সোমবার, ১৩ এপ্রিল, ২০২০ ০০:০০ টা
ঐতিহাসিক ১৩ এপ্রিল

আইসিসি ট্রফি জয়ের ২৩ বছর

ক্রিকেটের ইতিহাসে ১৩ এপ্রিল ঐতিহাসিক এক দিন। ১৯৯৭ সালে আজকের এই দিনেই কেনিয়াকে হারিয়ে আইসিসি ট্রফির শিরোপা জিতেছিল বাংলাদেশ যে শিরোপা জয় বাংলাদেশের ক্রিকেটকে নিয়ে অনন্য উচ্চতায়।

ক্রীড়া প্রতিবেদক

আইসিসি ট্রফি জয়ের ২৩ বছর

ক্রিকেটের ইতিহাসে ১৩ এপ্রিল ঐতিহাসিক এক দিন। ১৯৯৭ সালে আজকের এই দিনেই কেনিয়াকে হারিয়ে আইসিসি ট্রফির শিরোপা জিতেছিল বাংলাদেশ। যে শিরোপা জয় বাংলাদেশের ক্রিকেটকে নিয়ে অনন্য উচ্চতায়।

মালয়েশিয়ায় অনুষ্ঠিত ওই টুর্নামেন্টেই প্রথমবারের মতো বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করে বাংলাদেশ। আইসিসি ট্রফির ফাইনালে বাংলাদেশ জিতেছিল ২ উইকেটে। প্রথমে ব্যাট করতে নেমে কেনিয়া ৭ উইকেট হারিয়ে করেছিল ২৪১ রান। আফ্রিকান দলটির হয়ে ১৪৭ রানের অনবদ্য এক ইনিংস খেলেছিলেন স্টিভ টিকোলো। বাংলাদেশের হয়ে তিন উইকেট নিয়েছিলেন মোহাম্মদ রফিক। এছাড়া দুটি করে উইকেট শিকার করেছিলেন সাইফুল ইসলাম ও খালেদ মাহমুদ। জয়ের জন্য বাংলাদেশের টার্গেট হয়ে যায় ২৪২। কিন্তু বৃষ্টির কারণে বাংলাদেশের ইনিংসে ওভার কাটা হয়। বদল যায় টার্গেটও। জয়ের জন্য ২৫ ওভারে বাংলাদেশের লক্ষ্য হয়ে যায় ১৬৬ রান। বাংলাদেশ ২ উইকেট হাতে রেখেই জিতে যায়। সর্বোচ্চ ৩৭ রান করেছিলেন আমিনুল ইসলাম বুলবুল। ইনিংস ওপেন করতে নেমে ১৫ বলে ২৫ রানের ঝড়ো ইনিংস খেলেছিলেন মোহাম্মদ রফিক। এছাড়া মিনহাজুল আবেদীন নান্নু করেছিলেন ২৬ রান। অধিনায়ক আকরাম খানের ব্যাট থেকে এসেছিল ২২।

তবে ম্যাচের শেষ দিকে সৃষ্টি হয়েছিল রুদ্ধশ্বাস পরিস্থিতি।

জয়ের জন্য শেষ বলে দরকার ছিল ১ রান। একপ্রান্তে পাইলট, আরেক প্রান্তে হাসিবুল হাসান শান্ত। সে কী রুদ্ধশ্বাস পরিস্থিতি! বাংলাদেশ জিতবে কি জিতবে না তা নিয়ে মহাটেনশন! কিন্তু দুই ব্যাটসম্যান কোনো ভুল করেননি। তারা এক রান নিয়ে বাংলাদেশকে আনন্দের জোয়ারে ভাসিয়ে দেন। শেষ বলে রান নেওয়ার দৃশ্যটি যেন এখনো বাংলাদেশের ক্রীড়াপ্রেমীদের চোখে ভাসে।

আকরাম খানের নেতৃত্বে পাওয়া সেই জয় বাংলাদেশের ক্রিকেটকে নিয়ে যায় অনন্য উচ্চতায়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর