রবিবার, ২৫ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

ব্রেথওয়াইটের মুখে ঘুরে দাঁড়ানোর প্রত্যয়

ক্রীড়া প্রতিবেদক, চট্টগ্রাম থেকে

ভারতের সঙ্গে ফুল স্কেল সিরিজ খেলে এসেছিল ওয়েস্ট ইন্ডিজ। ওয়ানডেতে বেশ লড়াই করেছিল তারা। সিরিজ জিততে না পারলেও বর্তমান ক্রিকেটের মোড়লদের সঙ্গে বেশ লড়াই করেছিল। এই কারণেই বাংলাদেশে এসে নিজেদেরকে খুব আত্মবিশ্বাসী হিসেবে তুলে ধরেছিলেন ব্রেথওয়াইটরা। কিন্তু চট্টগ্রাম টেস্টে ক্যারিবীয়দের ভুল প্রমাণ করলেন টাইগাররা। ৬৪ রানের পরাজয়ের পর এবার মিরপুর টেস্টে ঘুরে দাঁড়ানোর আশায় আছেন ব্রেথওয়াইটরা।

গতকাল ম্যাচপরবর্তী সংবাদ সম্মেলনে এসে ক্যারিবীয় অধিনায়ক বললেন, ‘আমরা ঢাকা টেস্টে ঘুরে দাঁড়াতে চাই।’ কিন্তু কিভাবে সম্ভব! একদিকে গ্যাব্রিয়েল ইমরুল কায়েসকে ধাক্কা দিয়ে ছিটকে গেছেন মিরপুর টেস্ট থেকে। অন্যদিকে তামিম ইকবালের মিরপুর টেস্টে ফেরার জোর সম্ভাবনা আছে। আরও শক্তিশালী হয়ে উঠা টাইগারদের থাবায় এরই মধ্যে ক্ষতবিক্ষত ক্যারিবীয়রা মিরপুরে কতটা ভালো করতে পারবে! ব্রেথওয়াইটের মতে, চট্টগ্রামের উইকেটটা চ্যালেঞ্জিং ছিল। এখানে সময়ের সঙ্গে সঙ্গেই উইকেটের অবনতি ঘটেছে। ব্যাটিংটা কঠিন থেকে কঠিনতর হয়েছে। এই কারণেই পরাজয়ের কবলে পড়তে হয়েছে। তবে উইকেট নিয়ে তিনি বলেন, ‘এই উইকেট নিয়ে আমাদের খুব একটা ভয় ছিল না। বিশেষ করে এখানে সফট বল খেলাটা সহজ ছিল।’ মূলত হেরে বাংলাদেশকেই প্রশংসায় ভাসালেন তিনি।

‘বাংলাদেশ দারুণ ক্রিকেট খেলেছে এখানে।’ তাছাড়া ঘরের মাঠে বাংলাদেশকে খুব শক্তিশালী দল বলেই মানে তারা। কিন্তু সিরিজ বাঁচানোর জন্য মিরপুর টেস্টে জয়ের বিকল্প নেই, এটাও জানা আছে ক্যারিবীয় অধিনায়কের। তাই চ্যালেঞ্জটা তারা নিচ্ছেই। যে কোনো মূল্যেই হোক, সিরিজ বাঁচাতে চায় তারা। তবে সঙ্গে এটাও স্বীকার করেছেন ব্রেথওয়াইট, ‘সাকিব খুবই ভালো মানের একজন ক্রিকেটার। তার দলে ফেরাটা অনেক দিক দিয়েই বাংলাদেশকে শক্তিশালী করে তুলেছে।’ তাছাড়া বাংলাদেশের টেল এন্ডাররাই যে ম্যাচটার গতিপথ বদলে দিয়েছিল, তারও স্বীকৃতি দিলেন ব্রেথওয়াইট।

সর্বশেষ খবর