রবিবার, ১৬ আগস্ট, ২০২০ ০০:০০ টা

অবশেষে ধোনির অবসর ঘোষণা

ক্রীড়া ডেস্ক

অবশেষে ধোনির অবসর ঘোষণা

ক্রিকেট বিশেষজ্ঞরা বলছিলেন ধোনির এবার অবসর নেওয়া উচিত। অনেকের মত ছিল, অবসরের সঠিক সময়টা ধোনিকেই বাছতে দেওয়া হোক। ৩৯ বছরের ভারতীয় ক্রিকেটার অবশেষে সব জল্পনার অবসান ঘটিয়ে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দিলেন। দীর্ঘ দেড় দশকের ক্যারিয়ারের শেষ হলো। শেষ হলো ভারতীয় ক্রিকেটের একটা অধ্যায়। যে অধ্যায় অসংখ্য রোমাঞ্চকর ঘটনায় সমৃদ্ধ।

গতকাল সন্ধ্যায় মাহেন্দ্র সিং ধোনি নিজের ইনস্টাগ্রামে লিখেছেন, ‘পুরো ক্যারিয়ারজুড়ে আমাকে ভালোবাসা ও সমর্থনের জন্য সবাইকে অনেক ধন্যবাদ। ৭টা ২৯ মিনিট (শনিবার) থেকে আমাকে অবসরপ্রাপ্ত ক্রিকেটার হিসেবে ধরে নেন।’ হঠাৎ করে ধোনির এই ঘোষণায় ক্রিকেট বিশ্ব যেন চমকেই গেল। অনেকেই ভেবেছিল, ধীরে সুস্থে কোনো ভালো ইনিংস খেলার মধ্যদিয়ে হয়তো অবসরে যাবেন বিশ্বকাপজয়ী ভারতীয় এই সাবেক অধিনায়ক। বিদায়বার্তার সঙ্গে একটি ভিডিও পোস্ট করেছেন ধোনি।  সেখানে ফুটে উঠেছে ১৫ বছরের পুরো ক্যারিয়ারটাই।

ধোনির ক্যারিয়ারে অসংখ্য রেকর্ড আছে। ৯০ টেস্টে ৪৮৭৬ রান (৬টি সেঞ্চুরি ও ৩৩টি হাফ সেঞ্চুরি) কিংবা ৩৫০ ওয়ানডেতে ১০৭৭৩ রান (১০টি সেঞ্চুরি ও ৭৩টি হাফ সেঞ্চুরি) দিয়ে ধোনিকে বিচার করা যাবে না। কেবল ভারতেই নয়, বিশ্ব ক্রিকেটের ইতিহাসে তার রয়েছে বিশেষ স্থান। একমাত্র অধিনায়ক হিসেবে আইসিসির তিনটি টুর্নামেন্ট জয় করেছেন ধোনি। ২০০৭ সালে টি-২০ বিশ্বকাপ, ২০১১ সালে আইসিসি বিশ্বকাপ ও ২০১৩ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জয় করেছেন তিনি। ধোনি টেস্ট  থেকে অবসর নিয়েছিলেন আকস্মিকভাবে। এবার আন্তর্জাতিক ক্রিকেটও ছাড়লেন হঠাৎ করে। ধোনির মতো ক্রিকেটার আবার কবে ভারতীয় ক্রিকেটকে রাঙাতে আসবে বলা কঠিন। অবসরের ঘোষণা দিলেও সামনের আইপিএলে ধোনি খেলবেন কি না সে ব্যাপারে খোলাখুলি কিছু বলেননি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর