শিরোনাম
শুক্রবার, ২৬ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

চমকের নাম খালেদ

ক্রীড়া প্রতিবেদক

চমকের নাম খালেদ

ক্রিকেটপ্রেমীদের চমকে দেওয়া যেন অভ্যাসে পরিণত করতে চাইছেন নির্বাচক প্যানেল। ৩১ বছর বয়সী ফজলে মাহমুদ রাব্বিকে ওয়ানডে স্কোয়াডে দলভুক্ত করে শুরুতে চমকে দিয়েছিলেন ক্রিকেটপ্রেমীদের। এবার চমকে দিলেন আরও বড় আকারে। সিলেটের ২৬ বছর বয়সী পেসার সৈয়দ খালেদ আহমেদকে দলভুক্ত করেছেন নির্বাচক প্যানেল। অথচ বাংলাদেশ ‘এ’ ও এইচপিতে খেলা এই পেসার আলোচনায় ছিলেন না। শুধু খালেদ নন, টেস্ট অভিষেকের অপেক্ষায় বাঁ হাতি স্পিনার নাজমুল ইসলাম অপু, অলরাউন্ডার আরিফুল হক ও ব্যাটসম্যান মোহাম্মদ মিথুন। বহুদিন পর টেস্ট স্কোয়াডে একসঙ্গে চার নতুন মুখের জায়গা হলো। দুই টেস্ট সিরিজের নৃেতত্ব ফিরে পেয়েছেন মাহমুদুল্লাহ রিয়াদ। বাদ পড়েছেন কামরুল ইসলাম রাব্বি, নুরুল হাসান সোহান ও রুবেল হোসেন। ফিরেছেন মুস্তাফিজুর রহমান।

চলতি জানুয়ারিতেও ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে অধিনায়কত্ব করেছিলেন মাহমুদুল্লাহ। সেবার নেতৃত্ব পেয়েছিলেন সাকিব আল হাসানের হঠাৎ ইনজুরিতে। এবারও দায়িত্ব পেয়েছেন সাকিবের ইনজুরিতে। সিলেটে সিরিজের প্রথম টেস্ট শুরু ৩ নভেম্বর। চার নতুন মুখের সঙ্গে দলে ফিরেছেন ওয়েস্ট ইন্ডিজ সিরিজ মিস করা বাঁ হাতি পেসার মুস্তাফিজুর রহমান। বিশ্বসেরা অলরাউন্ডারের সঙ্গে টেস্ট সিরিজ মিস করছেন দেশসেরা ব্যাটসম্যান তামিম ইকবালও। খালেদের জায়গা পাওয়াটা বিস্ময়ের জন্ম দিয়েছে। যিনি ১৯টি প্রথম শ্রেণির ক্যারিয়ারে এর আগে একবার মাত্র ৫ বা ততোধিক উইকেট নিয়েছিলেন খালেদ। গতকাল সিলেটে ৩ রানের উত্তেজনাকর জয়ের ম্যাচে ঢাকা মেট্রোপলিটনের বিপক্ষে ১০ উইকেট নিয়েছেন খালেদ। তার এই পারফরম্যান্সই নির্বাচকদের অনুপ্রাণিত করেছে টেস্ট স্কোয়াডে নিতে। সিলেটের এই পেসারের অভিষেকও হতে পারে তার শহরে। নিজেকে প্রমাণ করে টেস্ট স্কোয়াডে জায়গা করে নিয়েছেন মিডল অর্ডার ব্যাটসম্যান কাম উইকেটরক্ষক মোহাম্মদ মিথুন। ওয়ানডে দলের হয়ে বেশ কিছুদিন ধরে দারুণ উপভোগ্য ক্রিকেট খেলছেন এই ডান হাতি ব্যাটসম্যান। মরু রাজ্যে এশিয়া কাপে দুই দুটি হাফসেঞ্চুরিও করেছিলেন তিনি। মিথুনের মতো নিয়মিত ওয়ানডে ও টি-২০ খেলছেন বাঁ হাতি স্পিনার নাজমুল অপু। তাকেও নেওয়া হয়েছে টেস্ট স্কোয়াডে। অপুর জায়গা পাওয়াটা নিশ্চিতই ছিল। আঙ্গুলের ইনজুরির জন্য সাকিব খেলছেন না ওয়ানডে সিরিজে। খেলবেন না টেস্ট সিরিজেও। তার জায়গায় ওয়ানডে সিরিজে নেওয়া হয়েছিল ফজলে মাহমুদ রাব্বিকে। কিন্তু দুই ম্যাচে গোল্ডেন ডাক মেরেছেন রাব্বি। তাই নির্বাচকদের নজর থেকে ছিটকে পড়েছেন তিনি। বোলিংয়ে বিশ্বসেরা অলরাউন্ডারের অভাব পূরণ করছেন নাজমুল অপু। তাই অভিষেক হবে এটা নিশ্চিত করেই বলা যায়। অনেকদিন ধরেই ওয়ানডে দলের সঙ্গে ঘুরছেন। কিন্তু মাঠে নামা হচ্ছে না আরিফুলের। ওয়ানডে খেলা না হলেও সুযোগ পেয়েছেন টেস্ট স্কোয়াডে।

 

বাংলাদেশ টেস্ট দল: মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), ইমরুল কায়েস, লিটন কুমার দাস, মুমিনুল হক, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, আরিফুল হক, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, আবু জায়েদ চৌধুরী, শফিউল ইসলাম, মুস্তাফিজুর রহমান, মোহাম্মদ মিথুন, সৈয়দ খালেদ আহমেদ ও নাজমুল ইসলাম অপু।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর