সোমবার, ২৪ জুন, ২০১৯ ০০:০০ টা

সাকিবকে ঘিরেই পরিকল্পনা

সাকিব কী দুর্দান্ত খেলছে। আপনারা কি জানেন, আমাদের আফগানিস্তানে সাকিবের অনেক ভক্ত আছে!

সাকিবকে ঘিরেই পরিকল্পনা

আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ আজ। গতকাল অনুশীলনে ব্যস্ত সময় কাটিয়েছেন টাইগাররা। অনুশীলনের ফাঁকে সাকিব-রুবেলরা কৌতুকে মেতে ওঠেন -সংগৃহীত

বলখ্, আফগানিস্তানের একটি রাজ্য ও নামকরা শহর। কিন্তু যুক্তরাজ্যের এই সাউদাম্পটনে আফগান খাবারের একমাত্র হোটেলের নাম ‘বলখ্’। যেখানে বাহারি রকমের মুখরোচক খাবার পাওয়া যায়। মধ্যরাত পর্যন্ত খোলা থাকে। আফগানদের আড্ডাখানাও বলা যায়।

হোটেলে বসার জন্য আছে প্রচলিত অন্যান্য রেস্টুরেন্টের মতো চেয়ার-টেবিল ছাড়াও পুরো পরিবার কিংবা বেশ কয়েকজন বন্ধু-বান্ধব নিয়ে বসে খাওয়ার জন্য রাজকীয় বিছানা। আফগানরা আড্ডার ছলে বিছানায় বসে খেতেই বেশি পছন্দ করেন। আফগান ঐতিহ্যের কথা ভেবেই রেস্টুরেন্টে একই ব্যবস্থা রাখা হয়েছে!

‘উইকেন্ড’ বলে শনিবার রাতে আড্ডাটা বেশ জমজমাট ছিল। প্রধান আলোচ্য বিষয় ছিল ক্রিকেট। ভারতের বিরুদ্ধে ম্যাচ দেখে অনেকে আফগানিস্তানের জার্সি পরেই খাচ্ছিলেন। কোহলিদের বিরুদ্ধে ম্যাচটি জিততে জিততেও হেরে যাওয়ায় তা নিয়ে কেউ কেউ আফসোসও করছেন। পশতুন ভাষার পাশাপাশি মাঝে মধ্যে ইংরেজিতেও কথা হচ্ছিল বলে খানিকটা আঁচ করা যাচ্ছিল।

এই খাবারের আড্ডায় যোগ দিতে হোটেল হিলটন থেকে চলে আসেন আফগানিস্তানের অধিনায়ক গুলবদিন নায়েব। কয়েক ঘণ্টা আগেই যে ভারতের বিরুদ্ধে তারা রুদ্ধশ্বাস ম্যাচে হেরে গেছেন, আফগান দলপতিকে দেখে বোঝার উপায় নেই। সবাইকে নিয়ে আড্ডা জমিয়ে ফেলেছেন নায়েব।

বাংলাদেশি সাংবাদিক পরিচয় পেতেই নায়েব যেন আরও উচ্ছল ওয়ে উঠলেন। আশপাশে তার বন্ধুরাও কথা বলার জন্য উদগ্রীব হয়ে গেলেন। পাশের কেউ একজন সাকিবের প্রশংসায় পঞ্চমুখ। বলেন, ‘সাকিব কী দুর্দান্ত খেলছে। আপনারা কি জানেন, আমাদের আফগানিস্তানে সাকিবের অনেক ভক্ত আছে! অবশ্য আফগানিস্তানের অধিকাংশ ক্রিকেটপ্রেমীই বলতে গেলে সাকিবের খেলা দারুণ উপভোগ করে!’

বিশ্বসেরা অলরাউন্ডার এবারের আসরে যে দাপুটে পারফর্ম করছেন ক্রিকেট বিশ্বের আলোচনার কেন্দ্রেই তো এখন তিনি। ৫ ম্যাচে ৪২৫ রান করেছেন এবং ৫টি উইকেটও শিকার করেছেন। এই পছন্দের উইকেট আজ সাকিবকে কি করবে কে জানে?

গতকাল আফগান দলপতি ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে আফগান দলপতি বলেন, ‘কেউ-ই গ্যারান্টি দিয়ে বলতে পারবে না সে সাকিবকে আটকে দেবে। আগামীকাল (আজ) নতুন একটি দিন, নতুনভাবে শুরু করতে হবে। তবে সাকিব যে কেবল এখানে এসে ভালো খেলছেন এমন নয়, বেশ কয়েক বছর থেকেই তিনি দুর্দান্ত ক্রিকেট খেলেছেন। তিনি বাংলাদেশের সেরা ক্রিকেটারদের একজন। তার দিনে তাকে আটকানো কঠিন। তবে দিনটা আমাদের হলে শুধু সাকিব কেন, যে কারও জন্যই কঠিন।’

তবে বাংলাদেশ কিন্তু এখন কেবল সাকিবনির্ভর এক দল নয়! পারফরমারের সংখ্যা অনেক। বাংলাদেশ সেমির দৌড় থেকে পিছিয়ে পড়েছে সঠিক পরিকল্পনার অভাবে। কেন না নিউজিল্যান্ডের বিরুদ্ধে ম্যাচটি হেরেছে উইকেট সঠিকভাবে বুঝতে না পারার কারণে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হারের পেছনেও অনেক ভুল। আর শ্রীলঙ্কার বিরুদ্ধে তো বৃষ্টি বাধা হয়ে দাঁড়িয়েছিল।

কাগজে-কলমে এখনো সেমিফাইনালে খেলার আশা আছে বাংলাদেশের। সেক্ষেত্রে পরের তিন ম্যাচেই জিততে হবে। তাই আজকের ম্যাচকে ‘ডু অর ডাই’ হিসেবেই নিয়েছে টাইগাররা। আফগানিস্তানও ‘পাখির চোখ’ করে রেখেছে এই ম্যাচটিকে। বিশ্বকাপ থেকে অন্তত একটি জয় পেতে চাইছে তারা।

সে কারণে নিজেদের স্পিনারদের ওপর ভরসা রাখার পাশাপাশি সাকিবের ওপর বাড়তি নজর রাখছে দলটি। বিশ্বসেরা অলরাউন্ডারকে আটকে দেওয়ার ছকও এঁকেছে। আগের ম্যাচে স্পিনাররা দুর্দান্ত পারফর্ম করায় তাদের আত্মবিশ্বাসও বেড়ে গেছে।

শনিবার রাতে বলখ্ রেস্টুরেন্টের আড্ডায় নায়েবকে যখন বলা হয়েছিল, সাকিবকে আটকাবে কে? আফগান দলপতি হাসতে হাসতে বলেছিলেন, ‘কেন, আমাদের রশিদ আছে না! দেখবেন, সাকিব প্রথম বলেই আউট!’

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর