মঙ্গলবার, ২১ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

টুকিটাকি

দর্শকশূন্য স্টেডিয়ামে ইউরোপিয়ান ফুটবল

দর্শকশূন্য স্টেডিয়ামে ইউরোপিয়ান ফুটবল লিগ মাঠে গড়াবে। গতকাল এমন কথাই বললেন, উয়েফা প্রেসিডেন্ট আলেক্সান্ডার সেফেরিন। ইতালিয়ান মিডিয়ার সঙ্গে এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আমি বিশ্বাস করি, এখনো কিছু বিকল্প আছে যেভাবে আমরা লিগ শেষ করতে পারি। আমাদেরকে সম্ভবত দর্শকশূন্য স্টেডিয়ামে খেলা শুরু করতে হবে। আমার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো খেলাটা শুরু হওয়া।’ ইউরোপের বেশিরভাগ লিগই খেলাটা শেষ করতে চায়। ইংলিশ প্রিমিয়ার লিগ, লা লিগা, বুন্দেসলিগা, সিরি এ এবং ফ্রেঞ্চ লিগ ওয়ান ফুটবল মাঠে গড়ানোর অপেক্ষায় আছে। শেষ পর্যন্ত দর্শকশূন্য স্টেডিয়ামে লিগ হওয়ার ব্যাপারে ইউরোপ একমত হলে অবাক হওয়ার কিছু থাকবে না।

হতাশায় ভুগছেন ফুটবলাররা

বিশ্বজুড়ে ফুটবল লিগ বন্ধ হয়ে আছে। করোনভাইরাসের কারণে ঘরবন্দী সময় কাটাচ্ছেন ফুটবলাররা। অনুশীলন দূরে থাকুক অনেকে এমনকি নিয়মিত এক্সারসাইজও করার সুযোগ পাচ্ছে না। ঘরবন্দী হয়ে কতদিনই বা থাকা যায়! এ অবস্থায় ১৬টি দেশের ১ হাজার ৬০২ জন ফুটবলারের ওপর এক জরীপ চালিয়েছে ফুটবলারদের ইউনিয়ন ফিফপ্রো।  ছিলেন ৪৬৮ জন নারী ফুটবলারও। এদের ১৩ শতাংশ পুরুষ ফুটবলার এবং ২২ শতাংশ নারী ফুটবলারের মধ্যে ডিপ্রেশনের উপসর্গ পাওয়া গেছে। ফিফপ্রোর প্রধান মেডিকেল অফিসার ভিনসেন্ট এএফপিকে বলেছেন, ‘হঠাৎ করেই পুরুষ ও নারী ফুটবলারদেরকে আইসোলেশনে যেতে হয়েছে। নিষ্ক্রিয় জীবনযাপন করতে হচ্ছে। ভবিষ্যৎ নিয়েও তারা সন্দেহে আছে।’

ক্যারিয়ার নিয়ে সন্তুষ্ট নন রুনি

ডেভিড বেকহ্যাম পরবর্তী যুগে ইংল্যান্ডকে নেতৃত্ব দিয়েছেন ওয়েইন রুনি। সময়ে অনেক বড় তারকাও ছিলেন তিনি। ইংল্যান্ডের জার্সিতে খেলেছেন ১২০টি আন্তর্জাতিক ম্যাচ। গোল করেছেন ৫৩টি। ম্যানচেস্টার ইউনাইটেডের জার্সিতে ৫৫৯ ম্যাচ খেলে ২৫৩ গোল করেছেন রুনি। ম্যানইউ এবং ইংল্যান্ডের জার্সিতে সর্বোচ্চ গোলের রেকর্ডধারী এই ইংলিশ তারকা ক্যারিয়ার নিয়ে সন্তুষ্ট নন। সানডে টাইমসে লেখা এক কলামে তিনি বলেন, ‘ম্যানইউ এবং ইংল্যান্ডের জার্সিতে সর্বোচ্চ গোল করার রেকর্ড আমার। এজন্য আমি গর্বিত।’ তবে আরও বেশি গোল করা উচিত ছিল বলে মনে করেন রুনি। নিজের রেকর্ডটা খুব দ্রুতই ভেঙে দিবেন হ্যারি কেইন, এমনটাই মনে করেন তিনি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর