বুধবার, ১৯ আগস্ট, ২০২০ ০০:০০ টা

হকি বিশ্বকাপ শিরোপায় শীর্ষ ৫

হকি বিশ্বকাপ শিরোপায় শীর্ষ ৫

পাকিস্তান

৪ শিরোপা

হকিতে এক সময় রাজত্ব করত পাকিস্তান। বিশ^কাপে তারাই চ্যাম্পিয়ন হওয়ার দিক দিয়ে সবার সেরা। চারবার হকি বিশ^কাপ জয় করেছে পাকিস্তান। প্রথমবার তারা চ্যাম্পিয়ন হয় ১৯৭১ সালে। সেটাই ছিল হকির প্রথম বিশ^কাপ। এরপর ১৯৭৮, ১৯৮২ এবং ১৯৯৪ সালেও চ্যাম্পিয়ন হয় দলটা। কিন্তু পরবর্তীতে আর কখনো বিশ^কাপের ফাইনালটাও খেলতে পারেনি পাকিস্তান। চার বার চ্যাম্পিয়ন হওয়ার পাশাপাশি দলটা দুবার রানার্সআপও হয়েছে ১৯৭৫ ও ১৯৯০ সালে। বর্তমানে পাকিস্তান সেমিফাইনালও খেলতে পারে না।

 

নেদারল্যান্ডস

৩ শিরোপা

হকি বিশ^কাপে চ্যাম্পিয়ন হওয়ার দিক দিয়ে দুই নম্বরে আছে নেদারল্যান্ডস। তিনবার চ্যাম্পিয়ন হয়েছে দলটা। প্রথমবার তারা চ্যাম্পিয়ন হয় ১৯৭৩ সালে। সেবার ডাচরা ফাইনালে হারিয়েছিল ভারতকে। এরপর ১৯৯০ এবং ১৯৯৮ সালে চ্যাম্পিয়ন হয় নেদারল্যান্ডস। পাশাপাশি চার বার রানার্সআপও হয়েছে তারা। সর্বশেষ ২০১৮ সালে ফাইনালে ডাচরা হেরে যায় বেলজিয়ামের কাছে। এছাড়াও ১৯৭৮, ১৯৯৪ এবং ২০১৪ সালেও ফাইনাল খেলে নেদারল্যান্ডস। হকি বিশ^কাপে সর্বোচ্চ ফাইনাল (৭টি) খেলা দল ডাচরাই।

 

অস্ট্রেলিয়া

৩ শিরোপা

অস্ট্রেলিয়াও ৩বার বিশ^ চ্যাম্পিয়ন হয়েছে হকিতে। কিন্তু রানার্সআপ হওয়ার দিক দিয়ে পিছিয়ে থাকায় তিন নম্বরে অবস্থান করছে দলটা। প্রথমবার অস্ট্রেলিয়া চ্যাম্পিয়ন হয় ১৯৮৬ সালে। সেবার তারা ফাইনালে হারিয়ে দেয় স্বাগতিক ইংল্যান্ডকে। এরপর ২০১০ ও ২০১৪ সালেও চ্যাম্পিয়ন হয় অস্ট্রেলিয়া। দুবার রানার্সআপও হয় দলটা। ২০০২ ও ২০০৬ দুবারই ফাইনালে জার্মানির কাছে পরাজিত হয় অস্ট্রেলিয়া। বর্তমান হকিতে বেশ দাপট ধরে রেখেছে দলটা। র‌্যাঙ্কিংয়ের দুই নম্বরে আছে অস্ট্রেলিয়া।

 

জার্মানি

২ শিরোপা

হকি বিশ^কাপের শুরুর দিকে পাকিস্তান ও ভারতের বেশ দাপট ছিল। সেখানে ধীরে ধীরে ইউরোপিয়ানরা দখল নিতে থাকে। জার্মানি প্রথমবার ফাইনাল খেলে ১৯৮২ সালে। সেবার পাকিস্তানের কাছে হেরে যায় তারা। এরপর ২০০২ সালে ফাইনালে অস্ট্রেলিয়াকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় তারা। ২০০৬ সালেও ফাইনালে অস্ট্রেলিয়াকে হারিয়েই চ্যাম্পিয়ন হয় জার্মানি। এরপর ২০১০ সালের ফাইনালে সেই অস্ট্রেলিয়ার কাছেই হেরে রানার্সআপ হয় তারা। এরপর আর সেমিফাইনালও নিশ্চিত করতে পারেনি জার্মানরা।

 

ভারত

১ শিরোপা

হকির দ্বিতীয় বিশ^কাপেই ফাইনাল নিশ্চিত করে ভারত। কিন্তু ১৯৭৩ সালে অনুষ্ঠিত সেই হকি বিশ^কাপে স্বাগতিক নেদারল্যান্ডসের কাছে হেরে যায় তারা। তবে পরের বারই ফাইনালে পাকিস্তানকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ভারত। সেবার পাকিস্তানকে ২-১ গোলে হারিয়েছিল ভারতীয়রা। একবারই হকি বিশ^কাপে চ্যাম্পিয়ন হয়েছে ভারত। এরপর তারা আর কখনোই সেমিফাইনালও খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি। তবে বর্তমানে হকিতে বেশ উন্নতি করেছে ভারত। র‌্যাঙ্কিংয়ে তারা এখন চার নম্বরে অবস্থান করছে।

সর্বশেষ খবর