সোমবার, ১৩ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

খেলাধুলার স্পিরিটে বড় আঘাত

করোনার আঘাতে ক্রিকেট, ফুটবল, টেনিস, হকি, বাস্কেটবল, বেসবল, গলফ তথা ক্রীড়ার প্রতিটি ইভেন্টই ক্ষত-বিক্ষত! হয়তো একদিন ঠিকই এই পৃথিবী করোনাভাইরাস মুক্ত হয়ে যাবে! যে কোনো সময় ভ্যাকসিন আবিষ্কার হবে। কিন্তু তার আগে করোনাভাইরাস যেন ক্রীড়াবিদদের মনোজগতে প্রচন্ড এক ঝাঁকুনি দিয়ে গেল। বড় এক ক্ষত তৈরি করে দিল। যে ক্ষত আর কখনো পুরোপুরি শুকাবে কি-না!

মেজবাহ্-উল-হক

খেলাধুলার স্পিরিটে বড় আঘাত

এভাবে হাইফাইভ করতে আর দেখা যাবে না বাস্কেটবল কিংবদন্তি লেবরন জেমসকে। করোনা মহামারীর কারণে তিনি বলেছেন, ‘এ অবস্থার (করোনা মহামারী) পর আমি আর জীবনে কখনো হাইফাইভ করব না।’

খেলাধুলা মানেই সৌহার্দ্য-সম্প্রীতি। খেলাধুলা মানেই নতুন করে বন্ধনের সৃষ্টি। খেলায় আনন্দ লাভের পাশাপাশি জাতি ধর্ম বর্ণ গোত্র তথা রাষ্ট্র সবার মধ্যে তৈরি হয় ভ্রাতৃত্বের অদৃশ্য এক সেতু। 

উদ্বেগ, উত্তেজনা, উন্মাদনা, উচ্ছ্বাস খেলার প্রাণ। খেলার মধ্যে ঠা-া যুদ্ধ থাকলেও প্রতিটি ইভেন্টেই শুরুতে এবং শেষে পক্ষ-প্রতিপক্ষ হাত মেলান, বুক মেলান। সব উত্তেজনা তারা মাঠেই রেখে বের হন সম্প্রীতি নিয়ে।

কিন্তু করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর ক্রীড়াবিদদের সম্প্রীতির মানসিকতায় যেন মহাচোট লাগল! খেলাধুলার স্পিরিটেই বড় আঘাত হেনেছে এই মরণঘাতী কভিড-১৯।

আউটডোর কিংবা ইনডোর-খেলাধুলাই এখন নির্বাসিত। কিন্তু করোনা মহামারী কিছু কমলে ক্রীড়াবিদরা যখন আবার খেলায় তখন কি আর আগের মতো সম্প্রীতি দেখা যাবে?

একজন ক্রীড়াবিদ কি আরেকজনের সঙ্গে আর হাত মেলাবেন?

কেউ ভালো করলে সতীর্থরা তাকে কি আর কাছে গিয়ে পীঠ চাপড়ে অভিনন্দন জানাবেন?

ফুটবলে একটা দৃশ্য ছিল খুবই মনোরম! ফাউলের শিকার হয়ে যে ফুটবলার মাঠে পড়ে যান দেখা যায় তাকে হাত ধরে টেনে তোলেন ‘ফাউলকারী’! তারপর রেফারি গিয়ে দুই খেলোয়াড়কে হ্যান্ডশেক করান যাতে তাদের মধ্যে সৌহার্দ্য বজায় থাকে। কিন্তু করোনা পরিস্থিতির পর তা কি আর দেখা যাবে?

বাস্কেটবলে দেখা যায়, স্কোর করার পর একে অপরের সঙ্গে হাইফাইভ করেন, এখন কি আর তা করবেন খেলোয়াড়রা?

খেলা শেষে জার্সি বদল করা একটা পুরনো সংস্কৃতি কিংবা ঐতিহ্য। কিন্তু করোনা পরিস্থিতির পর কেউ কি আর অন্যের সঙ্গে জার্সি বদল করবেন?

প্রিয় তারকার অটোগ্রাফ ভক্তদের জন্য প্রশান্তি একটা বিষয়! কিন্তু কোনো তারকা কি এখন আর তার ভক্তদের অটোগ্রাফ দিতে চাইবেন?

বছরের শুরুর দিকের ঘটনা... তখনো কভিড-১৯ ভাইরাস মহামারী আকার ধারণ করেনি। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড মিলে চিন্তা করল তারা ওয়ানডে সিরিজ চালিয়ে যাবে। প্রথম ওয়ানডেটি মাঠেও গড়াল।

তবে সতর্কতার জন্য দর্শককে মাঠে প্রবেশ করতে দেওয়া হলো না। যদিও বিষয়টি দর্শকের দৃষ্টিকোণ খুবই নিষ্ঠুরতা মনে হবে। কিন্তু এরচেয়েও চরম নিষ্ঠুরতা দেখা গেল খেলা শেষে মাঠে। দুই দলের ক্রিকেটাররা অভ্যাসগত কারণে হ্যান্ডশেক করতে যাচ্ছেন, কিন্তু তারপরই মনে হচ্ছে ‘ওহ্, হ্যান্ডশেক তো করা বারণ’! ক্রিকেটাররা হ্যান্ডশেক করতে গিয়েও হাত গুটিয়ে নিচ্ছেন-সৌহার্দ্যরে কথা চিন্তা করলে দৃশ্যটি কতই না মর্মান্তিক!

অস্ট্রেলিয়া, বেলারুশের মতো দেশগুলো তাদের ঘরোয়া ফুটবলও চালিয়ে যাওয়ার চিন্তা করছিল। তবে স্টেডিয়ামে দর্শক প্রবেশে দেওয়া হয়েছিল নিষেধাজ্ঞা। মাঠে খেলা চলবে অথচ দর্শকে গ্যালারিতে ঢুকতে দেওয়া হবে না -এটাই তো খেলাধুলার স্পিরিটে বড় আঘাত।

আর খেলা চললেও মাঠে খেলোয়াড়রা একে অন্যের কাছ থেকে যতটা সম্ভব দূরত্ব বজায় রেখে চলার চেষ্টা করেছেন। খেলার শুরুতে বা শেষে কেউ কারও সঙ্গে হ্যান্ডশেকও করেননি। এভাবে চললে কি আর খেলাধুলার স্পিরিট থাকে?

ক্রীড়াবিদরা আইকন। পৃথিবী জুড়ে তাদের অনেক ভক্ত। এই মহামারীর সময় তারা ভক্তদের সচেতন করতে বা মানসিকভাবে চাঙ্গা করতে ভিডিও বার্তার অনেক উপদেশ দিচ্ছেন। কিন্তু নিজেরা কি চাঙ্গা থাকতে পারছেন?

মাঠে খেলা সাময়িক বন্ধ- তা কোনো না কোনোভাবে কাভার করা সম্ভব হলেও খেলাধুলার স্পিরিটে যে আঘাত লেগেছে করোনা তা কি সহসাই সারবে?

যুক্তরাষ্ট্রের তারকা বাস্কেটবল খেলোয়াড় লেবরন জেমস বলেছেন, ‘এ অবস্থার (করোনা মহামারী) পর আমি আর জীবনে কখনো হাইফাইভ করব না।’

ক্রিকেটে দেখা যায় পেসাররা মুখের লালা লাগিয়ে বল প্যান্টে ঘষে শাইন করেন। কিন্তু ভাইরাসের আশঙ্কায় এখন আর তা করা যাবে না। দুঃখ প্রকাশ করে অস্ট্রেলিয়ার তারকা পেসার প্যাট কামিন্স বলেছেন, ‘বল শাইন করতে না পারলে টেস্টে বোলিং করাটা খুবই কঠিন হয়ে যাবে।’

করোনার এই আঘাতে ক্রিকেট, ফুটবল, টেনিস, হকি, বাস্কেটবল, বেসবল, গলফ তথা ক্রীড়ার প্রতিটি ইভেন্টই ক্ষত-বিক্ষত! হয়তো একদিন ঠিকই এই পৃথিবী করোনাভাইরাস মুক্ত হয়ে যাবে! যেকোনো সময় ভ্যাকসিন আবিষ্কার হবে। কিন্তু তার আগে করোনাভাইরাস যেন ক্রীড়াবিদদের মনোজগতে প্রচ- এক ঝাঁকুনি দিয়ে গেল। বড় এক ক্ষত তৈরি করে দিল। যে ক্ষত আর কখনো পুরোপুরি শুকাবে কি-না!

 

সর্বশেষ খবর