সোমবার, ১৩ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

ভবিষ্যৎ নিয়ে শঙ্কা

ফুটবলহীন ১ মাস

ক্রীড়া ডেস্ক

ভবিষ্যৎ নিয়ে শঙ্কা

এক মাসের ওপরে হয়ে গেল মাঠে নেই ইউরোপিয়ান ফুটবল লিগ। শত শত ম্যাচ পরিত্যক্ত হয়েছে এই সময়ের মধ্যে। শীর্ষ লিগের ধনী ক্লাবগুলো পর্যন্ত অর্থনৈতিক সংকট মোকাবিলা করতে হিমশিম খাচ্ছে। এমনকি তারকা ফুটবলারদের মিলিয়ন ডলারের বেতন কেটে নিয়েও অবস্থা সামাল দিতে পারছে না তারা। বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ আর ম্যানইউর মতো ক্লাবগুলো বাজে অবস্থায় আছে। তবে ইউরোপিয়ান ফুটবলের নিচের সারির দলগুলোর অবস্থা আরও গুরুতর। অনিশ্চিত এক ভবিষ্যতের শঙ্কায় দিন গুনছেন ক্লাব কর্তারা। আগামী কয়েক মাসে ইউরোপের বিভিন্ন আদালতে হয়ত ফুটবল ক্লাবগুলোর মামলা নিয়েই ব্যস্ত থাকবেন বিচারকরা!

ইতালিয়ান সিরি এ লিগে প্রমোশন পাওয়ার সম্ভাবনা ছিল ফ্রসিনানের। সিরি বি লিগে দলটা তিন নম্বরে অবস্থান করছে। লিগ আর মাঠে না গড়ালে তাদের সিরি এ লিগে খেলা হয়ত হবে না। সেক্ষেত্রে আইনি সহায়তা নেওয়ার হুমকি দিয়েছেন ফ্রসিনানের প্রেসিডেন্ট মরিজিও স্ট্রিপে। তিনি এরই মধ্যে দাবি জানিয়েছেন, চলতি মৌসুম আগামী বছরের জুন পর্যন্ত বৃদ্ধি করা হোক। এই সময়ের মধ্যে ফুটবলারদের কেবল এক মৌসুমেরই বেতন দেওয়ার দাবি জানিয়েছেন তিনি।

স্পেনের অবস্থাও গুরুতর। রিয়াল জারাগোজা ২০১৩ সালের পর প্রথমবারের মতো লা লিগায় খেলার যোগ্যতা অর্জন করার পথে ছিল। জারাগোজার প্রেসিডেন্ট ক্রিস্টিয়ানো বলেছেন, মৌসুমটা বাতিল হয়ে গেলে ক্লাবের স্বার্থ রক্ষায় তিনি সবকিছুই করবেন। অর্থনৈতিক সংকট থেকে উত্তরণের জন্য লা লিগায় প্রমোশন পাওয়াটা খুব জরুরি বলে দাবি করেছেন জারাগোজা প্রেসিডেন্ট। ইংলিশ ফুটবলের তৃতীয় ও চতুর্থ বিভাগের দলগুলোর অবস্থা খুবই খারাপ। তাদের আয় হতো হোম ম্যাচের টিকিট বিক্রি করে। প্রতি ম্যাচে ৪০ থেকে ৫০ হাজার পাউন্ড আয় থেকে বঞ্চিত হয়েছে ক্লাবগুলো। এ অবস্থায় ফুটবলে টিকে থাকাই বড় চ্যালেঞ্জ হয়ে যাবে তাদের জন্য।

এ সবের বাইরের দিকটা আরও ভয়াবহ। ইউরোপিয়ান ক্লাব ফুটবলের সঙ্গে সংশ্লিষ্ট অনেকেই চাকরি হারাতে পারেন। জার্মান এক টিভি তাদের প্রতিবেদনে ভয়াবহ চিত্রের বিস্তারিত তুলে ধরেছে। তারা বলেছে, ম্যাচের দিন নিরাপত্তারক্ষী এবং ক্যাটারিংয়ের সঙ্গে জড়িতদের মধ্যে দুই-তৃতীয়াংশই চাকরি হারিয়েছে। সংখ্যাটা ৫৬ হাজার বলে দাবি করেছে তারা। আইনজীবী ভেরেনা স্পেকিন বলেছেন, অনেকেই ভয়ে মুখ খুলছেন না। চাকরি হারানোর ভয় কাজ করছে ফুটবলের সঙ্গে সংশ্লিষ্ট অনেকের মধ্যেই। দ্রুত অবস্থার উন্নতি না হলে ইউরোপিয়ান ফুটবল দীর্ঘমেয়াদি এক সংকটেই পড়তে যাচ্ছে। আর এশিয়া ও আফ্রিকার ক্লাবগুলোর অবস্থা হয়ত আরও খারাপ হতে যাচ্ছে!

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর