শনিবার, ২০ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা
বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজ

নিরাপত্তা নিয়ে মহাপরিকল্পনা

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

আসন্ন বাংলাদেশ-জিম্বাবুয়ে ক্রিকেট দলের চট্টগ্রাম সফরকে ঘিরে কঠোর নিরাপত্তা পরিকল্পনা নিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। সিরিজ চলাকালে ক্রিকেটারসহ সার্বিক নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। এরই মধ্যে দফায় দফায় বৈঠক করে সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা করেছে সব সেবা সংস্থা। জাতীয় নির্বাচন আসন্ন হওয়া কোনো ধররের ঝুঁকি এড়াতে দুই দলের নিরাপত্তায় নিয়োজিত বাহিনীর বহরে বিমান বাহিনীও যুক্ত করা হচ্ছে প্রথমবারের মতো।

সার্বিক নিরাপত্তা প্রস্তুতি নিয়ে চট্টগ্রাম মহানগর পুলিশ (সিএমপি) কমিশনার মো. মাহাবুবর রহমান বলেন, ‘সামনে জাতীয় সংসদ নির্বাচন। এ সিরিজে কোনো কিছু হলে তা প্রভাব পড়বে নির্বাচনেও। এ বিষয়টি মাথায় রেখে আমরা নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছি। আশা করি সব সংস্থার সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে ম্যাচগুলোতে পূর্ণ নিরাপত্তা দিতে পারব।’ তিনি বলেন, ‘জরুরি পরিস্থিতি মোকাবিলায় সেনাবাহিনীর ২৪ পদাতিক ডিভিশন ও বিমান বাহিনীকেও প্রস্তুত থাকার কথা বলা হয়েছে।’

বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজ চলাকালে মাশরাফি বাহিনী ও জিম্বাবুয়ে দলের খেলোয়াড়রা পাঁচ তারকা মানের হোটেল রেডিসন ব্লুতেই অবস্থান করবেন। তাই এ হোটেলকে ঘিরেই নেওয়া হয়েছে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা। টিম হোটেল থেকে মাঠে যাওয়া-আসার সময়ও থাকবে কঠোর নিরাপত্তা বলয়। পোশাকধারী পুলিশ, গোয়েন্দা পুলিশ, র‌্যাব, এপিবিএনসহ বিভিন্ন সংস্থা কাজ করবে যৌথভাবে। জরুরি প্রয়োজনের জন্য প্রস্তুত থাকবে কুইক রেসপন্স টিম, সোয়াত ও বোম্ব ডিসপোজাল ইউনিট। সেনাবাহিনীর ২৪ পদাতিক ডিভিশন ও বিমান বাহিনীও প্রস্তুত থাকতে বলা হয়েছে জরুরি প্রয়োজনের জন্য। সঙ্গে থাকবে মেডিকেল সাপোর্টও। সামনে জাতীয় সংসদ নির্বাচন।

নির্বাচনের আগে কোনো ধরনের নাশকতা কিংবা দুর্ঘটনা হলে তাতে বড় ধরনের প্রভাব পড়তে পারে নির্বাচনেও। তাই নিশ্চিত নিরাপত্তা নিশ্চিত করতেই সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। আন্তর্জাতিক মানদণ্ড মাথায় রেখে সব সংস্থা ও বিভিন্ন এজেন্সির সঙ্গে নিরাপত্তা সমন্বয় করেছে সেবা সংস্থাগুলো।

সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান বলেন, খেলা দেখতে আসা দর্শকরা ধাতব কোনো কিছু সঙ্গে আনতে পারবেন না। ব্যানার, ফেস্টুন, মার্বেল, পাথর ও এ জাতীয় কোনো কিছু নেওয়া যাবে না।

আগামী ২১ অক্টোবর ঢাকায় দুই দল প্রথম একদিনের আন্তর্জাতিক ম্যাচে মুখোমুখি হওয়ার পর চট্টগ্রাম আসবে। ২৪ অক্টোবর ও ২৬ অক্টোবর চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বাংলাদেশ ও জিম্বাবুয়ের মধ্যে দ্বিতীয় ও শেষ আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেট ম্যাচে মুখোমুখি হবে।

সর্বশেষ খবর