মঙ্গলবার, ২৫ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

রঙিন পোশাকে রাঙানো বছর

সালতামামি-ওয়ানডে ক্রিকেট

মেজবাহ্-উল-হক

রঙিন পোশাকে রাঙানো বছর

১৩-সংখ্যাটা সব সময় অপয়া নয়! কখনো কখনো সৌভাগ্যের প্রতীকও হয়ে যায়। ২০১৮ সালে এই অপয়া-১৩ হয়ে গেছে পয়া! বাংলাদেশ মোট ১৩টি ওয়ানডে জিতেছে এই বছরে ২০ ওয়ানডের মধ্যে। হার ৭ ম্যাচে। বাংলাদেশ যে বিদেশের মাটিতেও আধিপত্য বিস্তার করতে পারে তার একটা বড় প্রমাণ হয়ে গেছে চলতি বছরে। কেন না মাশরাফির দলের ১৩ জয়ের মধ্যে ৫টি দেশের বাইরে। সব মিলে এই চলতি বছরটা ছিল রঙিন পোশাকে রাঙানো এক বছর।

২০১৮ সালে বাংলাদেশ ওয়ানডে ফরম্যাটে মোট ৩টি দ্বিপক্ষীয় সিরিজ, ১টি ত্রি-দেশীয় সিরিজ ও এশিয়া কাপে অংশগ্রহণ করেছেন। সাফল্যের পাল্লাটাই ভারী। তিন দ্বিপক্ষীয় সিরিজেই শিরোপা জিতেছে বাংলাদেশ। আর ত্রি-দেশীয় সিরিজ ও এশিয়া কাপের শিরোপা জিততে না পারলেও ফাইনালে উঠেছিল টাইগাররা।

বাংলাদেশ এর আগে ২০১৫ সালে অস্ট্রেলিয়া নিউজিল্যান্ডের মাটিতে বিশ্বকাপে প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনালে উঠেছিল। ২০১৭ সালে ইংলিশ কন্ডিশনে চ্যাম্পিয়ন্স ট্রফিতে সেমিফাইনালে পৌঁছেছিল। তবে এ বছরের সাফল্য তালিকার উপরের দিকেই থাকবে।

সংযুক্ত আরব আমিরাতের মাটিতে এশিয়া কাপের ফাইনাল খেলেছে টাইগাররা। তার আগে শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজকে তাদের মাটিতে ওয়ানডে সিরিজে হারিয়েছে বাংলাদেশ। লাল-সবুজের ক্রিকেটাতিহাসে এটা অনেক বড় অর্জন। বছরের সব শেষ ওয়ানডে সিরিজেও এই ক্যারিবীয়দের বিরুদ্ধে ওয়ানডে সিরিজ জিতেছে টাইগাররা। দুই সিরিজেই ব্যবধান ছিল ২-১। এর আগে কখনো কোনো বড় দলের বিরুদ্ধে এক বছরে ‘হোম অ্যান্ড অ্যাওয়ে’ দুই সিরিজে জিততে পারেনি বাংলাদেশ।

চলতি বছরে বাংলাদেশের ওয়ানডে মিশন শুরু হয়েছিল টানা তিন জয় দিয়ে। ঘরের মাঠে ত্রিদেশীয় সিরিজে জিম্বাবুয়ে ও শ্রীলঙ্কার বিরুদ্ধে তিন জয়। তবে প্রধান কোচ না থাকায় ফাইনালে জিততে পারেনি বাংলাদেশ। তবে ওই সিরিজে জিম্বাবুয়ের বিরুদ্ধে দুই ম্যাচে ৮ উইকেট এবং ৯১ রানের জয় ক্রিকেটপ্রেমীদের দৃষ্টি আকর্ষণ করেছে। শ্রীলঙ্কার বিরুদ্ধে ১৬৩ রানের জয়টি ছিল মনে রাখার মতো।

চলতি বছরের জুলাই ক্যারিবীয় দ্বীপে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজের তিন ওয়ানডেতেই জিততে পারতো বাংলাদেশ। কিন্তু সিরিজের প্রথম ও শেষেরটিতে ৪৮ ও ১৮ রানে জয় পেলেও দ্বিতীয়টিতে হেরে যায় মাত্র ৩ রানে। তবে ওই ম্যাচটি ছিল শ্বাসরুদ্ধকর।

ক্যারিবীয়দের বিরুদ্ধে একই ঘটনা ঘটে ঘরের মাঠেও। প্রথম ও শেষ ম্যাচে বাংলাদেশ রীতিমতো ক্যারিবীয়দের উড়িয়ে দিয়েছে। কিন্তু সিরিজের মাঝের ম্যাচটিতে হেরে যায়। ওই ম্যাচেও জয়ের খুব সম্ভাবনা ছিল বাংলাদেশের। কিন্তু রুদ্ধশ্বাস পরিস্থিতিতে হেরে যায় টাইগাররা। ২ বল হাতে রেখে অবিশ্বাস্য জয় পেয়েছিল ওয়েস্ট ইন্ডিজ।

ঘরের মাঠে জিম্বাবুয়েকে সিরিজের তিন ম্যাচেই রীতিমতো উড়িয়ে দিয়েছে টাইগাররা। প্রথমটিতে ২৮ রানে এবং পরের দুই ম্যাচেই ৭ উইকেটে জয়। তিন ম্যাচে এক মুহূর্তের জন্যও প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলতে পারেননি জিম্বাবুইয়ানরা। চলতি বছরে রঙিন পোশাকে মাশরাফিদের একমাত্র ‘হোয়াইটওয়াশ’! এই বছরে একটুর জন্য এশিয়া কাপের শিরোপা জিততে পারেনি বাংলাদেশ! সংযুক্ত আরব আমিরাতের মাটিতে আফগানিস্তান, শ্রীলঙ্কা, পাকিস্তানকে নাস্তানাবুদ করে মাশরাফিরা ফাইনালে উঠেছিল। কিন্তু শেষ রক্ষা হয়নি। রুদ্ধশ্বাস ফাইনালে ভারতের কাছে হেরে যায় মাশরাফিরা।

ওয়ানডেতে বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে বেশি রান করেছেন মুশফিকুর রহিম। মিস্টার ডিপেন্ডেবল ১৯ ম্যাচে ৫৫ গড়ে করেছেন ৭৭০ রান। একটি সেঞ্চুরির সঙ্গে ৫টি হাফ সেঞ্চুরি। দ্বিতীয় সর্বোচ্চ তামিম ইকবালের। ড্যাসিং ওপেনার ১২ ম্যাচে ৮৫.৫০ গড়ে করেছেন ৬৮৪ রান। দুই সেঞ্চুরির সঙ্গে ছয়টি হাফ সেঞ্চুরি। বছরের প্রথম ছয় মাসে তো তামিম ছিলেন পুরো ক্রিকেট বিশ্বের ক্রিকেটারদের মধ্যেই সর্বোচ্চ রান সংগ্রাহক। কিন্তু এশিয়া কাপের প্রথম ম্যাচে ইনজুরিতে পড়ার কারণে অনেক দিন খেলতে পারেননি। এরপরই রয়েছেন সাকিব আল হাসান। ১৫ ম্যাচে ৩৮.২৩ গড়ে ৪৯৭ রান করেছেন। এছাড়া ৮ ম্যাচে ৪৩৬ রান করেছেন ইমরুল কায়েস এবং ৪১৯ রান মাহমুদুল্লাহ রিয়াদের।

চলতি বছরে সবচেয়ে বেশি উইকেট শিকার করেছেন মুস্তাফিজুর রহমান। ১৮ ওয়ানডেতে কাটার মাস্টার নিয়েছেন ২৯ রান। ২০ ম্যাচে ২৬ উইকেট নিয়েছেন নড়াইল এক্সপ্রেস মাশরাফি বিন মর্তুজা। ১৫ ম্যাচে ২১ উইকেট সাকিব আল হাসানের। এছাড়া ১৫ ম্যাচে মেহেদী হাসান মিরাজের উইকেট ১৮টি।

২০১৮ সালে বড় সাফল্য হচ্ছে-সিনিয়র ক্রিকেটারদের পাশাপাশি তরুণ ক্রিকেটাররাও দুর্দান্ত পারফরম্যান্স করেছেন। মেহেদী হাসান মিরাজ, লিটন দাস, সৌম্য সরকারের মতো ক্রিকেটাররা ক্যারিশমা দেখিয়েছেন। রানে ফিরেছেন ইমরুল কায়েসের মতো সিনিয়রও। এছাড়া পঞ্চপা বখ্যাত মাশরাফি, সাকিব, তামিম, মুশফিক, মাহমুদুল্লাহর সাফল্যের ধারাবাহিকতা তো অব্যাহত ছিলই।

তবে ২০১৮ সালে ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে বড় সাফল্য বয়ে এনেছেন মহিলা ক্রিকেটাররা। মালয়েশিয়ায় ফাইনালে ভারতকে হারিয়ে প্রথমবারের মতো মেয়েদের এশিয়া কাপের শিরোপা জিতেছে বাংলাদেশ।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর