সোমবার, ২০ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

প্রতিশোধ না হারের পুনরাবৃত্তি

হকিতে বাংলাদেশের প্রতিপক্ষ ওমান

ক্রীড়া প্রতিবেদক

প্রতিশোধ না হারের পুনরাবৃত্তি

শুরুতে চয়নরা এমন উল্লাসে মেতে উঠবে কি

অতীতে প্রস্তুতি নিয়ে অনেক অভিযোগ উঠলেও এবার কিন্তু খেলোয়াড়রাই সন্তুষ্ট। জাকার্তা যাওয়ার আগে জিমি, চয়নরাই বলেছেন প্রস্তুতির কোনো ঘাটতি রাখেনি ফেডারেশন। ভারতে ছয় ও দক্ষিণ কোরিয়ায় পাঁচ প্রস্তুতি ম্যাচ খেলে নিজেদের ভুলত্রুটি শোধরানোর সুযোগ পেয়েছেন খেলোয়াড়রা। এমনকি ইন্দোনেশিয়া পৌঁছানোর পরও দুটি প্রস্তুতি ম্যাচ খেলেছে। তাহলে কী এবার এশিয়ান গেমসে হকিতে বাংলাদেশ প্রশংসা পাওয়ার মতো কোনো কিছু দেখাবে?

কেমন করবে আজ উদ্বোধনী ম্যাচেই অনেকটা পরিষ্কার হয়ে যাবে। ১৮তম এশিয়ান গেমসে বাংলাদেশের মিশন শুরু হচ্ছে ওমানের বিপক্ষে ম্যাচ দিয়ে। বিকাল ৩টায় জাকার্তার জিবিকে মাঠে দুই দলের ম্যাচটি শুরু হবে। বি গ্রুপে ওমান ছাড়াও বাংলাদেশ খেলবে পাকিস্তান, মালয়েশিয়া, কাজাকাস্তান ও থাইল্যান্ডের বিপক্ষে। শক্তির বিচারে গ্রুপে শীর্ষে দুইয়ে থেকে পাকিস্তান ও মালয়েশিয়ার সেমিফাইনাল খেলার উজ্জ্বল সম্ভাবনা রয়েছে। থাইল্যান্ড ও কাজাখাস্তান বাধা হয়ে দাঁড়াবে বলে মনে হয় না। সেক্ষেত্রে গ্রুপে তৃতীয় হতে লড়বে বাংলাদেশ ও ওমান। যদি আজ জয় দিয়ে জিমি, চয়নদের যাত্রা হয় তা হলে পরবর্তী ম্যাচে উজ্জীবিত হয়ে লড়তে পারবে। কোচ গোবিনাথন কৃষ্ণামূর্তি ধরেই নিয়েছেন পাকিস্তান ও মালয়েশিয়ার বিপক্ষে পেরে ওঠা সম্ভব নয়। র‌্যাঙ্কিংয়ে অবস্থানের পরিবর্তন আনতে বাকি ম্যাচগুলো জিততে চান তিনি।

প্রস্তুতি যতই হোক না এশিয়ান গেমসে বাংলাদেশ সুযোগ পাবে না তা ধরেই নেওয়া যেতে পারে। লক্ষ্য পাঁচ বা বড় জোর ছয়ে থাকা। যদি এই অবস্থানেও থাকে তা মন্দ নয়। তবে ওমানকে হারানোটা জরুরি। অনেক পরে হকি খেলা শুরু করলেও ওমান বেশ এগিয়ে গেছে। বিশেষ করে ব্যাংলাদেশের বিপক্ষে তাদের লড়াইটা মর্যাদার পরিণত হয়েছে। দুই দলের লড়াইয়ে কে যে জিতবে বলা মুশকিল।

চার বছর আগে ইনচিয়ন এশিয়ান গেমসে ও বাংলাদেশের দেখা হয়েছিল ওমানের সঙ্গে। স্থান নির্ধারণী ওই ম্যাচে জিমিরা ৩-২ গোলে হেরে যায়। বাংলাদেশ আটে থেকে এশিয়ান গেমস শেষ করে। এবার সেই হারের প্রতিশোধ নিতে পারে কি না সেটাই দেখার অপেক্ষা। গ্রুপে প্রতিপক্ষদের মধ্যে র‌্যাঙ্কিয়ে সবার ওপরে পাকিস্তান। বিশ্বে ১৩ এশিয়ায় ২, তারপরই আছে মালয়েশিয়া। বাংলাদেশ এশিয়ার ৭ ও বিশ্বে ৩১ নম্বরে। ওমানের বিশ্ব র‌্যাঙ্কি ৩৩ ও এশিয়ায় আটে। থাইল্যান্ড ও কাজাখাস্তানের এশিয়ান র‌্যাঙ্কি ১৮।

সর্বশেষ খবর