শনিবার, ২৫ জুলাই, ২০২০ ০০:০০ টা
ওল্ড ট্র্যাফোর্ড টেস্ট

পাঁচ পেসারের ইংল্যান্ড

উইন্ডিজ দলে বাড়তি স্পিনার

ক্রীড়া ডেস্ক

পাঁচ পেসারের ইংল্যান্ড

ফিরলেন আর্চার

ইংল্যান্ডের একাদশে ৫ পেসার দেখেই বোঝা যায় ওল্ড ট্র্যাফোর্ডের উইকেট পেস স্বর্গ! কিন্তু মজার বিষয় হচ্ছে, এমন টেস্টেই কিনা একজন পেসার কমিয়ে বাড়তি স্পিনার নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। জোসেফের জায়গায় নেওয়া হয়েছে অ্যান্টিগার ‘বিগ-ম্যান’ রাকিম কর্নওয়ালকে।

 

‘ভয়ঙ্কর একটা সপ্তাহ পার করলেন আর্চার। তাকে বেবি-সিটারে শিশুর মতো শুয়ে রেখে আমরা চুপচাপ থাকব তা নয়, আমরা সবাই তার পাশে আছি। আর্চার এখন বেশ ফুরফুরে। ইংল্যান্ডের হয়ে মাঠে নামার জন্য রোমাঞ্চিত।’ গতকাল ওল্ড ট্র্যাফোর্ডে ফাইনাল টেস্ট শুরুর আগ মুহূর্তে কথাগুলো বলছিলেন ইংল্যান্ডের তারকা অলরাউন্ডার বেন স্টোকস।

ওল্ড ট্র্যাফোর্ডে আগের ম্যাচে জয়ের খবরটা যেন চাপাই পড়ে গিয়েছিল আর্চারের বর্ণবাদের অভিযোগের পর। শুধু ইংল্যান্ড নয়, গোটা ক্রিকেট বিশ্বই যেন আর্চারময় হয়ে গিয়েছিল। মানসিকভাবে বিপর্যস্ত আর্চার শেষ পর্যন্ত খেলবেন কিনা বা তাকে একাদশে রাখা হবে কিনা তা নিয়ে সংশয় ছিল। কিন্তু শেষ পর্যন্ত ইংল্যান্ড দলের টিম ম্যানেজমেন্ট বার্বাডোজে জন্ম নেওয়া পেসারকে একাদশেই রেখেছে।

ক্যারিবীয়দের বিরুদ্ধে সিরিজের ফাইনাল টেস্টে পাঁচ পেসার নিয়ে খেলতে নেমেছে ইংল্যান্ড। দুই সিরিজ পেসার জেমস অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রডকে নিয়ে সাজানো ইংলিশ পেস আক্রমণ বিভাগে আর্চার ছাড়াও রয়েছেন ক্রিস ওকস। এছাড়া অলরাউন্ডার বেন স্টোকস তো আছেনই।

ইংল্যান্ডের একাদশ দেখেই বোঝা যায় ওল্ড ট্র্যাফোর্ডের উইকেট পেস স্বর্গ! কিন্তু মজার বিষয় হচ্ছে, এমন টেস্টেই কিনা একজন পেসার কমিয়ে বাড়তি স্পিনার নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। জোসেফের জায়গায় নেওয়া হয়েছে অ্যান্টিগার ‘বিগ-ম্যান’ রাকিম কর্নওয়ালকে। দীর্ঘদেহী এই স্পিনারের তৃতীয় সাদা পোশাকে তৃতীয় ম্যাচ এটি। গত বছর ভারতের বিরুদ্ধে তার অভিষেক হয়। ওই ম্যাচে তিন উইকেট নেন। পরের ম্যাচে আফগানিস্তানের বিরুদ্ধে নিয়েছেন ১০ উইকেট। ইংলিশদের চমকে দিতেই এমন সিদ্ধান্ত নিয়েছেন ক্যারিবীয় কোচ ফিল সিমন্স।

এদিকে পাঁচজন পেসার নিয়ে খেলতে নামলেও টস জিততে পারেননি ইংলিশ অধিনায়ক জো রুট। উইকেট থেকে বাড়তি সুবিধা নিতেই প্রথমে বোলিংয়ের সিদ্ধান্ত নেন জেসন হোল্ডার।

ইনিংসের প্রথম ওভারেই ইংলিশ দুর্গে আঘাত হানেন ক্যারিবীয় পেসার কেমার রোচ। ওপেনার ডম সিবলিকে লেগ বিফোরের ফাঁদে ফেলেছেন। আগের ম্যাচে প্রথম ইনিংসে দারুণ এক সেঞ্চুরি করেছিলেন ইংলিশ ওপেনার। গতকাল তিনি রানের খাতাই খুলতে পারেননি।

তবে রোচের সবচেয়ে বড় কৃতিত্ব তিনি কাল ফিরিয়ে দিয়েছেন ‘মিস্টার অবিশ্বাস্য’ বেন স্টোকসকে। আগের ম্যাচে দুই ইনিংসে ব্যাট হাতে দাপট দেখিয়ে ক্যারিবীয়দের ঘুম হারাম করে দিয়েছিলেন স্টোকস, এ ম্যাচে তাকে ২০ রানেই আটকে দিলেন রোচ। এই ম্যাচে খেলতে নামার আগে ক্যারিবীয় পেসারের উইকেট সংখ্যা ছিল ১৯৭।

ব্যাটিংয়ে ইংল্যান্ডের শুরুটা ভালো না হলেও ওপেনার বার্নসকে নিয়ে বেশ ভালোই এগিয়ে যাচ্ছিলেন অধিনায়ক রুট। কিন্তু একটুখানি ভুলের কারণে বিপদে পড়ে যান। রানআউট হয়ে যান রুট। অথচ কাল ইংলিশ ক্যাপ্টেনের ব্যাটিং দেখে মনে হচ্ছিল ধৈর্যের বটিকা খেয়ে তিনি মাঠে নেমেছেন। ১৭ রানের ইনিংসে তিনি খেলেছেন ৫৯ বল। কোনো বাউন্ডারিও মারেননি।

রুটের আউটের পর বার্নসের সঙ্গে স্টোকসের জুটিটাও ভালোই করছিল। দুর্দান্ত কিছু শটও খেলেন। কিন্তু কেমার রোচের এক ডেলিভারিতে সব এলোমেলো হয়ে যায়। মাত্র ২০ রানেই সাঙ্গ হয় স্টোকসের ইনিংস। ৯২ রানেই তৃতীয় উইকেটের পতন ঘটে ইংল্যান্ডের। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৭৬ ওভারে ইংল্যান্ডের সংগ্রহ ছিল ৪ উইকেটে ২২০ রান। অলি পোপ ব্যাট করছিলেন ৭০ এবং জর্জ বাটলার ৩৯ রানে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর