রবিবার, ২৫ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

বোথামকে ছাড়িয়ে সাকিব

রাশেদুর রহমান, চট্টগ্রাম থেকে

বোথামকে ছাড়িয়ে সাকিব

চট্টগ্রামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আড়াই দিনে টেস্ট জেতার পর উৎসবে মেতেছেন তাইজুল, মুমিনুল, মুশফিকরা —বাংলাদেশ প্রতিদিন

সাকিব হাসছেন। প্রাণ খোলা হাসি। এমন মধুর হাসিতে মুখ রাঙানো তাকেই তো মানায়! সেই কবে টেস্ট পরিবারের বয়োবৃদ্ধ সদস্য ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছিল টাইগাররা (২০০৯ সালে)। সাকিবই ছিলেন তখন অধিনায়ক। মাঝখানে শত ঘাত-প্রতিঘাতের পর আবার তার কাঁধে নেতৃত্বের গুরুদায়িত্ব। গত ডিসেম্বরে পাওয়া দায়িত্বটা ইনজুরির কারণে খুব বেশি বার পালন করতে পারেননি। শ্রীলঙ্কা আর জিম্বাবুয়ের বিপক্ষে দলের বাইরে ছিলেন। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে গিয়ে লজ্জাজনক হারের মুখে পড়েছিলেন। সেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৬৪ রানের জয়ের পর সংবাদ সম্মেলনে সাকিবের হাসিমুখ দীর্ঘদিনের শোক কাটিয়ে ওঠার প্রতিচ্ছবি হয়ে রইল।

