বৃহস্পতিবার, ৩০ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

এশিয়া কাপ নিয়ে সৌম্যর ভাবনা

এশিয়া কাপ নিয়ে সৌম্যর ভাবনা

সপ্তাহ দুয়েক পরেই শুরু হচ্ছে এশিয়া কাপ। এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াইয়ে মাঠে নামার আগে কঠোর অনুশীলন করছেন বাংলাদেশের ক্রিকেটাররা। গ্রুপ পর্বে টাইগারদের সঙ্গী শ্রীলঙ্কা ও আফগানিস্তান। আইসিসির ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে দুই দলের চেয়ে এগিয়ে বাংলাদেশ। সব শেষ ওয়েস্ট ইন্ডিজের মাটিতে সিরিজ জেতার পর এশিয়া কাপ নিয়ে টাইগারদের আত্মবিশ্বাস আরও বেড়ে গেছে। এশিয়া কাপের প্রস্তুতি এবং প্রত্যাশা নিয়ে গতকাল মিডিয়ার সঙ্গে কথা বলেছেন বাংলাদেশ দলের ওপেনিং ব্যাটসম্যান সৌম্য সরকার—

 

প্রশ্ন : নতুন কোচ স্টিভ রোডসের অধীনে অনুশীলন করতে কেমন লাগছে?

সৌম্য সরকার : একেক মানুষের বলার ধরন একেক রকম থাকে।  একেক জনের বলার ধরনও  একেক রকম। রোডস অবশ্যই আলাদা, আমরা যেভাবে করতাম তা থেকে। যেভাবে অনুশীলন করছি আমরা যদি ওভাবে খেলায় দৌড়াতে পারি, তাহলে কিন্তু রানআউট হওয়ার সম্ভাবনা থাকে না। এসব নিয়েই আমরা অনুশীলন করছি।

 

প্রশ্ন : তরুণদের জন্য এশিয়া কাপ কতটা চ্যালেঞ্জ?

সৌম্য : তরুণদের তো সবসময়ই চ্যালেঞ্জ থাকে। কেন না সিনিয়ররা সব সময় পারফর্ম করে, আমরাও যদি তাদের মতো পারফর্ম করতে পারি তাহলে ফলাফল পক্ষে আনতে সুবিধা হবে। ওদের পাঁচজনের (পাঁচ সিনিয়র) সঙ্গে আমরা যদি দিনকে দিন একটু একটু করেও পারফর্ম করি তাহলেও ফলাফল ভালো হবে।

 

প্রশ্ন : কোচের অধীনে ছাড়াও ব্যক্তিগতভাবে বাড়তি অনুশীলন করছেন কিনা?

সৌম্য : ব্যক্তিগতভাবে তো অবশ্যই কাজ করেছি। কোচের সঙ্গে তো অনুশীলন হচ্ছেই, এছাড়া ব্যক্তিগতভাবে স্কিলের অনুশীলন করছি। আমার যেখানে ঘাটতি আছে মনে হয়, যেখানে আমি আউট হচ্ছি; সেটা নিয়ে যতটুকু সময় পাচ্ছি অনুশীলন করে যাচ্ছি।

 

প্রশ্ন : ওপেনিংয়ের চেয়ে কি নিচের দিকে ব্যাটিং অর্ডার হলেই বেশি সুবিধা?

সৌম্য : সবচেয়ে বড় কথা হচ্ছে আমি যেখানে খেলে দলকে জেতাতে পারি বা দলকে সাহায্য করতে পারি সেটাই আসল। তাই আমি ওপেন করি বা সাতে খেলি আমার কাজ হবে পারফর্ম করা। আর আমি পারফর্ম করলে দলেরও সাহায্য হবে। যদি নিচের দিকে খেলতে হয়, তাহলেও আমি চেষ্টা করব পরিস্থিতি বুঝে খেলার।

 

প্রশ্ন : এশিয়া কাপে বাংলাদেশের গ্রুপে থাকা তিন দলের মধ্যে কাদের ব্যাটিং বেশি ভালো?

সৌম্য : আমি অবশ্যই আমাদের সবার উপরে রাখব। সম্প্রতি আমরা যেভাবে ওয়ানডে খেলেছি তাতে আমাদের ব্যাটিং অন্য দুই দল (শ্রীলঙ্কা ও আফগানিস্তান) থেকে অনেক বেশি ভালো। আমরা যদি সেখানে (সংযুক্ত আরব আমিরাত) গিয়ে ভালো ক্রিকেট খেলি। ব্যাটিং, বোলিং, ফিল্ডিং সবকিছুই ভালোভাবে করি, তাহলে আমার মনে হয় ফলাফল আমাদের পক্ষেই আসবে।

 

প্রশ্ন : শ্রীলঙ্কা ও আফগানিস্তানের চেয়ে কি আপনারা পারফরম্যান্সে নাকি টেকনিকে এগিয়ে?

সৌম্য : ওয়ানডে কিভাবে খেলতে হয়, এখন আমরা সেটা জানি। সিনিয়ররা তো পারফর্ম করছেই। জুনিয়ররাও করছে, কিন্তু সেভাবে হাইলাইট হচ্ছে না। আমার কাছে মনে হয় ওদের যে স্ট্রং জোন বা আমাদের যে খেলার ধরন, এই মুহূর্তে আমরা টপে আছি।

 

প্রশ্ন : টি-২০ সিরিজে দেখা গেছে আফগান স্পিনারদের বিরুদ্ধে বাংলাদেশের ব্যাটসম্যানরা সুবিধা করতে পারেনি। তাই তাদের স্পিনারদের নিয়ে কি আলাদা কোনো প্রস্তুতি নিচ্ছেন?

সৌম্য : সেটা ছিল টি-২০ ফরমেট। আর এটা ওয়ানডে। টি-২০তে পেস বা স্পিন যাই থাকুক, রানের জন্য খেলতে হবে। আর রানের জন্য খেলতে গেলে উইকেট যাবেই। কোনোদিন সফল হবেন আবার কোনোদিন হবেন না। এটা ৫০ ওভারের খেলা। একটা বোলারকে আপনি দেখার সময় পাবেন। টি-২০তে সেটা পাবেন না। অবশ্যই এটা নিয়ে আমরা চিন্তা করেছি, যে ঘাটতিগুলো ছিল তা নিয়ে কোচের সঙ্গেও কথা বলেছি। সব কিছু মিলিয়ে আমরা আশাবাদী যে ওদের স্পিনাররা সফল হবে না আমাদের বিপক্ষে।

 

প্রশ্ন : মাঝেমধ্যে আপনি বোলিং করেন! এশিয়া কাপেও কি করবেন?

সৌম্য : বল তো সব সময়ই করি। আমি যখন শুরুতে জাতীয় দলে খেলেছিলাম তখন দুজন বা একজন করে পেস বোলার খেলত। এখন তিনজন নিয়মিতই খেলে, তো এজন্যই এখন বোলিংয়ের সুযোগ হয় না নিয়মিত। এখন যখনই খেলি সব সময় বোলিংয়ের জন্য রেডি থাকি। সব সময়ই কষ্ট করি। আমার বোলিং দিয়েও দলকে সাহায্য করার চেষ্টা করি আরকি।

 

প্রশ্ন : সতীর্থ মোসাদ্দেকের বিরুদ্ধে মামলা হয়েছে। এই বিষয়টি দলে কোনো নেতিবাচক প্রভাব ফেলেনি?

সৌম্য : এটা যার যার ব্যক্তিগত বিষয়। এখন যেহেতু ক্যাম্প শুরু হয়ে গিয়েছে আমরা চেষ্টা করি যার যার নেতিবাচক বিষয় সামনে না এনে ইতিবাচক বিষয় নিয়ে আলোচনা করতে। যেহেতু এশিয়া কাপ সামনেই, ১৫-১৬ দিন পরে। তো সবার চোখ সেখানেই, বড় আসরে কিভাবে ভালো করতে হবে— সেভাবেই অনুশীলন করছে সবাই।

সর্বশেষ খবর