শনিবার, ৪ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

নতুন কন্ডিশনে জয়ের আশা

মেজবাহ্-উল-হক

নতুন কন্ডিশনে জয়ের আশা

পার্থক্য গড়ে দিয়েছেন এক তামিম ইকবাল। ওয়ানডে সিরিজে তিনি একাই করেছেন ২৮৭ রান। গড় ছিল ১৪৩.৫ রান। অথচ টি-২০ সিরিজের প্রথম ম্যাচে প্রথম বলেই আউট! এরপর বাংলাদেশও আর দাঁড়াতে পারেনি ওয়েস্ট ইন্ডিজের সামনে। সেন্ট কিটসে যেখানে লড়াইয়ের জন্য দরকার ছিল ১৭০-১৮০ রান (সাকিবের মতে) সেখানে বাংলাদেশ করেছিল মাত্র ১৪৩!

টাইগাররা যেখানে প্রধান তারকাকে ইনিংসের প্রথম বলেই হারিয়েছে, অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজ দলে নতুন করে যোগ দেওয়া দুই তারকা মারলন স্যামুয়েলস এবং আন্দ্রে রাসেল পালন করেছেন আগ্রাসী ভূমিকা! স্যামুয়েলস মাত্র ১৩ বলে করেছেন ২৬ রান আর রাসেল ২১ বলে খেলেছেন ৩৫ রানের হার না মানা ইনিংস।

রাসেল অবশ্য ওয়ানডে সিরিজে ছিলেন— ইনজুরির কারণে প্রথম ওয়ানডে খেলার পর সিরিজের শেষের দুই ম্যাচ খেলতে পারেননি। টি-২০ সিরিজে ফিরেই দেখিয়েছেন ক্যারিশমা। ২০১৬ টি-২০ বিশ্বকাপের ‘ম্যান অব দ্য সিরিজ’ স্যামুয়েলস টি-২০-তেই ফিরেছেন। দুই ব্যাটসম্যানই তাদের এনে দিয়েছেন দাপুটে জয়।

টি-২০ ক্রিকেটে বাংলাদেশের রেকর্ড ভালো নয় মোটেও। ওয়েস্ট ইন্ডিজ সফরে যাওয়ার আগে আফগানিস্তানের বিরুদ্ধে তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ হয়েছিল টাইগাররা। যদিও ইনজুরির কারণে দলের সেরা বোলার মুস্তাফিজ ছিলেন না তখন দলে। তবে ক্যারিবীয়দের বিরুদ্ধে প্রথম ম্যাচে ছিলেন কাটার মাস্টার। তাতেও লাভ হয়নি। অবশ্য ব্যাটসম্যানদের ব্যর্থতায় ক্যারিবীয়দের টার্গেটটা এতই ছোট ছিল যে বোলারদের করার কিছু ছিলও না!

ওয়ানডে সিরিজে স্বাগতিকদের উড়িয়ে দেওয়ার পর টি-২০-তে বাংলাদেশ যেভাবে শুরু করতে চেয়েছিল তা পারেনি। তবে সিরিজে ১-০-তে পিছিয়ে থাকলেও এখনো সিরিজ হাতছাড়া হয়ে যায়নি। সামনের ম্যাচটি হবে ক্যারিবীয় দ্বীপের বাইরে মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায়। তাই নতুন কন্ডিশনে জয়ের স্বপ্ন দেখছে বাংলাদেশ। আমেরিকার মাটিতে প্রথমবারের মতো আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলতে নামছেন সাকিবরা। ক্যারিবীয় দ্বীপে গ্যালারিতে বাংলাদেশের সমর্থক ছিল না বললেই চলে, তবে সেন্ট্রাল ব্রোয়ার্ড স্টেডিয়ামে টাইগাররা অনেক সমর্থক পেতে পারেন। সব মিলে ফ্লোরিডায় পরের দুই ম্যাচ দুটি নিয়ে ক্রিকেটাররা বেশ রোমাঞ্চিত। টাইগার দলপতি সাকিব বলেন, ‘সবার জন্য রোমাঞ্চকরই হওয়া উচিত। তা ছাড়া যেহেতু এখানে অনেক বাংলাদেশি দর্শক থাকবে তাই সবার মজাই লাগবে।’ ফ্লোরিডার সেন্ট্রাল ব্রোয়ার্ড স্টেডিয়ামে এর আগে খেলার অভিজ্ঞতা রয়েছে বাংলাদেশের একমাত্র সাকিবের। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে তিনি এই মাঠে খেলেছেন। তারপরও সাকিব বলতে পারছেন না উইকেট স্পিনিং হবে নাকি পেস সহায়ক নাকি স্পোর্টিং উইকেট হবে, ‘সর্বশেষ এই মাঠে আমি যে ধরনের উইকেটে এখানে খেলেছি, এখনকার উইকেট তার থেকে অনেক আলাদা।’

