রবিবার, ৩০ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

ব্যালটের লড়াইয়ে ওরা

রাশেদুর রহমান

ব্যালটের লড়াইয়ে ওরা

ক্যারিয়ারে অসংখ্যবার তারা ক্রিকেট বলে প্রতিপক্ষকে বোল্ড আউট করেছেন। ফুটবলে গোল করেছেন প্রতিপক্ষের জালে। পরাজিত করেছেন শক্তিশালী প্রতিদ্বন্দ্বীদের। এবার ভিন্ন এক লড়াইয়ের ময়দানে নেমেছেন খেলাধুলার মাঠের লড়াকুরা। ব্যাট আর বল ছেড়ে নেমে গেছেন ব্যালটের লড়াইয়ে। আজ চূড়ান্ত লড়াইয়ের দিন। ১১তম জাতীয় সংসদ নির্বাচনের লড়াইয়ে বিজয়ী হতে পারবেন ক্রীড়াঙ্গনের তারকারা!

বাংলাদেশের ক্রিকেটে এরই মধ্যে ‘আয়রনম্যান’ হিসেবে পরিচিতি পেয়েছেন মাশরাফি বিন মর্র্তুজা। রাজনীতির মাঠেও কী তিনি তার পরিচয়টা ধরে রাখতে পারবেন! পরীক্ষাটা হয়ে যাবে আজই। নড়াইল-২ আসনে নৌকা প্রতীকে নির্বাচন করছেন ক্রিকেটের প্রিয় তারকা ম্যাশ। প্রচারণায় কোনো কমতি রাখেননি তিনি। ভোটারদের কাছে গেছেন। তাদেরকে সুন্দর আগামীর প্রতিশ্রুতি দিয়েছেন। সাবেক তারকা ক্রিকেটার এবং মানিকগঞ্জ-১ আসন থেকে নির্বাচিত এমপি নাঈমুর রহমান দুর্জয় এবারেও একই আসন থেকে নির্বাচনী লড়াইয়ে অংশ নিচ্ছেন নৌকা প্রতীকে। ফুটবলের বর্তমান কোনো তারকা জাতীয় নির্বাচনে অংশ নিচ্ছেন না। তবে সাবেক তারকা ফুটবলাররা ব্যালটের লড়াইয়ে আছেন। দেশের ফুটবলের অন্যতম সেরা স্ট্রাইকার আবদুস সালাম মুর্শেদী খুলনা-৪ আসন থেকে নৌকা প্রতীকে নির্বাচন করছেন। সাড়া জাগানো সাবেক ফুটবলার মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ বীর বিক্রম ভোলা-৩ আসন থেকে ব্যালটের লড়াইয়ে নেমেছেন। তিনি বেশ কয়েকবার মন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেছেন। সাবেক ফুটবলার সেলিম আলতাফ জর্জ কুষ্টিয়া-৪ থেকে নৌকা প্রতীকে নির্বাচন করছেন।

ক্রিকেট ও ফুটবল তারকারা নির্বাচনী প্রচারণা শেষ করেছেন। এবার চূড়ান্ত ফলের দিন। তারকারা সবাই জয়ের ব্যাপারে আশাবাদী। মাশরাফি তো তার এলাকার ভোটারদের পাশাপাশি শুভকামনা পাচ্ছেন সারা দেশে ছড়িয়ে থাকা তার ভক্তদের কাছ থেকে।

এবারের নির্বাচনে কেবল ক্রীড়াঙ্গনের তারকারাই নন, ক্রীড়া সংগঠকরাও অংশ নিচ্ছেন। সাবেক আইসিসি ও বিসিবি সভাপতি আ হ ম মুস্তফা কামাল বরাবরের মতোই এবারও কুমিল্লা-১০ আসন থেকে নৌকা প্রতীকে নির্বাচনী লড়াইয়ে অংশ নিচ্ছেন। পরিকল্পনামন্ত্রীর দায়িত্ব পালন করেছেন তিনি সফলতার সঙ্গেই। আবাহনীর সঙ্গেও যুক্ত আছেন। এবারেও তার পাল্লা ভারি বলেই মনে করছেন সবাই। অবশ্য তার প্রতিদ্বন্দ্বী ধানের শীষের মনিরুল হক চৌধুরীও একজন ক্রীড়া সংগঠক। ঐতিহ্যবাহী ক্লাব মোহামেডানে একসময় জয়েন্ট সেক্রেটারীর দায়িত্ব পালন করেছেন তিনি। ক্লাবের সঙ্গে এখনো যুক্ত আছেন। প্রধান দুই দলের প্রার্থীই ক্রীড়া সংগঠক। আবাহনী-মোহামেডান লড়াইটা বেশ ভালোভাবেই উপভোগ করবেন ক্রীড়ামোদীরা কুমিল্লা-১০ আসনে।

বিসিবির বর্তমান সভাপতি নাজমুল হাসান পাপন কিশোরগঞ্জ-৬ আসন থেকে নৌকা প্রতীকে ব্যালট লড়াইয়ে অংশ নিচ্ছেন। এই আসন থেকে তার পিতা সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানও নির্বাচিত প্রতিনিধি ছিলেন। বিসিবির সাবেক সভাপতি সাবের হোসেন চৌধুরী ঢাকা-৯ আসন থেকে নৌকা প্রতীকে নির্বাচনী লড়াইয়ে অংশ নিচ্ছেন। বাফুফের বর্তমান সহসভাপতি কাজী নাবিল যশোর-৩ আসন থেকে নির্বাচন করছেন নৌকা প্রতীকে। এছাড়াও নৌকা প্রতীকে নির্বাচনী লড়াইয়ে অংশ নিচ্ছেন সাবেক অ্যাথলেট মাহবুব আরা বেগম গিনি (গাইবান্ধা-২) এবং বাফুফের সাবেক সহসভাপতি সামছুল হক চৌধুরী (চট্টগ্রাম-১২)। ধানের শীষ প্রতীকে নির্বাচনী লড়াইয়ে অংশ নিচ্ছেন আবদুস সালাম। অ্যাথলেটিক ফেডারেশনের সাবেক এই সভাপতি ঢাকা-১৩ আসন থেকে নির্বাচন করবেন। জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকে টাঙ্গাইল-৫ থেকে নির্বাচনী লড়াইয়ে অংশ নিচ্ছেন হকি ফেডারেশনের সাবেক ভাইস প্রেসিডেন্ট শফিউল্লাহ আল মুনির। বর্তমান ফুটবলের অন্যতম সেরা ক্লাব বসুন্ধরা কিংসের সাধারণ সম্পাদক স্বতন্ত্র প্রার্থী হিসেবে সিংহ প্রতীকে নীলফামারি-৪ আসন থেকে নির্বাচনী লড়াইয়ে অংশ নিচ্ছেন। নির্বাচিত হওয়ার ব্যাপারে দারুণ আশাবাদী এই তরুণ ক্রীড়া সংগঠক।

এসব ক্রীড়া ব্যক্তিত্বরা নির্বাচনে বিজয়ী হতে পারলে দেশের ক্রীড়া উন্নয়নে কাযর্করী ভূমিকা রাখতে পারবেন বলে সংশ্লিষ্টরা দাবি করছেন। ক্রীড়াঙ্গনের তারকাদের প্রতি স্বাভাবিকভাবেই বাংলাদেশের মানুষের দুর্বলতা অনেক। দেখা যাক, এবার নির্বাচনে তাদেরকে বেছে নেয় কি না তারা!

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর