বৃহস্পতিবার, ১৬ জুলাই, ২০২০ ০০:০০ টা

ওল্ড ট্র্যাফোর্ডে মাঠে নামছে রুটের আগ্রাসী ইংল্যান্ড

‘রুটকে দলে পেয়ে আমরা অনেক বেশি উজ্জীবিত। জয়ের জন্য সবাই মরিয়া। যদিও জানি, এই ম্যাচে রুট খানিকটা চাপে থাকবে।’

ক্রীড়া ডেস্ক

ওল্ড ট্র্যাফোর্ডে মাঠে নামছে রুটের আগ্রাসী ইংল্যান্ড

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সাউদাম্পটন টেস্ট হারার পর ইংল্যান্ড দল যেন হতবাক! ইংলিশ সমর্থকদেরও যেন বিশ্বাস হচ্ছে না, দক্ষিণ আফ্রিকায় গিয়ে প্রোটিয়াদের নাস্তানাবুদ করে আসা দলটি কিনা ঘরের মাঠে ক্যারিবীয়দের কাছে পাত্তাই পেল না। ওই ম্যাচে ছিলেন না নিয়মিত অধিনায়ক জো রুট। দ্বিতীয় সন্তানের জন্মের সময় স্ত্রীকে সাহস জোগাতে পাশে ছিলেন। তাই ছুটি নিয়েছিলেন। রুট ফেরায় ইংল্যান্ড আগ্রাসী রূপেই ওল্ড ট্র্যাফোর্ডে আজ মাঠে নামছে।

ইংলিশদের নার্ভ যে অনেক শক্ত, তারা যে খুব দ্রুত রিকোভারি করতে পারে তা তো কারও অজানা নয়। অবশ্য সেই উহারণ খুঁজতে খুব বেশি পেছনের দিকে যেতে হবে না। করোনার আগে এই চলতি বছরেই দক্ষিণ আফ্রিকায় গিয়ে প্রথম টেস্টে হেরে যায় ইংল্যান্ড। তার আগ্রাসী ইংল্যান্ডের সামনে প্রোটিয়ারা তাদের ঘরের মাঠেই নাকাল হয়ে পড়ে। টানা তিন টেস্টে জাদুকরি পারফর্ম করে ইংলিশরা। দ্বিতীয় টেস্টে ১৮৯ রানে জয়, তৃতীয় টেস্টে ইনিংস ব্যবধানে দক্ষিণ আফ্রিকা লজ্জা দেয়, চতুর্থ টেস্টে জয়ের ব্যবধান ছিল ১৯১ রানের। তাই সাউদাম্পটনে ৪ উইকেটে হেরে যাওয়া ইংল্যান্ড দল আজ অনেক বেশি সতর্ক হয়ে মাঠে নামছে।

প্রথম টেস্টে অভিজ্ঞ পেসার স্টুয়ার্ট ব্রড বসিয়ে রাখার সিদ্ধান্তও ছিল বড় ভুল। প্রথম ম্যাচের ভুল থেকে শিক্ষা নিয়েই আজ নব উদ্যোমে মাঠে নামছে ইংল্যান্ড।

জো রুটকে দলে পেয়ে ইংল্যান্ড দল যে কতটা উজ্জীবিত তা কোচ সিলভারউডের কথাতেই পরিষ্কার বোঝা যায়, ‘রুটকে দলে পেয়ে আমরা অনেক বেশি উজ্জীবিত। জয়ের জন্য সবাই মরিয়া। যদিও জানি, এই ম্যাচে রুট খানিকটা চাপে থাকবে।’

আগের ম্যাচে উইকেটের পেছনে বাটলারের ক্যাচ মিসে জীবন পাওয়া ক্যারিবীয় ব্যাটসম্যান ব্লাকউড ইংল্যান্ডকে হারিয়ে দিয়েছে। তা ছাড়া ব্যাট হাতেও দুই ইনিংসে ব্যর্থ ছিলেন বাটলার। তবুও তার প্রতি নির্দয় হচ্ছেন না কোচ। সিলভারউড বলেন, ‘বাটলারের সক্ষমতা সম্পর্কে আমরা জানি। বড় ইনিংস খেলার সামর্থ্য তার আছে। সে জানে এমন মুহূর্তে তাকে কি করতে হবে?’ এই টেস্টেও বাটলার যে একাদশে থাকছেন তা নিশ্চিত নয়। শেষ মুহূর্তে তার জায়গায় দেখা যেতে পারে বেন ফোকসকেও। ওয়েস্ট ইন্ডিজের পরই ইংল্যান্ড তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলবে পাকিস্তানের বিরুদ্ধে। সব মিলে আগামী ৩৫ দিনের মধ্যে আরও ৫টি টেস্ট খেলবে তারা। সে কারণেই বেশি ক্রিকেটারকে প্রস্তুত রাখা হচ্ছে। তবে আপাতত ক্যারিবীয়দের বিরুদ্ধে সিরিজে ফেরার কথা ভাবছে ইংল্যান্ড। 

 

সর্বশেষ খবর