শনিবার, ২৯ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

মেলবোর্নে পেসারদের একদিন

ক্রীড়া প্রতিবেদক

মেলবোর্নে পেসারদের একদিন

জনপ্রীত বুমরা

পার্থের হার্ড ও বাউন্সি উইকেটে স্পিনার না খেলিয়ে সমালোচনায় পড়েছিলেন বিরাট কোহলি। অ্যাডিলেডের পর পার্থেও উড়াতে চেয়েছিলেন তেরঙ্গা পতাকা। খেলিয়েছিলেন চার পেসার। কিন্তু বাজিমাত দূরে থাক, বুমেরাং হয়ে হেরে যায় টেস্ট। নাথান লিওনের দুর্দান্ত বোলিংয়ে সিরিজে সমতা আনে অস্ট্রেলিয়া। মেলবোর্নে ভারত ও অস্ট্রেলিয়া দুই দল ক্রিকেট লড়াইয়ে নামে সিরিজে এগিয়ে যেতে। দুই দলই মরিয়া হয়ে খেলতে থাকে। প্রথম দুদিন ব্যাটসম্যানদের থাকলেও গতকাল তৃতীয় দিন শাসন করেছেন পেসাররা। শুরুতে ভারতীয় পেসার জশপ্রীত বুমরাহ এবং শেষে অসি পেসার প্যাট কামিন্স। দুই পেসারের গতি, বাউন্স ও সুইংয়ে নাকাল হয়েছেন তারকা ব্যাটসম্যানরা। চেতেশ্বর পুজারার সেঞ্চুরিতে ৭ উইকেটে ৪৪৩ রান তুলে ইনিংস ঘোষণা করে সফরকারীরা। জবাবে বুমরাহর বিধ্বংসী বোলিংয়ে ১৫১ রানে গুটিয়ে যায় স্বাগতিক অস্ট্রেলিয়া। ফলোঅন না করিয়ে কোহলী বাহিনী পুনরায় ব্যাটিং নেমে কামিন্সের বোলিং তোপে পড়ে ৫৪ রান তুলতেই হারিয়ে বসে ইনিংসের অর্ধেক, ৫ উইকেট। সব মিলিয়ে দিন শেষে ভারত এগিয়ে রয়েছে ৩৪৬ রানে।

প্রথম দুদিন বোলারদের শাসন করে রান করেছেন ব্যাটসম্যানরা। কিন্তু সফরকারীদের প্রথম ইনিংস ঘোষণার পরপর পাল্টে যায় চিত্রপট। ছড়ি ঘুরাতে থাকেন পেসাররা। আগের দিনের বিনা উইকেটে ৮ রান নিয়ে খেলতে নেমে বেশিদূর যেতে পারেনি স্বাগতিকরা। আরও ১৪৩ রান যোগ করেই গুটিয়ে যায়। টিম পেইনের অস্ট্রেলিয়াকে গুঁড়িয়ে দেন বুমরাহ ক্যারিয়ার সেরা বোলিং করে। বুমরাহ ৬ উইকেট নেন মাত্র ৩৩ রানের খরচে। তার গতি ও সুইংয়ে অস্ট্রেলিয়া শেষ ৭ উইকেট হারায় মাত্র ৬২ রানে। স্বাগতিকদের পক্ষে সর্বোচ্চ ২২ রান করে করেন অধিনায়ক পেইন ও ওপেনার হ্যারিস। ২১ রান করেন খাজা। ২৯২ রানে এগিয়ে থেকেও ফলোঅন করাননি কোহলি। ব্যাটিংয়ে নামেন। কিন্তু কামিন্সের বোলিং ঝড়ে ল-ভ- হয়ে পড়েন ভারতীয় ব্যাটসম্যানরা। অভিষিক্ত ওপেনার ময়াঙ্ক আগারওয়ালের দৃঢ়তায় তৃতীয় দিন পার করে ভারত। আগারওয়াল ব্যাট করছেন ২৮ রানে।  কোহলি, সেঞ্চুরিম্যান পুজারা রান খোলার আগেই ফেরেন সাজঘরে।

সংক্ষিপ্ত স্কোর

ভারত :  প্রথম ইনিংস, ৪৪৩/৭ (ডি.) ও দ্বিতীয় ইনিংস, ৫৪/৫, ২৭ ওভার (বিহারি ১৩, আগারওয়াল ২৮*, পুজারা ০, কোহলি ০, রোহিত ৫, পান্থ ৬*। হ্যাজলওড ১/১৩, কামিন্স ৪/১০)।

অস্ট্রেলিয়া : প্রথম ইনিংস, ১৫১/১০, ৬৬.৫ ওভার (হ্যারিস ২২, ফিঞ্চ ৮, খাজা ২১, শন মার্শ ১৯, হেড ২০, মিচেল মার্শ ৯, পেইন ২২, কামিন্স ১৭, স্টার্ক ৭*। ঈশান্ত ১/৪১, বুমরাহ ৬/৩৩, জাদেজা ২/৪৫, শামি ১/২৭)।

 

সর্বশেষ খবর