রবিবার, ১৪ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

এবার পৃথ্বীর হাফ সেঞ্চুরি

হায়দরাবাদ টেস্ট

ক্রীড়া ডেস্ক

প্রথম ম্যাচে যেখানে শেষ করেছিলেন ঠিক সেখান থেকেই যেন গতকাল ব্যাটিং শুরু করেছিলেন ভারতের ‘বিস্ময়-বালক’ পৃথ্বী শো! ১৮ বছর বয়সী এই তরুণ ক্রিকেটার গতকাল ব্যাটিং করছিলেন টি-২০ মেজাজে। হাফ সেঞ্চুরি পূরণ করেছেন মাত্র ৩৯ বলে। অর্ধশত রান করতে ৮টি বাউন্ডারি ও একটি বিশাল ছক্কা হাঁকিয়েছেন তিনি। প্রথম ম্যাচের মতো গতকালও সেঞ্চুরির দিকেই এগিয়ে যাচ্ছিলেন। কিন্তু একটুখানি ভুলের কারণে আটকে যান ৭০-এ। টানা দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি হলো না তার। তবে দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরির সুযোগ এখনো আছে। কেন না ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় ইনিংসে তো ব্যাট করতে নামবে ভারত!

তবে আর একটু ধৈর্য্য ধরলে হয়তো গতকাল হাফ সেঞ্চুরিটা সেঞ্চুরিতেই পরিণত করতে পারতেন বলে মনে করেন পৃথ্বী। ম্যাচ শেষে তিনি বলেন, ‘আমি আমার স্বাভাবিক খেলাটাই প্রদর্শন করতে চেয়েছিলাম। কিন্তু ইনিংসটাকে বড় করতে পারিনি। নিজের প্রতীভা দেখিয়ে ভালো ইনিংস খেলতে চেয়েছিলাম। বাড়তি কিছু দেখানোর ইচ্ছা আমার ছিল না। কিন্তু আজ (গতকাল) পারিনি। গ্যাপ দেখে আমি ব্যাট চালাচ্ছিলাম। কিন্তু একটুখানি ভুলের কারণে আউট হয়ে গেছি। আশা করছি পরের ইনিংসে একই ভুল আর হবে না। আমি যে শট খেলে আউট হয়েছি, পরে এমন শট আর খেলবো না।’

পৃথ্বীর সেঞ্চুরি না হলেও দ্বিতীয় দিনে দাপট দেখিয়েছে ভারত। সকালে পেসার যাদবের ক্যারিশম্যাটিক বোলিংয়ে ওয়েস্ট ইন্ডিজকে ৩১১ রানেই আটকে দিয়েছে ভারত। তারপর ব্যাট করতে নেমে দিন শেষে ৪ উইকেট হারিয়েছে ৩০৮ রান করেছে স্বাগতিকরা। হাফ সেঞ্চুরি করেছেন আজিঙ্কা রাহানে ও রিশভ প্যান্ট। পঞ্চম উইকেট জুটিতে আসে ১৪৬ রান। রাহানে ৭৫ রানে অপরাজিত রয়েছেন। ৮৫ রানে ব্যাট করছেন প্যান্ট। ওয়েস্ট ইন্ডিজ আগের দিনের ২৯৫ রানের সঙ্গে গতকাল আর মাত্র ১৬ রান যোগ করতে পেরেছে। দ্রুতই তাদের শেষ তিন উইকেটের পতন ঘটে। আর তিনটি উইকেটই নিয়েছেন উমেশ যাদব। সব মিলে এই ইনিংসে ৬ উইকেট শিকার করলেন তিনি। টেস্টে যাদবের ক্যারিয়ার সেরা বোলিং।

ম্যাচ শেষে উমেশ যাদব বলেন, ‘উইকেট খুব বেশি সুবিধার ছিল না। আমি চেষ্টা করেছি লাইনলেন্থ ঠিক রেখে বোলিং করার। ব্যাটসম্যানদের বিভ্রান্ত করতে চেয়েছিলাম, সেটা করতেও পেরেছি। খুবই ভালো লাগছে এমন বোলিং করতে পেরে।’

আগের দিন সেঞ্চুরি থেকে মাত্র ২ রান দূরে ছিলেন ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যান রোস্টন চেজ। এই ক্যারিবীয় তারকা গতকাল সেঞ্চুরি পূরণ করেছেন। তিনি করেছেন ১০৬ রান। তবে চেজ আউট হওয়ার সময় দলীয় খাতায় আর কোনো রান যোগ হয়নি।

সর্বশেষ খবর