বাংলাদেশের ভয় ক্যারিবীয় পাওয়ার হিটারদের নিয়ে! এ ম্যাচে ক্যারিবীয়দের ভরসা এই দুই পাওয়ার হিটার— রাসেল ও স্যামুয়েলস। অবশ্য টি-২০-তে ক্যারিবীয় দলে তারকার অভাব নেই। টি-২০ সম্রাট ক্রিস গেইল না থাকার পরও বড় স্কোর গড়তে তাদের সমস্যা হয় না। শেষ টি-২০ বিশ্বকাপের ফাইনালে শেষ ওভারে চার ছক্কা হাঁকিয়ে ম্যাচ জেতানো কার্লোস ব্রাথওয়েটও দলে আছেন। বার্বাডোজের এই তারকাই এখন ক্যারিবীয় দলের টি-২০ অধিনায়ক। প্রথম ম্যাচে তিনি ব্যাটিং করার সুযোগই পাননি। তবে বল হাতেই দেখিয়েছেন তার ক্যারিশমা। ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক প্রথম ম্যাচে কোনো উইকেট না পেলেও রান দেওয়ার ক্ষেত্রে ছিলেন খুবই কিপটে। চার ওভারে মাত্র ২১ রান দিয়েছেন। ব্রাথওয়েটের করা ২৪ বলের মধ্যে মাত্র একটি বাউন্ডারি হাঁকাতে পেরেছিল টাইগাররা।

ওয়েস্ট ইন্ডিজ দলের আরেক পাওয়ার হিটার রোভমান পাওয়েল। ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে তিনি মাত্র ৪১ বলে ৭৪ রানের হার না মানা ইনিংস খেলে ক্যারিবীয়দের জয়ের দ্বারপ্রান্তে নিয়ে গিয়েছিলেন। প্রথম টি-২০-তেও ৯ বলে ১৫ রানের অপরাজিত ইনিংস খেলেছেন।

দুই ওপেনার অ্যান্ড্রু ফ্লেচার ও এভিন লুইসও ভয়ঙ্কর। ফ্লোরিডার সেন্ট্রাল ব্রোয়ার্ড স্টেডিয়ামে টি-২০-এর প্রথম সেঞ্চুরিটি এসেছিল লুইসের ব্যাট থেকে। ভারতের বিরুদ্ধে মাত্র ৪৯ বলে খেলেছিলেন ১০০ রানের অসাধারণ ইনিংস।

তবে ক্যারিবীয় পাওয়ার হিটার নিয়ে পরিকল্পনা থাকছে বাংলাদেশের। সাকিবের ভাবনা, প্রথম ম্যাচের ভুল থেকে শিক্ষা নিয়ে এ ম্যাচে ভালো খেলা, ‘আগের ম্যাচে আমাদের আরও বেশ কিছু রান করার সুযোগ ছিল। কিন্তু আমরা দ্রুত উইকেট হারানোর জন্য পারিনি। তবে ওই ম্যাচের ভুলগুলো যদি শুধরে নিতে পারি তাহলে আশা করি ভালো হবে। সেক্ষেত্রে প্রথমে ব্যাটিং করলে আমরা আরও ভালো স্কোর করতে পারব।’

খেলা শুরু হবে রবিবার ভোর ৬টায় (বাংলাদেশ সময়)। সাকিবরা জিতলে সিরিজে সমতা আসবে, হারলে এক ম্যাচ আগেই সিরিজ ক্যারিবীয়দের হয়ে যাবে। ফ্লোরিডায় নতুন কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিয়ে ‘ডু অর ডাই’ ম্যাচে বাংলাদেশ কেমন করে সেটাই এখন দেখার বিষয়!

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর