বৃহস্পতিবার, ২৬ জুলাই, ২০১৮ ০০:০০ টা

মুখ খুললেন আহমেদ মুসা

ক্রীড়া ডেস্ক

মুখ খুললেন আহমেদ মুসা

প্রথম ম্যাচ হারলেও নাইজেরিয়ার এবার বিশ্বকাপে দ্বিতীয় রাউন্ডের খেলা সম্ভাবনা ছিল। আইসল্যান্ডকে ২-০ গোলে হারিয়ে সেই সম্ভাবনা সৃষ্টি হয়। ম্যাচে দুর্দান্ত জোড়া গোল করেন আহমেদ মুসা। সেদিনের গতিময় খেলা দেখে অনেকে ভেবেছিলেন আর্জেন্টিনা তাদের সামনে পেরে উঠবে না। ওই ম্যাচে ড্র করলেই নাইজেরিয়া চলে যেত দ্বিতীয় রাউন্ডে। কেননা গ্রুপের অন্য ম্যাচে ক্রোয়েশিয়ার কাছে হেরে যায় আইসল্যান্ড।

মেসির গোলে আর্জেন্টিনা ম্যাচে এগিয়ে গেলেও পেনাল্টি থেকে সমতায় ফিরে নাইজেরিয়া। কিন্তু শেষের দিকে গোল খেয়ে তাদের স্বপ্ন ভেঙে যায়। আফ্রিকার কোনো দেশই দ্বিতীয় রাউন্ড খেলতে পারেনি। মুসা এতদিন নীরব থাকলেও হঠাৎ করেই মুখ খুললেন। বললেন, আপনি যদি লড়াইয়ের আগে হেরে যান তাহলে মাঠে খেলবেন কিভাবে। নাইজেরিয়া তাই হয়েছিল। ম্যাচে কোচ আমাদের এমনভাবে সতর্ক করে দিলেন যে মনে হচ্ছিল আমরা দাঁড়াতেই পারব না। বলেছিলেন আইসল্যান্ডের ম্যাচ নিয়ে তোমাদের ভাবার দরকার নেই। না জিত অন্তত ড্র করতে পার সেভাবে লড়াই কর।

মুসা বলেন, গার্নট রোর গুণী কোচ। আমি বলব বিশ্বকাপে আসতে পেরেছি তারই শেখানো কৌশলে। কিন্তু আর্জেন্টিনার ম্যাচের আগে উনি যেভাবে আমাদের ব্রিফ করলেন তাতে অনেকেরই মনোবল ভেঙে যায়। মেসি মেসি করে অস্থির। মানলাম মেসি খুব উঁচুমানের খেলোয়াড়। কিন্তু আমরা কি এতটাই দুর্বল ছিলাম মেসি একাই আমাদের হারিয়ে দেবে। বলা হয়েছিল মেসির দিকের সারাক্ষণ নজর রাখবে। তাহলে হয়তো অসম্ভবকে সম্ভব করতে পারবে। এই কথাটা খুবই খারাপ লেগেছিল। আমি বলব সম্ভাবনা থাকার পরও আমরা ম্যাচ হেরেছি আগেই মনোবল ভেঙে যাওয়ার কারণে। যা হওয়ার হয়ে গেছে। আমাদের এখন চিন্তা থাকবে সামনের বিশ্বকাপে ভালো খেলা। সেই ভাবে নিজেদের প্রস্তুত করে তুলতে হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর