শনিবার, ২৬ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা
অনিশ্চয়তা শেষে মাঠে ফিরেছেন ক্রিকেটাররা

সাকিব ছাড়া অনুশীলনে টাইগাররা

ক্রীড়া প্রতিবেদক

সাকিব ছাড়া অনুশীলনে টাইগাররা

সকালে পা রাখেন ঢাকায়। বিকালে মিরপুর স্টেডিয়ামে টাইগারদের অনুশীলনে উপস্থিত হন তিন কোচ রাসেল ডোমিঙ্গো, ড্যানিয়েল ভেট্টরি ও নেইল ম্যাকেঞ্জি। অথচ উপস্থিত ছিলেন না বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। অনুপস্থিতির কারণ কি? নির্বাচক হাবিবুল বাশার থেকে শুরু করে ম্যানেজার সাব্বির খান কেউই সদুত্তর দিতে পারেননি। শুরুতে জানেন না বললেও শেষদিকে টাইগার কোচ ডোমিঙ্গো জানান, অসুস্থতার কারণে অনুশীলনে আসেননি সাকিব। বিশ্বসেরা অলরাউন্ডার আজ যোগ দেবেন। উপস্থিত ছিলেন বিশ্রাম কাটিয়ে ফেরা বাঁ হাতি ওপেনার তামিম ইকবাল। কিন্তু অনুশীলন করেননি। সাইক্লিং করে সময় পার করেন বাঁ হাতি ওপেনার। ভারত সফর নিয়ে তার শঙ্কা থাকায় টি-২০ সিরিজের স্কোয়াডে না থেকেও অনুশীলন করেছেন আরেক বাঁ হাতি ব্যাটসম্যান ইমরুল কায়েশ। তাকে ডেকে নেওয়া হয়েছে তামিমের ব্যাক আপ ক্রিকেটার হিসেবে। কোমরের ব্যথায় সিরিজ থেকে সরে দাঁড়িয়েছেন সিমিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফুদ্দিন। গতকাল শুরু হয়েছে ভারত সফরকে সামনে রেখে চার দিনের অনুশীলন ক্যাম্প।

পারিশ্রমিক বাড়ানো, প্রিমিয়ার ক্রিকেটে ক্রিকেটারদের নিজস্ব পছন্দমতো দল বাছাই, বিপিএলে দেশি ও বিদেশি ক্রিকেটারদের পারিশ্রমিকের সামঞ্জস্য ঠিক করাসহ ১১ দফা দাবিতে সবধরনের ক্রিকেট বয়কট করে ধর্মঘটে গিয়েছিলেন ক্রিকেটাররা। ক্রিকেটে সৃষ্টি হয়েছিল অচলাবস্থার। বিসিবি দাবি মেনে নিলে ধর্মঘট প্রত্যাহার করে ক্রিকেট মাঠে ফেরেন সাকিবরা। প্রাণ ফিরে আসে ক্রিকেটে। সবাই উপস্থিত হলেও মাঠে আসেননি টাইগার অধিনায়ক। তিনটি টি-২০ ও দুটি টেস্ট খেলতে ৩০ অক্টোবর ভারত সফরে যাবেন টাইগাররা। ঢাকা ছাড়ার আগে চার দিনের ক্যাম্প করছেন ক্রিকেটাররা। ক্যাম্পে কোনো ফিটনেস অনুশীলন না থাকায় বিস্মিত হয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। ‘আন্তর্জাতিক ক্রিকেটে সাফল্য পেতে ক্রিকেটারদের ফিটনেস থাকাটা জরুরি। ভারত সফরে যাওয়ার আগে ক্যাম্পে ক্রিকেটারদের ফিটনেস টেস্ট দিতে না থাকায় আমি অবাক হয়েছি। ক্রিকেটাররা কেন বিপ টেস্ট দিলেন না, সেটা আমায় অবাক করেছে। আমার বিশ্বাস বেশ কয়েকজন ক্রিকেটার ফিটনেস টেস্ট উতরাতে পারতেন না।’ জাতীয় ক্রিকেট শুরুর আগে ক্রিকেটারদের বিপ টেস্ট দিতে হয়েছিল। সেই পরীক্ষায় বেঁধে দেওয়া ১১ মার্কস অনেকেই টপকাতে পারেননি। পরে ক্রিকেটারদের অনুরোধে মার্কস পয়েন্ট কমিয়ে দেওয়া হয়। এ নিয়েও বিতর্কের শেষ ছিল না। বিসিবি সভাপতি জানিয়েছেন, ক্রিকেটারদের অবশ্যই ফিটনেস টেস্ট দিতে হবে। আসন্ন প্রিমিয়ার ক্রিকেটেও ক্রিকেটারদের বিপ টেস্ট দিতে হবে জানান বিসিবি সভাপতি।

২০০০ সালে টেস্ট অভিষেক বাংলাদেশের। এবারই প্রথম পূর্ণাঙ্গ সিরিজ খেলতে ভারত সফর করছেন টাইগাররা। অবশ্য ভারতের মাটিতে একটি টেস্ট খেলেছেন সাকিবরা। এছাড়া বিভিন্ন টুর্নামেন্ট খেলেছেন ভিন্ন সময়ে। কিন্তু পূর্ণাঙ্গ সিরিজ এবারই প্রথম। সিরিজ খেলতে ৩০ অক্টোবর ঢাকা ছাড়বেন ক্রিকেটাররা। ৩ নভেম্বর প্রথম টি-২০ ম্যাচ দিল্লিতে। পরের দুটি টি-২০ ম্যাচ ৭ ও ১০ নভেম্বর। ইন্দোরে প্রথম টেস্ট ১৪-১৮ নভেম্বর এবং দ্বিতীয় টেস্ট কলকাতায় ২২-২৬ নভেম্বর। বিশ্বকাপ ক্রিকেটে তিন জয় পেলেও সেমিফাইনাল খেলতে পারেনি বাংলাদেশ। টাইগারদের পারফর্মেন্সে হতাশ হয়ে বিসিবি পাল্টে ফেলে পুরো কোচিং স্টাফ। এতে বাদ পড়েন হেড কোচ স্টিভ রোডস, কোর্টনি ওয়ালশ ও সুনীল জোশি। তাদের জায়গায় স্থলাভিষিক্ত হন রাসেল ডোমিঙ্গো, চার্লস ল্যাঙ্গাভেল্টে ও ড্যানিয়েল ভেট্টরি। ডোমিঙ্গো ও ল্যাঙ্গাভেল্টেকে নিয়োগ দেওয়া হয়েছে লম্বা সময়ের জন্য। ভেট্টরি যোগ দিয়েছেন ২০২০ সালের টি-২০ বিশ্বকাপ পর্যন্ত। সবমিলিয়ে নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক কাজ করবেন ১০০ দিন।              

সূচি অনুযায়ী চার দিনের অনুশীলনের প্রথম ও দ্বিতীয় দিন ফিল্ডিং ও ক্যাচিং অনুশীলন করবেন টাইগাররা। তৃতীয় ও চতুর্থ দিন টি-২০ সিরিজের জন্য প্রস্তুতি ম্যাচ খেলবেন ক্রিকেটাররা। প্রথম দিন অনুশীলনে উপস্থিত থাকেননি টাইগার অধিনায়ক সাকিব। নানা কারণে অনুপস্থিত থাকতেই পারেন তিনি। কিন্তু তার অনুপস্থিতির কারণ টিম ম্যানেজমেন্ট জানবে না, এ কেমন কথা?

সর্বশেষ খবর