রবিবার, ৩০ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

মাঠের মাশরাফি ভোটের মাশরাফি

মেজবাহ্-উল-হক

মাঠের মাশরাফি ভোটের মাশরাফি

‘খেলাধুলা আর রাজনীতিকে এক করা ঠিক নয়!’ এটা বাংলাদেশের মানুষের আপ্তবাক্য! ক্রিকেটে ভারত ও পাকিস্তানকে সমর্থন করে বিভক্ত হওয়া অধিকাংশ মানুষ এমন কথাই বলেন। কিন্তু জাতীয় ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হওয়ায় ‘ক্রিকেট আর রাজনীতি’ তো একাকার হয়ে গেল। ভক্তরাই এখন মাশরাফির ভোটার। কিন্তু ক্রিকেট মাঠের মাশরাফি ও ভোটের মাশরাফি কি এক?

জাতীয় দলের দায়িত্ব নিয়ে ক্রিকেটে বাংলাদেশকে অন্য এক উচ্চতায় পৌঁছে দিয়েছেন নড়াইল এক্সপ্রেস। তার সুযোগ্য নেতৃত্বেই বাংলাদেশ ২০১৫ সালের আইসিসি বিশ্বকাপে প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনাল খেলেছে। ২০১৭ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে সেমিফাইনাল খেলেছে টাইগাররা। মাশরাফির নেতৃত্বেই ঘরের মাঠে ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকার মতো ক্রিকেট পরাশক্তিকে প্রথমবারের মতো সিরিজে হারিয়েছে লাল-সবুজরা। ক্রিকেট মাঠে নেতা হিসেবে মাশরাফির তুলনা নেই।  সেই মাশরাফি আজ জনতার নেতা হতে যাচ্ছেন! তবে তার আগে পরীক্ষায় (নির্বাচন) অংশ নিতে হচ্ছে নড়াইল এক্সপ্রেসকে। আজই সেই পরীক্ষার দিন (পড়ুন ভোটের দিন)!

বাইশগজে অনেকবারই পরীক্ষা দিয়েছেন মাশরাফি। কখনো সফল হয়েছেন, কখনো বা হতে পারেননি। কিন্তু এবার ‘জাতীয় সংসদ নির্বাচন’ পরীক্ষায় পাস করতে পারবেন তো বাইশগজের জনপ্রিয় নেতা?

মাশরাফি নির্বাচন করছেন নড়াইল-২ আসন থেকে। তার নির্বাচনী এলাকা নড়াইল সদর ও লোহাগড়া উপজেলা। মোট ভোটার ৩ লাখ, ১৭ হাজার। এই ভোটাররাই আজ নির্ধারণ করবেন মাশরাফির ভাগ্য! ক্রিকেটের মাশরাফি জনতার মাশরাফি হতে পারবেন কিনা!

নড়াইল এক্সপ্রেস তার ব্যতিক্রমী নির্বাচনী প্রচারণায় সবার দৃষ্টি আকর্ষণ করেছেন। তিনি তার প্রতিটি জনসভা ও পথসভায় সমর্থকদের উদ্দেশে বলেছেন, তাদের কোনো আচরণে কোথাও যেন নির্বাচনী প্রতিপক্ষের কেউ আঘাত না পান, তাদের যেন অপদস্ত না করা হয়, কোথাও যেন কেউ বাধার মুখে না পড়েন।  শুধু সমর্থকদের বলেই ক্ষ্যান্ত হননি, স্থানীয় প্রশাসনকেও অনুরোধ করেছেন প্রতিপক্ষের নিরাপত্তা নিশ্চিত করার জন্য। নির্বাচনে যেখানে ছোট-খাটো সহিংসা লেগেই থাকে, সেখানে মাশরাফি জনতার সামনে সাম্যের বারতা প্রচার করছেন। নির্বাচনী প্রতিপক্ষের প্রতি সম্মান প্রদর্শনই মাশরাফিকে অন্যান্য প্রার্থীদের চেয়ে আলাদা করেছে। নড়াইল এক্সপ্রেস নির্বাচনী প্রচারণা চালিয়েছেন মোটরবাইকে চড়ে। পথে প্রান্তরে ঘুরেছেন। প্রান্তিক পর্যায়ের মানুষের কাছে গেছেন। ক্রিকেটের আবেগকে সঙ্গী করেই প্রচারণা চালিয়েছেন বাইশগজের নেতা। তার জনতার নেতা হওয়ার মতাদর্শও অনেক ‘ক্রিকেট-আদর্শ’ কেন্দ্রিক! সামাজিক, সাংস্কৃতিক কিংবা অর্থনৈতিক মতাদর্শ ভিন্ন হওয়ার কারণে এদেশের মানুষ বিভক্ত হলেও ক্রিকেট সবাইকে এক সুতোয় বেঁধে ফেলেছে। মাশরাফিও যেন ক্রিকেটের মতো রাজনীতিতেও ঐক্যের ডাক দিয়েছেন! দলমত নির্বিশেষে সবার সমর্থনও পাচ্ছেন। আওয়ামী লীগের নৌকা প্রতীকে নির্বাচন করলেও মাশরাফি সবার সমর্থনই পাচ্ছেন। নির্বাচনী প্রচারে ম্যাশ যেখানেই গেছেন, পেয়েছেন বিপুল উৎসাহ-উদ্দীপনা। তার প্রতিটি পথসভা রূপ নিয়েছিল রীতিমতো বিশাল জনসভায়। প্রিয় কৌশিককে (মাশরাফির ডাক নাম) এক নজর দেখার জন্য হুমড়ি খেয়ে পড়েছে নড়াইলের মানুষ।

মাশরাফিকে যে মানুষ কতটা ভালোবাসে সেটা তার নির্বাচনী সভার উপস্থিতি দেখেই অনুমেয় ছিল। তিনি যে রাস্তা দিয়ে গেছেন দুপাশে হাজার হাজার মানুষ দাঁড়িয়ে থাকত তাকে এক নজর দেখার জন্য। চলন্ত বাইক থেকে তার বাড়ানো হাতের স্পর্শ পেয়েই কেউবা উচ্ছ্বাসে ভেসে যাচ্ছিলেন। কোথাও কোথাও ফুলের মালা পরিয়ে, ফুলের পাঁপড়ি ছিটিয়ে নড়াইলবাসী তাদের নতুন রাজনৈতিক নেতাকে শুভ কামনা জানিয়েছেন। কেউ কেউ আবার মাশরাফিকে জড়িয়ে ধরে কান্নায় ভেঙে পড়েছেন। নড়াইল এক্সপ্রেসও সবাইকে প্রতিশ্রুতি দিয়েছেন নড়াইলের উন্নয়নে তিনি সবার পাশে থাকবেন। তাই বলে অন্য প্রার্থীদের মতো মাশরাফি আকাশছোঁয়া স্বপ্ন নিয়েও হাজির হননি, আবার প্রতিশ্রুতির বন্যাতেও ভাসিয়ে দিচ্ছেন না, কিন্তু তার কথাতেই মোহাবিষ্ট হয়েছেন নড়াইলের জনতা। ঘরে ঘরে তার ভক্ত। এই ভক্তদের (ভোটার) হাতেই বড় ক্ষমতা।

ক্রিকেটেও মাশরাফি কখনো বড় প্রতিশ্রুতি দেননি। কিন্তু বড় বড় অর্জন করেছেন। সাধারণ নির্বাচনেও টাইগার ক্যাপ্টেন একইভাবে নিজেকে উপস্থাপন করছেন। তিনি ভক্তদের (পড়ুন ভোটার) মন জয় করেই নেতা হতে চান।

মাশরাফি জনতার সামনে এসেছেন শান্তির বারতা নিয়ে। আজ নড়াইল-২ আসনে রায় দেবে তার ভোটার তথা ভক্তরাই। তারা তাদের প্রিয় মাশরাফিকে নেতা হিসেবে কেবল ২২ গজেই আটকে রাখবেন, নাকি জনতার নেতা নির্বাচিত করে জাতীয় সংসদে পাঠাবেন!

ভক্তরা বা ভোটাররা তাকে যেভাবে সমর্থন দিয়েছেন আশ্বস্ত করেছেন ভোটেও তারা সেই প্রতিফলন ঘটান কিনা! আজই বোঝা যাবে মাঠের প্রিয় মাশরাফি কতটা ভোটের মাশরাফি হতে পেরেছেন!

সর্বশেষ খবর