রবিবার, ৩০ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

আবাহনী মোহামেডানের দুই চেহারা

ক্রীড়া প্রতিবেদক

আবাহনী মোহামেডানের দুই চেহারা

ফুটবলে নতুন শক্তির উত্থান ঘটছে। শেখ জামাল, শেখ রাসেল পেশাদার লিগে চ্যাম্পিয়ন হয়েছে আরও আগেই। নতুন হিসেবে অভিষেক মৌসুমে চমক দেখাচ্ছে বসুন্ধরা কিংস। ফেডারেশন কাপে রানার্স আপ হয়েছে। স্বাধীনতা কাপে চ্যাম্পিয়ন হয়েছে। অভিষেক মৌসুমে ট্রফি জেতাতো দূরের কথা। কারও ফাইনাল খেলার কৃতিত্ব নেই। সেক্ষেত্রে ঘরোয়া ফুটবলে নতুন এক ইতিহাস গড়েছে নবাগত দলটি। সামনে পেশাদার লিগেও চ্যাম্পিয়নের উজ্জ্ব্বল সম্ভাবনা রয়েছে বসুন্ধরা কিংসের। চট্টগ্রাম আবাহনী ও সাইফ স্পোর্টিংও নজর কাড়ছে।

নতুন শক্তির উত্থান ঘটলেও ঢাকা আবাহনীর অবস্থান কেউ লড়াতে পারেনি। অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে জনপ্রিয় দলটি। ১০ আসরের মধ্যে পেশাদার লিগে সর্বোচ্চ চ্যাম্পিয়ন হয়েছে তারা। ফেডারেশন কাপেও বিজয় নিশান উড়াচ্ছে। আবাহনী আছে আবাহনীর জায়গায়। অন্য দিকে দেশের আরেক জনপ্রিয় দল ঐতিহ্যবাহী মোহামেডান হাঁটছে উল্টোপথে। ব্যর্থতার বৃত্ত থেকে বের হতে পারছে না। যে দলের শিরোপা জেতাটা অভ্যাসে পরিণত ছিল, তারাই কি না ১৬ বছর ধরে লিগ শিরোপা জিতছে না যা অবিশ্বাস্য ঘটনা। ২০০২ সালের পর লিগে চ্যাম্পিয়ন হয়নি। পেশাদার লিগে অপরাজিত রানার্স আপ হয়েছে। কিন্তু শিরোপাটা স্বপ্ন হয়ে দাঁড়িয়েছে।

২০০৯ সালের পর ফেডারেশন কাপেও সাদা-কালোরা উৎসবে মাততে পারেনি। এখন ফাইনাল এমনকি সেমিতে খেলাটাই মোহামেডানের কাছে স্বপ্নে পরিণত হয়েছে। চলতি মৌসুমে টানা দুই আসরে ঐতিহ্যবাহী দলটি গ্রুপপর্ব খেলেই বিদায় নিচ্ছে। ফেডারেশন কাপ ও স্বাধীনতা কাপে কোয়ার্টার ফাইনালও খেলতে পারেনি। মোহামেডানের মতো চ্যাম্পিয়নের বদলে টানা দুই টুর্নামেন্টে গ্রুপপর্ব থেকে বিদায় নেবে তা কি কখনো ভাবা গেছে। মোহামেডানের যে শক্তি তাতে লিগে সাফল্য আশা করাটা হাস্যকর হবে। দলের খেলোয়াড়রাই বলছেন এই শক্তি নিয়ে চার বা পাঁচে থাকাটাই বড় প্রাপ্তি হবে। আবাহনী আছে আবাহনী রূপেই। কিন্তু মোহামেডানের একি করুণ হাল। এ অবস্থার পরিবর্তন কি ঘটবে না? গত কয়েক মৌসুম ধরেই ফুটবলে কোচ কে? তা নির্দিষ্ট করে বলা যায়নি। জোড়াতালি দিয়ে চলছে দল।

নতুন শক্তির উত্থান ঘটলেও মোহামেডানের মতো ঐতিহ্যবাহী দলের করুণ চেহারা ফুটবলের জন্য সুখকর হতে পারে না। ঘরোয়া আসরে দর্শক কমে যাওয়ার অন্যতম কারণ হতে পারে মোহামেডানের দুর্দশা। বর্তমান কমিটি অনেক দিন ধরেই দায়িত্বে আছে। তারা কি পারে না মোহামেডানকে চেনা রূপে ফেরাতে। নাকি এর পেছনে অন্য কোনো রহস্য রয়েছে? ফুটবল-ক্রিকেট-হকি সব কিছুতেই এগিয়ে আবাহনী। মোহামেডান যদি উল্টো পথে হাঁটতে থাকে ঐতিহ্য কি আর টিকে থাকবে।

সর্বশেষ খবর