বৃহস্পতিবার, ২৩ জুলাই, ২০২০ ০০:০০ টা

এএফসি কাপে ছয় বদলি

এএফসি কাপে প্রতিটি ক্লাবই ম্যাচে সর্বোচ্চ পাঁচজন করে ফুটবলার পরিবর্তন করতে পারবে। তবে পাঁচজন ফুটবলারকে তিনবারে পরিবর্তন করতে হবে

ক্রীড়া প্রতিবেদক

করোনাভাইরাস পরিস্থিতি সামনে রেখে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা এক অভিনব প্রস্তাব অনুমোদন করেছিল। তিনজনের পরিবর্তে পাঁচজন করে ফুটবলার পরিবর্তন করা যাবে প্রতি ম্যাচে। অবশ্য এ নিয়মটা ফিফা সবার জন্য বাধ্যতামূলক করেনি। বিভিন্ন ফেডারেশন ও কনফেডারেশনকে স্বাধীনতা দিয়েছিল, ইচ্ছা হলে নতুন নিয়মটা তারা গ্রহণ করতে পারে। বেশির ভাগ ফেডারেশন ও কনফেডারেশনই ফিফার পরিবর্তিত নিয়মটা গ্রহণ করেছে। এবার এশিয়ান ফুটবল কনফেডারেশনও (এএফসি) ফিফার নিয়মটা গ্রহণ করল। অস্থায়ী ভিত্তিতে পরিবর্তিত নীতিমালা নিয়ে এক পত্রে এএফসি বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফে) জানিয়েছে, এএফসি কাপে প্রতিটি ক্লাবই ম্যাচে সর্বোচ্চ পাঁচজন করে ফুটবলার পরিবর্তন করতে পারবে। তবে পাঁচজন ফুটবলারকে তিনবারে পরিবর্তন করতে হবে। অবশ্য নকআউট পর্বের ম্যাচে যেখানে অতিরিক্ত ৩০ মিনিট খেলা হবে সেখানে ছয়জন ফুটবলার পরিবর্তন করা যাবে।

বাংলাদেশ থেকে একমাত্র বসুন্ধরা কিংসই এ সুবিধাটা কাজে লাগাতে পারবে। ২৩ অক্টোবর থেকে এএফসি কাপে ‘ই’ গ্রুপের ম্যাচ খেলতে মাঠে নামবে বসুন্ধরা কিংস। মালদ্বীপে হবে গ্রুপের বাকি ম্যাচগুলো। এ ছাড়া বেশ কিছু বিষয়ের সিদ্ধান্ত জানিয়েছে এএফসি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর