বৃহস্পতিবার, ১৬ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

বাবার দেখানো পথে

ক্রীড়া প্রতিবেদক

বাবার দেখানো পথে

রকিবুল হাসান বাংলাদেশের কিংবদন্তি ক্রিকেটার। তিনি ছিলেন জাতীয় দলের দ্বিতীয় অধিনায়ক। আন্তর্জাতিক ও ঘরোয়া আসরে তার পারফরম্যান্স দেখে  দর্শকরা ছিল মুগ্ধ। তারই দেখানো পথ ধরে ছেলে সাজিদ হাসানও ক্রিকেটকে বেছে নেন। এটা ঠিক বাবার মতো খ্যাতি অর্জন করা সাজিদের পক্ষে সম্ভব হয়নি। তবু তার পারফরম্যান্স দর্শকদের নজর কেড়েছিল। নব্বই দশকে ঘরোয়া ক্রিকেটে বাবা ও ছেলে মোহামেডানের পক্ষে ওপেনার ব্যাটম্যান হিসেবে মাঠে নামেন। বাবার মতো ছেলে সাজিদও জাতীয় দলে খেলেছেন। শামসুল ইসলাম মোল্লা শামসুকে বলা হতো লাকি ফুটবলার। অনেক ম্যাচে তার শেষ মুহূর্তে গোলেই মোহামেডান জয় পেয়েছিল। ১৯৭৪ সালে তিনি আবাহনীতে যোগ দেন। সেই বছর তার ও সালাউদ্দিনের দেওয়া গোলে আবাহনী হারায় মোহামেডানকে। শামসুর ছেলেও দেশের খ্যাতনামা ক্রীড়াবিদ। তবে ফুটবলার নয় ক্রিকেটার হিসেবে। খালেদ মাসুদ পাইলটকে কে না চেনে। এই তারকা ক্রীড়াবিদই ফুটবলার শামসুর গর্বিত সন্তান।

বাংলাদেশের ক্রিকেটে আজকের যে অবস্থান। সেখানে পাইলটের নামটি থাকবে শীর্ষ কাতারে। কিপিং ও ব্যাটিংয়ে তিনি আলো ছড়িয়েছেন। অনেক ম্যাচেই জয় এসেছে পাইলটের নৈপুণ্যে। জাতীয় দলকে নেতৃত্ব দেন তিনি। ঘরোয়া ক্রিকেটেও পাইলট ছিলেন সেরাদের অন্যতম। বড় দুই দল আবাহনী ও মোহামেডানে খেলে লিগ জেতার কৃতিত্ব রয়েছে তার।

ভিক্টোরিয়াকেও লিগ জেতান তিনি।

ইকবাল খান ফুটবলে ঢাকা লিগে আবাহনী বা মোহামেডানে খেলেননি। তবুও নজর কেড়েছেন তিনি। রেলওয়ে ব্লুজ, ওয়াপদা, ইস্টএন্ড ও পিডব্লউডিতে খেলেছেন। ওয়াপদা ও ইস্টএন্ডে থাকা অবস্থায় তারই গোলে মোহামেডান হেরেছিল। ইকবাল মূলত তারকার খ্যাতি পান চট্টগ্রাম লিগ খেলেই। তারই নেতৃত্বে চট্টগ্রাম মোহামেডান টানা ছয়বার চ্যাম্পিয়ন হয়। পরবর্তীতে চট্টগ্রামে আবাহনী গড়ার পেছনে বড় ভূমিকা রাখেন ইকবাল। তার নেতৃত্বে চট্টগ্রাম আবাহনীও লিগ জিতে।

ইকবাল ফুটবলার হলেও তার দুই ছেলে নাফিস ইকবাল ও তামিম ইকবাল বেছে নেন ক্রিকেটকে। দু ভাই আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেটে মাঠ কাঁপিয়েছেন। নাফিস এখন না খেললেও তামিম তো বিশ্বের অন্যতম সেরা ক্রিকেটার। তিনিই বাংলাদেশে একমাত্র ক্রিকেটার তিন ক্যাটাগরিতে সেঞ্চুরি পেয়েছেন। টেস্টে করেছেন ডাবল সেঞ্চুরি। অন্যদিকে ক্রিকেটে বাংলাদেশের প্রথম টেস্ট জয়ের পেছনে নাফিসের অবদান স্মরণীয় হয়ে আছে।

আবদুর রাজ্জাক। হকির মাঠে যিনি সোনা মিঞা নামেই পরিচিত। দেশের কিংবদন্তি হকি তারকা। পূর্ব পাকিস্তান দলে সুনামের সঙ্গে খেলেছেন। ঘরোয়া আসরে আজাদ, মাহুতটুলি, পিডব্লউডিতে খেলে তিনি যোগ দেন আবাহনীতে। বাবার পথ ধরেই ছেলে রাসেল মাহমুদ জিমি এখন দেশে হকি সেরা তারকা। জাতীয় দলকে নেতৃত্ব দিয়েছেন তিনি। তার ভাই রাকিনও হকি খেলছেন।

তবে সুপার স্টারের খেতাব পেয়েছেন জিমি। জাতীয় দলকে নেতৃত্বও দিয়েছেন। ক্যারিয়ারে শুরুটা আজাদ থেকে হলেও আবাহনী ও মোহামেডানে খেলেই তিনি আজ দেশের সেরা হকি তারকা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর