বৃহস্পতিবার, ২ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

করোনা-যুদ্ধে বাটলারের চমক

ক্রীড়া ডেস্ক

করোনা-যুদ্ধে বাটলারের চমক

এই জার্সি পরেই ফাইনাল ম্যাচ খেলেছেন জোস বাটলার। করোনা আক্রান্তদের চিকিৎসার জন্য তহবিল সংগ্রহ করতে জার্সিটি নিলামে তুলেছেন। নিজের টুইটার পেজে ছবিটি পোস্ট করেছেন এই ইংলিশ তারকা ব্যাটসম্যান

ইংল্যান্ডকে স্বপ্নের ক্রিকেট বিশ্বকাপের শিরোপা এনে দেওয়ার নেপথ্য নায়ক ছিলেন উইকেটরক্ষক জোস বাটলার। লর্ডসের মহাকাব্যিক সেই ফাইনালের শেষ দৃশ্যটি এখনো ক্রিকেটপ্রেমীদের চোখে লেগে আছে। সুপার ওভারের শেষ বলে নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল রান নেওয়ার জন্য ডাইভ দিয়েছেন। রানটা সম্পন্ন হলেই প্রথমবারের মতো বিশ্বকাপ জয়ের আনন্দে মেতে উঠত কিউইরা। কিন্তু হলো না। বাটলার অসাধারণ দক্ষতায় রান আউট করে দিলেন। যেন ন্যানো সেকেন্ডের ব্যবধানে নির্ধারণ হয়ে গেল ২০১৯ বিশ্বকাপ ক্রিকেটের চ্যাম্পিয়ন। প্রথমবারের মতো বিশ্বকাপের শিরোপা জিতল ইংল্যান্ড। সেদিন বাটলারের শেষ মুহূর্তের সেই ক্যারিশমাতেই কিউইদের পার্টি মাটি হয়ে গিয়েছিল।

যদিও ফাইনালে অলরাউন্ড পারফরম্যান্স দেখিয়ে সেরা ক্রিকেটার হয়েছিলেন বেন স্টোকস। কিন্তু নেপথ্য নায়ক অবশ্যই বাটলার। স্বপ্নের ফাইনালে নিউজিল্যান্ড প্রথমে ব্যাট করে ২৪১ রান করে। দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডও ঠিক ২৪১ রানই করে। তবে ম্যাচে পথ হারিয়ে ফেলা ইংল্যান্ডকে পথ দেখাতে বেন স্টোকসের ৮৪ রানের পাশাপাশি নেমে ৫৯ রানের দারুণ একটি ইনিংসও খেলেছেন বাটলার। 

এই ফাইনালটি হয়তো বাটলারের ক্রিকেট ক্যারিয়ারেই সেরা ম্যাচ। আর সেই ফাইনালে ইংলিশ তারকা ব্যাটসম্যান যে জার্সি পরে খেলেছেন সেই জার্সিটি বিক্রি করে দিচ্ছেন। ইতিমধ্যেই নিলামে তোলা হয়েছে। আর জার্সি বিক্রির টাকা পুরোটাই ব্যয় করা হবে করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসার জন্য। সত্যিই করোনা যুদ্ধে এ যেন বাটলারের নতুন চমক।

বিশ্বকাপ ফাইনালের সুপার ওভারের শেষ বলে নিউজিল্যান্ডের ব্যাটসম্যান মার্টিন গাপটিলকে রানআউট করছেন ইংল্যান্ডের উইকেটরক্ষক জোস বাটলার -ইন্টারনেট

 

জার্সি নিলামে তোলার সিদ্ধান্তটা ইংলিশ উইকেটরক্ষক ব্যাটসম্যান জানিয়েছেন টুইটারে। লিখেছেন, ‘রয়্যাল ব্রম্পটন অ্যান্ড হেয়ারফিল্ড হাসপাতালের তহবিল সংগ্রহের চেষ্টায় সাহায্য করতে আমি আমার জার্সিটি নিলামে তুলছি। যেটি আমি গত বিশ্বকাপের ফাইনালে পরেছিলাম। যে জার্সিতে সই আছে দলের সব সদস্যের।’

রয়্যাল ব্রম্পটন অ্যান্ড হেয়ারফিল্ড হাসপাতালের তহবিল সংগ্রহের চেষ্টায় সাহায্য করতে আমি আমার জার্সিটি নিলামে তুলছি। যেটি আমি গত বিশ্বকাপের ফাইনালে পরেছিলাম। যে জার্সিতে সই আছে দলের সব সদস্যের

জোস বাটলারের টুইট

এর আগে করোনা আক্রান্তদের চিকিৎসার জন্য প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জামাদি কেনার জন্য জরুরি সাহায্যের আবেদন জানিয়েছিল রয়্যাল ব্রম্পটন অ্যান্ড হেয়ারফিল্ড হাসপাতাল কর্তৃপক্ষ। সেটা দেখেই এই ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছেন ইংলিশ তারকা।

গত বছর অস্ট্রেলিয়ায় দাবানলে ক্ষতিগ্রস্থদের সাহায্যে শেন ওয়ার্ন ও জেফ টমসন তাদের ব্যাগি গ্রিন টুপি বিক্রি করে দিয়েছিলেন। এবার একই কাজ করলেন জোস বাটলারও।

এরই মধ্যে বেশ সাড়া পাচ্ছেন বাটলার। গতকাল পর্যন্ত নিলামে জার্সির দাম ৬৫ হাজার ৯০০ পাউন্ড পর্যন্ত উঠেছে। নিলামে অংশ নিয়েছিলেন ১৬০ জন।

দিন দিন যুক্তরাজ্যের অবস্থা অবনতির দিকে যাচ্ছে। গতকাল পর্যন্ত তাদের মোট আক্রান্তের সংখ্যা ছিল ২৫ হাজার ১৫০ জন। মারা গেছে ১ হাজার ৭৮৯ জন। এরই মধ্যে ইংল্যান্ডের অনেক ক্রীড়াবিদ তাদের সামর্থ্য অনুযায়ী করোনা আক্রান্তদের চিকিৎসার জন্য অনুদান দিচ্ছেন।

একদিন আগেই মেরিলিবোন ক্রিকেট ক্লাব ‘হোম অব ক্রিকেট’ লর্ডস ক্রিকেট গ্রাউন্ডকে করোনা যুদ্ধে ব্যবহারের জন্য দিয়েছেন। তবে আপাতত সেখানে কোনো হাসপাতালের বেড বসানো হচ্ছে না। কিন্তু আশেপাশের চারটি হাসপাতালের যন্ত্রপাতি ও চিকিৎসাকর্মীদের জন্য পার্কিংয়ের ব্যবস্থা করা হয়েছে।

সর্বশেষ খবর