শুক্রবার, ৭ আগস্ট, ২০২০ ০০:০০ টা

রিয়াল-জুভেন্টাসের ‘ডু অর ডাই’

করোনায় বন্ধ হওয়ার আগ পর্যন্ত লা লিগার পয়েন্ট তালিকায় বার্সেলোনার পেছনে ছিল জিনেদিন জিদানের রিয়াল। দারুণ ফুটবল খেলে চ্যাম্পিয়ন হয় জিদানের দল। আজ ম্যানচেস্টার সিটির মাঠ ইতিহাদে পেপ গার্ডিওলার দলের বিপক্ষে মুখোমুখি হচ্ছে রিয়াল

ক্রীড়া প্রতিবেদক

রিয়াল-জুভেন্টাসের ‘ডু অর ডাই’

প্রাণঘাতী করোনাভাইরাসের ছোবলে প্রায় চার মাস বন্ধ ছিল ইউরোপীয় ফুটবল। কভিড-১৯কে পাশ কাটিয়ে মাঠে ফিরেছে ফুটবল। যদিও স্বাভাবিক হয়নি ইউরোপীয় দেশগুলোর জীবনযাত্রা। তারপরও সর্বোচ্চ স্বাস্থ্যবিধি মেনে দর্শকশূন্য গ্যালারিতে খেলাগুলো হয়েছে। ইংলিশ প্রিমিয়ার লিগে চ্যাম্পিয়ন হয়েছে লিভারপুল, বুন্দেসলিগায় বায়ার্ন মিউনিখ, সিরি-এতে টানা নবমবারের মতো শিরোপা জিতেছে জুভেন্টাস, লা লিগায় পিছিয়ে থেকেও শিরোপা জিতেছে রিয়াল মাদ্রিদ। তবে করোনার জন্য লিগ বাতিল করলেও ফ্রেঞ্চ লিগে পিএসজিকে চ্যাম্পিয়ন ঘোষণা করেছে। এছাড়া ইউরোপের প্রতিটি লিগই সমাপ্ত হয়েছে সুন্দরভাবে। করোনাভাইরাসের থাবায় শুধু লিগগুলো নয়, বন্ধ হয়েছিল ইউরোপা কাপ ও চ্যাম্পিয়ন্স লিগ। অবশেষে সব জল্পনার অবসান ঘটিয়ে গতকাল শুরু হয়েছে ইউরোপা কাপ। আজ শুরু হচ্ছে চ্যাম্পিয়ন্স লিগের বাকি অংশ। কোয়ার্টার ফাইনালের ৮ দলের চারটিই চূড়ান্ত হয়েছে করোনাকালের আগে। বাকি চার দল চূড়ান্ত হবে আজ ও কাল। আজ সেরা ১৬-এর দুই ম্যাচে মুখোমুখি হচ্ছে দুই শক্তিশালী রিয়াল মাদ্রিদ ও ম্যানচেস্টার সিটি এবং জুভেন্টাস ও অলিম্পিক লিও। আগামীকাল মুখোমুখি হবে বার্সেলোনা-ন্যাপোলি এবং বায়ার্ন মিউনিখ-চেলসি। কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করা চার দল আটলান্টা-প্যারিস সেন্ট জার্মেইন এবং লিপজিগ-অ্যাথলেটিকো মাদ্রিদ।

করোনায় সিরি-এ বন্ধ হওয়ার আগে দারুণ ছন্দে ছিল জুভেন্টাস। টানা নবম শিরোপা জয় ছিল সময়ের ব্যাপার। কিন্তু করোনা পরবর্তী লিগ শুরু হলে ছন্দ হারিয়ে ফেলেন রোনালদো, দিবালারা। রেকর্ড নবম শিরোপা জিততে কোনো সমস্যা হয়নি জুভদের। কিন্তু শেষ আট ম্যাচে জিতেছে সাকল্যে দুটি এবং হেরেছে চারটি। ছন্দহীন মাওরোসিও সাররির দলকে সেরা আটে খেলতে হলে কমপক্ষে ২-০ গোলের ব্যবধানে হারাতে হবে ফরাসি ক্লাব অলিম্পিক লিওকে। সেরা ১৬-এর প্রথম পর্বের ম্যাচে ঘরের মাঠে ৬০ হাজার দর্শকের উপস্থিতিতে ১-০ গোলে জিতেছিল লিও। তাই আজ জুভদের মাঠে অপেক্ষাকৃত সুবিধাজনক অবস্থানে থেকে নামবে দলটি। যদিও বাতিল হয়ে যাওয়া লিগ ওয়ানে দলটির অবস্থান ছিল সাতে। তাই আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে খেলতে দলটিকে চ্যাম্পিয়ন হতে হবে।

করোনায় বন্ধ হওয়ার আগ পর্যন্ত লা লিগার পয়েন্ট তালিকায় বার্সেলোনার পেছনে ছিল জিনেদিন জিদানের রিয়াল। দারুণ ফুটবল খেলে চ্যাম্পিয়ন হয় জিদানের দল। আজ ম্যানচেস্টার সিটির মাঠ ইতিহাদে পেপ গার্ডিওলার দলের বিপক্ষে মুখোমুখি হচ্ছে রিয়াল। প্রথম লেগে সান্তিয়াগো বার্নাব্যুতে ২-১ গোলে জিতেছিল ম্যানসিটি। তাই আজকের নকআউট পর্বের ফিরতি ম্যাচে সুবিধাজনক অবস্থানে থেকে নামছে গার্ডিওলার দল। তবে দলটি আজ সার্ভিস পাচ্ছে না তাদের সেরা স্ট্রাইকার সার্জিও আগুইয়েরোকে। আর্জেন্টাইন স্ট্রাইকার ইনজুরির জন্য মাঠের বাইরে। অবশ্য খেলতে পারবেন না রিয়ালের তারকা ডিফেন্ডার সার্জিও রামোস। প্রথম পর্বে লাল কার্ড দেখেছিলেন রামোস। আজ ম্যান সিটি ড্র করলেই কোয়ার্টারে খেলবে। রিয়ালকে খেলতে ২-০ গোলে জিততে হবে। অবশ্য দুই দল এর আগে ২০১৬ সালে সেমিফাইনালে মুখোমুখি হয়েছিল। রিয়াল জিতে ফাইনাল খেলেছিল। চ্যাম্পিয়ন্স লিগের সবচেয়ে সফল দল রিয়াল। দলটি এখন ১৩ বার চ্যাম্পিয়ন হয়েছে আসরে। যার চারটি গত ছয় আসরে।   

সর্বশেষ খবর