শনিবার, ২৯ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

তিন দিনেই পাকিস্তানের হার

ক্রীড়া ডেস্ক

তিন দিনেই পাকিস্তানের হার

জয়ের পর মাঠ ছাড়ছেন দুই প্রোটিয়া ব্যাটসম্যান আমলা ও বাভুমা -এএফপি

বছরটা ভালোই কাটাচ্ছিল পাকিস্তান। আয়ারল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে জিতেছে টেস্ট সিরিজ। ড্র করেছে ইংল্যান্ডের মাটিতে। এগিয়ে থেকেও হেরেছে নিউজিল্যান্ডের বিরুদ্ধে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজে মুখোমুখি হওয়ার ফর্মেই ছিল এশিয়ান প্রতিনিধি পাকিস্তান। কিন্তু সেঞ্চুরিয়ানে বছরের শেষ টেস্ট খেলতে নেমেই সুর, তাল, লয় হারিয়ে ফেলেন পাকিস্তানি ব্যাটসম্যানরা।  অলিভার, কাগিসো রাবাদা ও ডেল স্টেইনের সাঁড়াশি আক্রমণে মুখথুবড়ে পড়ে বক্সিং ডে টেস্টে তিন দিনেই হেরেছে আখতার সরফরাজের পাকিস্তান। লো-স্কোরিং ম্যাচে ৬ উইকেটে জিতে সিরিজে এগিয়ে গেছে দক্ষিণ আফ্রিকা। একই সঙ্গে জয়েই বছর শেষ করেছে প্রোটিয়ারা। ১০ টেস্টে ৮ জয় নিয়ে চলতি বছর শেষ করল দক্ষিণ আফ্রিকা। সেঞ্চুরিয়ানের উইকেটে পেসারদের সঙ্গে মানিয়ে নিতে কঠিন লড়াই করতে হয়েছে ব্যাটসম্যানদের। এতটাই আক্রমণাত্মক বোলিং করেছেন দুই দলের কোনো ব্যাটসম্যানই সেঞ্চুরি করতে পারেননি। দুরন্ত বোলিং করে একাই স্বাগতিকদের ম্যাচ জিতিয়েছেন পেসার ডুয়ান অলিভার। ৬ টেস্ট ক্যারিয়ারে এবারই প্রথম টেস্টে ১০ বা ততোর্ধ্ব উইকেট নিয়েছেন ডানহাতি পেসার।  সিরিজের দ্বিতীয় টেস্ট আগামী বৃহস্পতিবার কেপটাউনে। অলিভারের বিধ্বংসী বোলিংয়ে দ্বিতীয় ইনিংসে মাত্র ১৯০ রানে গুটিয়ে যায় সফরকারী পাকিস্তান। অলিভার ৫ উইকেট নেন ৫৯ রানের খরচে। সফরকারীদের পক্ষে ওপেনার ইমাম উল হক ৫৭ ও শান মাসুদ ৬৫ রানের ইনিংস খেলেন। অলিভারের সঙ্গে বিধ্বংসী বোলিং করেন রাবাদাও। দুই ইনিংসে তার শিকার ৬ উইকেট। ১৪৯ রানের টার্গেটে খেলতে নেমে দ্বিতীয় ওভারে সাজঘরে ফিরেন মারক্রাম। শূন্য রানে প্রথম উইকেট হারানোর পর জুটি বাঁধেন ডিন এলগার ও হাশিম আমলা। দ্বিতীয় উইকেট জুটিতে দুজনে যোগ করেন ১১৯ রান। এলগার সাজঘরে ফিরেন ব্যক্তিগত ৫০ রানে। তবে ৬৩ রানে অপরাজিত থেকে দলকে জয়ী করে মাঠ ছাড়েন অভিজ্ঞ আমলা। ১৪৮ বলের অপরাজিত ইনিংসটিতে ছিল ১১টি চার। এলগার হাফসেঞ্চুরির ইনিংস খেলেন ১২৩ বলে ১০ চারে।

সেঞ্চুরিয়ান টেস্টটি ৩৫ বছর বর্ষীয় পেসার ডেল স্টেইনের জন্য আলাদা কিছু। প্রথম ইনিংসে এক উইকেট নিয়ে শন পোলককে পেছনে ফেলে সর্বোচ্চ উইকেট শিকারি হয়েছেন। দ্বিতীয় ইনিংসে নিয়েছেন ২ উইকেট। ৮৯ টেস্টে ডানহাতি ফাস্ট বোলারের উইকেট ৪২৪টি। ১০৮ টেস্টে ৪২১ উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে সাবেক অধিনায়ক শন পোলক। তিন নম্বরে থাকা মাখায়া এনটিনির উইকেট ১০১ টেস্টে ৩৯০টি।

 

সংক্ষিপ্ত স্কোর

পাকিস্তান : প্রথম ইনিংস, ১৮১/১০, ৫৬ ওভার (ডুয়ান অলিভার ৬/৩৭) ও দ্বিতীয় ইনিংস : ১৯০/১০, (ইমাম উল হক ৫৭, শান মাসুদ ৬৫। ডুয়ান অলিভার ৫/৫৯)।

দক্ষিণ আফ্রিকা : প্রথম ইনিংস : ২২৩ ও দ্বিতীয় ইনিংস, ১৫১/৪, ৫০.৪ ওভার (ডিন এলগার ৫০, হাশিম আমলা ৬৩*, ডি ব্রুইন ১০, বাভুমা ১৩*। হাসান আলি ১/৩৯, আফ্রিদি ১/৫৩, ইয়াসির ১/২০, মাসুদ ১/৬)।

ফল : দক্ষিণ আফ্রিকা ৬ উইকেটে জয়ী

ম্যাচ সেরা : ডুয়ান অলিভার।

সর্বশেষ খবর