রবিবার, ১৯ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

কঠিন পরীক্ষায় বাফুফে

করোনায় অনিশ্চিত পেশাদার লিগ

ক্রীড়া প্রতিবেদক

কঠিন পরীক্ষায় বাফুফে

ইউরোপিয়ান লিগ যখন মাঠে নামার প্রস্তুতি চলছে তখন বাংলাদেশ প্রিমিয়ার লিগের কি হবে। পাঁচ রাউন্ড চলে যাওয়ার পরই অনির্দিষ্টকালের জন্য পেশাদার লিগ স্থগিত করেছে বাফুফে। ক্লাবগুলো খেলোয়াড়দের ছুটিও দিয়ে দিয়েছে। বিদেশিরা অবশ্য ফ্লাইট বন্ধের কারণে ঢাকায় অলস সময় কাটাচ্ছেন।

লিগ আদৌ মাঠে গড়াবে কিনা তা নিশ্চিত নয়। যদিও শুরু হয় তা জুনের আগে সম্ভব নয়। এ অবস্থায় অনেক ক্লাবই বিপদে পড়ে যাবে। এ সময়ের মধ্যে কোনো কোনো বিদেশি ফুটবলারের সঙ্গে চুক্তির মেয়াদও শেষ হয়ে যাবে। ফিফা অবশ্য গাইডলাইন দিয়েছে লিগ শেষ না হওয়া পর্যন্ত চুক্তির মেয়াদ ঠিক রাখতে। কথা হচ্ছে যদি কোনো বিদেশি বাংলাদেশে করোনাভাইরাসের কারণে থাকতে না চান তাদের তো আর খেলানো যাবে না। ফিফাতো আর নিয়মটা বাধ্যতামূলক করেনি।

ফিফার গাইডলাইনটা আসলে বাংলাদেশের অর্থনৈতিক প্রেক্ষাপটে কঠিনই বলা যায়। সত্যি বলতে কি এ নিয়ে বাফুফেও কঠিন পরীক্ষায় পড়ে গেছে। কেননা জুনে যদি লিগ শুরুও হয় শেষ হতে সেপ্টেম্বর লেগে যাবে। এরপর আবার যদি পরিস্থিতি ভয়াবহ হয়ে ওঠে তখন লিগ কবে শেষ হবে বলা মুশকিল। অনেক ক্লাবই অর্থনৈতিকভাবে এত দুর্বল যে দীর্ঘমেয়াদে তাদের ক্যাম্প চালানোটা কঠিন। তাই কোনো কোনো ক্লাব এ অনিশ্চয়তার মধ্যে লিগ খেলতে চায় না। লিগ কমিটি তাই ফিফার গাইডলাইন তুলে ধরে ক্লাবগুলোর কাছে চিঠি পাঠিয়েছে। তাদের সিদ্ধান্ত জানতে চেয়েছে। এমন পরিস্থিতিতে দ্রুত সিদ্ধান্ত দেওয়া সম্ভব নয়। তাই তারা বিষয়টি লিগ কমিটির ওপর ছেড়ে দিয়েছে। এ ব্যাপারে বাফুফের সিনিয়র সহ-সভাপতি সালাম মুর্শেদী বলেন,  ক্লাবগুলো প্রচুর অর্থ ব্যয় করে লিগ খেলে। তাদের সিদ্ধান্তটিই জরুরি। হতে পারে তাদের পক্ষে এত দ্রুত সিদ্ধান্ত দেওয়া সম্ভব নয়। এক্ষেত্রে আমরা তো এককভাবে সিদ্ধান্ত নিতে পারি না। অনেক ক্লাবেরই পছন্দ নাও হতে পারে। আমরা ক্লাবের সঙ্গে বসতে চাই। যা ফুটবলের জন্য মঙ্গলকর সেই সিদ্ধান্ত নিতে চাই। আবার আমাদের সিদ্ধান্তও চূড়ান্ত নয়। এখানে সরকারের অনুমতি দরকার। তাহলে কি লিগ না হওয়ার সম্ভাবনা আছে? সালাম বলেন, হাতে তো সময় আছে। এখনই চূড়ান্ত কোনো মন্তব্য করা ঠিক হবে না। আমরা কোনো অবস্থায় চাইব না কোনো ক্লাব ক্ষতিগ্রস্ত হোক।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর