বুধবার, ১৯ আগস্ট, ২০২০ ০০:০০ টা

ক্যাম্প শুরু ২১ সেপ্টেম্বর

ক্রীড়া প্রতিবেদক

ক্যাম্প শুরু ২১ সেপ্টেম্বর

গতকাল শেরেবাংলা স্টেডিয়ামে মুশফিকুর রহিম। ফিটনেস ধরে রাখতে ক্রিকেটাররা ব্যক্তিগত অনুশীলন করছেন। বিসিবি কেবলমাত্র তত্ত্বাবধায়ন করছে। তবে আনুষ্ঠানিক ক্রিকেটারদের ক্যাম্প শুরু হবে ২১ সেপ্টেম্বর -বিসিবি

তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদ, মুমিনুল হকসহ শ্রীলঙ্কা সফরের জন্য স্কোয়াডের ২৪ ক্রিকেটারের পরীক্ষা করা হবে ঘরে ঘরে যেয়ে ১৮, ২১ ও ২৫ সেপ্টেম্বর।

পরীক্ষায় পাস করা ক্রিকেটারদের নিয়েই আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের তিন টেস্ট ম্যাচ খেলতে বাংলাদেশ ক্রিকেট দল ‘দ্বীপরাষ্ট্র’ শ্রীলঙ্কায় যাবে ২৬ সেপ্টেম্বর। টেস্ট চ্যাম্পিয়নশিপের জন্য মুমিনুল বাহিনীর পাঁচ দিনের ক্যাম্প শুরু হবে ২১ সেপ্টেম্বর। সিরিজের প্রথম টেস্ট ২৪ অক্টোবর। জাতীয় দলের সঙ্গে হাইপারফরম্যান্স স্কোয়াডও একই সময়ে শ্রীলঙ্কা সফর করবে। সেখানে দলটি ক্যাম্প করবে এবং জাতীয় দলের সঙ্গে প্রস্তুতি হিসেবে ৩/৪টি ম্যাচ খেলবে।   

জুলাইয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপ খেলতে শ্রীলঙ্কা সফরের কথা ছিল বাংলাদেশের। কিন্তু করোনাভাইরাস পরিস্থিতি মারাত্মক আকার ধারণ করলে সফর স্থগিত করে বিসিবি। শুধু শ্রীলঙ্কা সফরই নয়, বিসিবি স্থগিত করে পাকিস্তান ও আয়ারল্যান্ড সফরও। বাংলাদেশে সফর স্থগিত করে তাসমান সাগরের পাড়ের দুই দেশ অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। করোনা পরিস্থিতি এখনো স্বাভাবিক হয়নি। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন অবশ্য জানিয়েছেন, অস্ট্রেলিয়া ছাড়া সবগুলো সিরিজ আয়োজনের পরিকল্পনা রয়েছে বিসিবির।

টাইগার ক্রিকেটাররা সর্বশেষ প্রতিযোগীমূলক ক্রিকেট খেলেছে মার্চে। ১৭ মার্চ ঢাকা প্রিমিয়ার ক্রিকেটের প্রথম রাউন্ড শেষে ঘরবন্দী হয়ে পড়েন ক্রিকেটাররা। ঘরে থাকতে থাকতে হাঁপিয়ে উঠা মুশফিকরা স্বাস্থ্যবিধি মেনে ঈদের আগে ব্যক্তিগত অনুশীলন শুরু করেন ভিন্ন ভিন্ন সময়ে। ঈদের পর সাকিব আল হাসান ছাড়া যোগ দেন বাকিরা। বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব এক বছর নিষেধাজ্ঞা কাটিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবেন ২৯ অক্টোবর এবং টেস্ট সিরিজ খেলতে তিনি দলের সঙ্গে দিবেন শ্রীলঙ্কায়। দ্বীপরাষ্ট্র সফরের আগে ব্যক্তিগত অনুশীলন করে নিজেদের ফিট করে নিচ্ছে মুমিনুল বাহিনী। যদিও বিসিবি এখনো করোনা পরীক্ষা করেনি ক্রিকেটারদের।

ক্যাম্প শুরুর তারিখ চূড়ান্ত। স্কোয়াড ঘোষণার পরপরই ক্রিকেটারদের পরীক্ষা করানো হবে বলেন বিসিবি পরিচালক ও ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান আকরাম খান, ‘ক্রিকেটারদের তিন ধাপে করোনা পরীক্ষা করা হবে। ১৮ সেপ্টেম্বর আমরা সবার বাসায় গিয়ে কভিড-১৯ পরীক্ষা করব। এরপর ২০ তারিখে হোটেলে উঠব। ২১ সেপ্টেম্বর ক্যাম্প শুরুর পর কিছুদিন অনুশীলন করে শ্রীলঙ্কা যাব।’

কলম্বো পৌঁছানোর পর বিমানবন্দরে আরও একবার পরীক্ষা করা হবে। সেখান থেকে পূর্ব নির্ধারিত হোটেল যাবে ক্রিকেটাররা এবং ২৪ ঘণ্টা পর পরীক্ষার রেজাল্ট জানা যাবে। যদি কোনো ক্রিকেটারের পজিটিভ না হয়, তাহলে একটি নির্ধারিত স্থানে অনুশীলন করবেন। আর যদি কোনো ক্রিকেটারের পজিটিভ হয়, তাহলে তাকে ১৪ দিনের আইসোলেশনে রাখা হবে। কেননা চ্যাম্পিয়নশিপ খেলতে ১৫ ক্রিকেটার শ্রীলঙ্কা যাবে। প্রথম টেস্টের তারিখ ঠিক হয়েছে। কিন্তু ভেন্যু এবং পরের দুই টেস্টের তারিখ ঠিক হয়নি। ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান জানিয়েছেন, স্বাগতিকরা চাইছে সিরিজের দুটি টেস্ট কলম্বোয় এবং বাকিটি গল, ক্যান্ডি কিংবা পাল্লেকেলেতে আয়োজনের। সিরিজ শুরুর আগে শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড আরও কয়েকবার টাইগারদের করোনা টেস্ট করবে জানান আকরাম, ‘ক্রিকেটারা যাতে কোনোরকমের সমস্যা বোধ না করেন, সেজন্যই আমরা একটু আগে সেখানে যাচ্ছি। দেশে তিনবার পরীক্ষা করা হবে। যতটুকু শুনেছি শ্রীলঙ্কা বোর্ডও ঘন ঘন পরীক্ষা করাবে। আল্লাহ না করুক এরপরও কেউ আক্রান্ত হলে কোয়ারেন্টাইনে রাখতে হবে। যতটুকু সতর্ক থাকা যায়, সেটাই চেষ্টা করা হচ্ছে।’

তিন টেস্টের পাশাপাশি তিনটি টি-২০ খেলতে চেয়েছিল বিসিবি। কিন্তু রাজি হয়নি ক্রিকেট শ্রীলঙ্কা। তারা প্রস্তাব দিয়েছিল, একটি টেস্ট কমিয়ে তিনটি টি-২০ খেলার। কিন্তু টেস্ট কম খেলা হয় বলে রাজি হয়নি বিসিবি।

সর্বশেষ খবর