সর্বকালের সেরা অলরাউন্ডারদের তালিকায় একটা দিক দিয়ে গ্যারি সোবার্স আর ইমরান খানেরও উপরে ছিলেন ইয়ান বোথাম। সবচেয়ে কম টেস্ট (৫৫টি) খেলে ২০০ উইকেট এবং ৩০০০ রানের মাইলফলক পেরিয়েছিলেন এই ইংলিশ ক্রিকেটার। সেই ইয়ান বোথামের জন্মদিন ছিল গতকাল। শুভদিনে একটা দুঃসংবাদই পেলেন তিনি! সাকিব আল হাসান তার রেকর্ডটা ভেঙে দিয়েছেন। মাত্র ৫৪ টেস্টেই এই ডাবল মাইলফলকে পৌঁছেছেন টাইগার দলপতি। আগেই ৩০০০ রান করেছিলেন। গতকাল পাওয়েলের উইকেটটা শিকার করেই ডাবলসের মাইলফলক স্পর্শ করেন। এরপর অবশ্য আরও একটা উইকেট সংগ্রহ করেন তিনি (সাই হোপ)। কিন্তু ব্যক্তিগত এই অর্জনের খুব বেশি মূল্য নেই সাকিব আল হাসানের কাছে। ‘দলটা জিতলেই কেবল ব্যক্তিগত অর্জন নিয়ে খুশি হতে পারি। আজ (কাল) দল জিতেছে বলেই অর্জনটা মূল্যবান। অনেক ভালো লাগছে। নাহলে এ সবের কোনো মূল্য নেই। দলটাই সবার আগে।’ সাকিব আল হাসানের কাছে দল যে কতটা মূল্যবান তার প্রমাণ দিলেন সংবাদ সম্মেলনে নানান উত্তরের মধ্য দিয়ে। ড্রেসিং রুমের অনেক বিষয়ই তুলে ধরেছেন। প্রথম ইনিংসে তাইজুল কোনো উইকেট পায়নি। কিন্তু সাকিব ড্রেসিং রুমে বললেন, তাইজুলই সবচেয়ে ভালো বোলিং করেছে। ফলাফল, দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট শিকার করলেন তাইজুল। হয়ে গেলেন বছরের চার নম্বর শীর্ষ উইকেট শিকারি (৬ ম্যাচে ৪০ উইকেট)। রাবাদা ৯ ম্যাচে ৪৬ উইকেট জিতে সবার উপরে। দুই ও তিনে আছেন অ্যান্ডারসন (৪৩) ও পেরেরা (৪১)। সাগরিকায় আড়াইদিনে ম্যাচ জেতার পেছনে উইকেটের ভূমিকা ছিল অনেকটা। সাকিব বলছিলেন, ‘উইকেটটা দেখেই আমরা অনেক কিছু বুঝতে পেরেছিলাম। প্রথম ইনিংসে তাই ভালো একটা স্কোর গড়তে চেয়েছিলাম। ৩০০’র উপরে রান করাটা অনেক বড় ইতিবাচক দিক ছিল।’ এরপরই তো হুড়মুড় করে ভেঙে যায় সাগরিকার উইকেট। শুরু হয় ধূলিঝড়! উইকেটে এই ধূলিঝড় দেখে ক্যারিবীয়রাও আঁতকে উঠেছিল। এ যেন এক মরণ ফাঁদ হয়ে দাঁড়িয়েছিল। এই কারণেই ক্যারিবীয়ান শিমরন বলেছিলেন, ২০০’র উপরে টার্গেট দাঁড়ালে আমাদের পক্ষে জেতা সম্ভব হবে না। এ যেন নিঃশর্ত আত্মসমর্পণ! বাংলাদেশ ঠিক ২০৪ রানই টার্গেট দিল এবং ৬৪ রানের জয় নিয়ে মাঠ ছাড়ল। দুই ম্যাচের টেস্ট সিরিজ জিতে এগিয়ে গেল টাইগাররা। মিরপুরে আত্মবিশ্বাস নিয়েই খেলতে নামবে। তাছাড়া ক্যারিবীয় পেসার গ্যাব্রিয়েল থাকছেন না মিরপুর টেস্টে। বাড়তি সুবিধা পাবে বাংলাদেশ। সাকিব অবশ্য এরপরও আরও সতর্ক হওয়ার কথা বলেন। আরও পরিকল্পনার কথা বলেন। তিনি বলেন, ‘আমরা চার জন বিশেষজ্ঞ স্পিনার নিয়ে খেলছি। এদের সবাই আক্রমণাত্মক বোলিংয়ে অভ্যস্ত। মাঝে মধ্যে রক্ষণাত্মক বোলিংটাও করতে হয়। এটা আমাদের বুঝতে হবে। একদিকে উইকেট পড়লে অন্যদিকে রান কম দেওয়ার চেষ্টা করতে হবে।’ তাছাড়া দেশের ভিতরে পাওয়া এই সাফল্য বাইরে গিয়ে ধরে রাখতে হলেও দীর্ঘমেয়াদি পরিকল্পনার প্রয়োজন বলে মনে করেন টাইগার দলপতি। অভিষিক্ত বোলার নাঈম দারুণ একটা রেকর্ডে শুরু করলেন। সাকিব তার মধ্যে সবচেয়ে ভালো গুণ খুঁজে পেয়েছেন। ‘নাঈম অনেক সাহসী। তাই সে তাড়াতাড়ি অনেক কিছুই শিখতে পারবে। আশা করি সে খুব ভালো একজন ক্রিকেটার হয়ে উঠবে।’ চট্টগ্রামে আড়াইদিনে জয়ের পর কিছুদিন সময় পাওয়া গেল। এবার সাকিব ফিটনেসটা বাড়িয়ে নিতে পারবেন। গতকালই যেমন ক্যাচটা ধরতে গিয়ে তিনি বার বার সৃষ্টিকর্তাকে স্মরণ করছিলেন। কিছুটা নার্ভাসও ছিলেন। এই নার্ভাসনেসটাই কাটিয়ে উঠতে চান সাকিব। মিরপুর টেস্টে পূর্ণ আত্ম্নবিশ্বাস নিয়ে ক্যারিবীয়দের সামনে বুক চিতিয়ে দাঁড়িয়ে যেতে চান।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর