বৃহস্পতিবার, ২৬ জুলাই, ২০১৮ ০০:০০ টা

ফুটবলে কতটা নিখুঁত ভিএআর

ক্রীড়া ডেস্ক

ফুটবলে কতটা নিখুঁত ভিএআর

ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) বিশ্বকাপ ফুটবলেও প্রয়োগ করা হবে, এই খবর প্রকাশ হওয়ার পর আলোচনা কম হয়নি। অনেকেই সমালোচনা করেছেন। এটা কি বাড়তি চাপ দেবে না রেফারিদের ওপর! ফুটবলারদের ধার অনেকটা কমিয়ে দেবে না তো! রাশিয়া বিশ্বকাপ শেষ হয়ে গেছে। ফ্রান্স বিশ্বকাপ জিতে বাড়ি ফিরেছে। অনেকেই হতাশ হয়ে খালি হাতে ফিরেছে। তবে বিশ্বকাপটা দারুণ কেটেছে ফুটবল দর্শকদের। দুর্দান্ত অনেক ম্যাচ দেখার সুযোগ পেয়েছেন। দেখেছেন ‘ফেয়ার ফুটবল’। ফিফা সভাপতি জিয়ানি ইনফ্যান্টিনোর দাবি, এখন ফুটবলে রেফারির সিদ্ধান্ত ৯৯.৩ শতাংশ সঠিক। আর এর অনেকটাই হচ্ছে ভিএআরের কৃতিত্ব।

বিশ্বকাপের ৬৪টি ম্যাচে ৪৫৫টি ঘটনা ভিএআরের মাধ্যমে পরীক্ষা করা হয়েছে। ২০টি রিভিও নিয়েছেন ফিল্ড রেফারি। এর মধ্যে বেশ কয়েকটা সিদ্ধান্ত পরিবর্তন হয়েছে। কখনো পেনাল্টির আবেদন নাকচ করেও পাড় পাননি রেফারি। ভিএআরের মাধ্যমে ঠিকই পেনাল্টি দিতে হয়েছে। গ্রুপ পর্বেই ফিল্ড রেফারির ১৪টি সিদ্ধান্ত পরিবর্তন করেছে ভিএআর। এর মধ্যে পেনাল্টির সিদ্ধান্তও ছিল। ভিএআর পদ্ধতি থাকায় এবার লাল কার্ড খুব কমই দেখেছেন ফুটবলভক্তরা। এর কারণ হিসেবে ফিফা সভাপতি বলেছেন, ভিএআর থাকায় এবার ফুটবলাররা খুব সতর্ক হয়ে খেলেছেন। বিশ্বকাপের ৬৪টি ম্যাচে মাত্র চারবার লাল কার্ড দেখিয়েছেন রেফারিরা। তাও সরাসরি লাল কার্ড মাত্র দুটি! রেফারিও সিদ্ধান্ত দেওয়ার ক্ষেত্রে খুব সতর্ক ছিলেন এবার। গ্রুপ পর্বেই ৪৮ ম্যাচে ২৪টা পেনাল্টি দিয়েছেন রেফারিরা।

ভিএআর যেমন স্বস্তি নিয়ে এসেছে তেমনি কিছু ভুলভ্রান্তিও রয়ে গেছে। যেমন ইরান-পর্তুগাল ম্যাচে রোনালদো প্রতিপক্ষের ডিফেন্ডারকে থাপ্পড় মেরেও পাড় পেয়ে গেছেন। ভিএআর দিয়েও তাকে লাল কার্ড দেখানো হয়নি। এই নিয়ে কম সমালোচনা হয়নি। তাছাড়া রেফারিরা ইচ্ছা করলেই ভিএআর’র সিদ্ধান্ত এড়িয়ে যাওয়ার সুযোগ পেয়েছেন। ভিএআর দেখেও অনেক রেফারি নিজের সিদ্ধান্তে অটল ছিলেন। সবমিলিয়ে এই পদ্ধতিও শতভাগ সফলতা আনতে পারছে না। তবে ফিফা সভাপতি জিয়ানি ইনফ্যান্টিনো কথা দিয়েছেন, ভিএআর নিয়ে আরও কাজ করা হবে। এটাকে নিখুঁত করে তুলতে গবেষণা করছে ফিফার এক দল দক্ষ রেফারি। বিশ্বকাপের আগেই ভিএআর পদ্ধতি প্রয়োগ করা হয়েছিল ইউরোপের কয়েকটি শীর্ষ লিগে। এবার বিশ্বকাপেও অনেকাংশে সফলতার সঙ্গে এই পদ্ধতি প্রয়োগ করা হলো। ভবিষ্যতে ফুটবল মাঠে অন্যায়ের অভিযোগ তোলাটা কঠিনই হয়ে যাবে। এক সময় হয়তো শতভাগ নিখুঁত সিদ্ধান্ত দেওয়া সম্ভব হবে!

সর্বশেষ খবর