বৃহস্পতিবার, ২৩ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

বিক্রি হচ্ছে সাকিবের বিশ্বকাপ ব্যাটও

ক্রীড়া প্রতিবেদক

বিক্রি হচ্ছে সাকিবের বিশ্বকাপ ব্যাটও

নিলামে ব্যাট তোলার ঘোষণা দিয়েছেন দুই সাবেক অধিনায়ক মুশফিকুর রহিম ও মোহাম্মদ আশরাফুল। মুশফিক নিলামে তুলছেন বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে ডাবল সেঞ্চুরি হাঁকানো ব্যাটটি। আশরাফুল তুলছেন দুটি ব্যাট- টেস্ট ক্রিকেটে সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে সেঞ্চুরি হাঁকানো ও কার্ডিফে অস্ট্রেলিয়া-বধের ব্যাটটি। এবার বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান তুলেছেন তার প্রিয় ব্যাটটি। ২০১৯ সালের বিশ্বকাপ ক্রিকেটে যে ব্যাটটি দিয়ে দুটি সেঞ্চুরি ও পাঁচটি হাফ সেঞ্চুরি করেছিলেন, সেটিই নিলামে তুলেছেন। গতকাল বাংলাদেশ সময় রাত ১০টায় ব্যাটটি নিলামে ওঠে। নিলামে ব্যাটের বেজ প্রাইস ধরা হয়েছে ৫ লাখ টাকা। প্রাপ্ত অর্থের পুরোটাই দেওয়া হবে করোনাভাইরাসে অসহায় দুস্থদের।

বিশ্বসেরা অলরাউন্ডার এখন পরিবারের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রে। সেখান থেকে মঙ্গলবার রাতে নিজের ফেসবুক পেজ ‘সাকিব আল হাসান ফাউন্ডেশন’ নিয়ে একটি লাইভে নিলামে ব্যাট তোলার ঘোষণা দেন। ব্যাটটি দিয়ে তিনি ক্যারিয়ারের দেড় হাজারের ওপর রান করেছেন। বিশ্বকাপ ক্রিকেটে দুটি সেঞ্চুরি, পাঁচটি হাফ সেঞ্চুরিসহ রান করেছেন ৬০৬। লাইভে জানিয়েছেন, ‘গত বিশ্বকাপে আমি একটি ব্যাট দিয়েই খেলেছি। আসলে একটু কুসংস্কারও ছিল। তাই এক ব্যাট দিয়েই খেলেছি টেপ পেঁচিয়ে। ওই ব্যাটটিই আমি নিলামে দিয়েছি। আগামীকাল (আজ) রাত ১০টায় “অকশন ফর অ্যাকশন” পেজ থেকে অকশন হবে। আগ্রহী ক্রীড়াপ্রেমীরা যোগ দিতে পারেন অকশনে।’ নিলামে তুললেও ব্যাটটি তার প্রিয় বলে একটু কষ্ট হচ্ছে। তার পরও দেশের মানুষের পাশে দাঁড়াতেই এ উদ্যোগ, ‘এ ব্যাটটি আমার কাছে খুবই স্পেশাল। এ ব্যাট দিয়ে গত এক বছরে দেড় হাজারের ওপরে রান করেছি। যেহেতু অনেক দিন ধরে খেলছি না, তাই এটি ব্যবহৃতও হচ্ছে না। ১০-১৫ দিন আগে থেকেই কথা হচ্ছিল, এটা কীভাবে কাজে লাগানো যায়।’

ব্যাটের প্রাপ্ত অর্থ সংগৃহীত হবে সাকিব আল হাসান ফাউন্ডেশনের নামে। এরপর সেখান থেকে সহায়তা করা হবে দুস্থদের।

অসহায়দের পাশে দাঁড়াতে এর আগে বাংলাদেশের প্রথম টেস্ট ডাবল সেঞ্চুরির ইতিহাস গড়া ব্যাট নিলামে তোলার ঘোষণা দিয়েছেন মুশফিকুর রহিম।

সর্বশেষ খবর