১৯৩৪ ও ১৯৩৮ এবং ১৯৫৪ সালে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল খেলেছিল। ৬৪ বছর পর পুনরায় সেরা আটে খেলার সুযোগ সৃষ্টি হয়েছে জারদান শাকিরিদের। সুইজারল্যান্ড গ্রুপ পর্বে খেলেছে ব্রাজিলের। আসর শুরু করে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের সঙ্গে ১-১ গোলে ড্র করে। দ্বিতীয় ম্যাচে ২-২ গোলে ড্র করে মধ্য আমেরিকার দেশ কোস্টারিকার সঙ্গে। শেষ ম্যাচে সার্বিয়াকে ২-১ গোলে হারিয়ে জায়গা করে নেয় নকআউট পর্বে। সুইসরা গত বিশ্বকাপেও নক আউট পর্বে উঠেছিল। আজ দলটির সুযোগ রয়েছে চতুর্থবারের মতো কোয়ার্টার ফাইনালে খেলার।

৯৮ বছরের ইতিহাসে সুইডেন ও সুইজারল্যান্ড পরস্পরের বিপক্ষে খেলেছে ২৯ বার। এতে ১১ বার জিতেছে সুইজারল্যান্ড। হেরেছে ১০ বার। বাকি ৮ বার ড্র। তবে আজ ড্রয়ের কোনো সুযোগ নেই। যেভাবে টাইব্রেকার পর্যন্ত গড়াচ্ছে ম্যাচগুলো, তাতে কি জিতবে, সে পর্যন্ত অপেক্ষায় থাকতে হবে।

সর্বশেষ খবর