রবিবার, ৩০ আগস্ট, ২০২০ ০০:০০ টা

তারকাহীন ইউএস ওপেন

গ্র্যান্ডস্লাম লড়াই শুরু কাল

তারকাহীন ইউএস ওপেন

কাল থেকে শুরু হচ্ছে গ্র্যান্ডস্লাম টুর্নামেন্ট ইউএস ওপেনের লড়াই। কিন্তু এবার টুর্নামেন্ট শুরুর আগেই অনেকটা জৌলুস কমে গেছে। করোনাভাইরাসের কারণে ফেদেরার, নাদাল, বার্টি, হালেপ, ওয়াওরিঙ্কাদের মতো অনেক তারকাই নিজেদের নাম প্রত্যাহার করে নিয়েছেন। মেয়েদের এককে শীর্ষ দশের ছয়জনই নেই এবার। পুরুষ এককেও শীর্ষ দশের তিনজন নিজেদেরকে প্রত্যাহার করে নিয়েছেন।

 

রজার ফেদেরার

এক সময় ইউএস ওপেনে রাজত্ব করতেন সুইস তারকা রজার ফেদেরার। ২০০৪ সাল থেকে টানা পাঁচবার এই গ্র্যান্ডস্লাম টুর্নামেন্টে পুরুষ এককে চ্যাম্পিয়ন হয়েছেন তিনি। কিন্তু এরপর থেকে আর ইউএস ওপেনে চ্যাম্পিয়ন হতে পারেননি ফেদেরার। কিন্তু তাকে দেখার জন্য এখনো নিউইয়র্কের দর্শকরা গ্যালারিতে ভিড় জমায়। তবে এবার আর ফেদেরারকে দেখাতে পারছেন না দর্শকরা। করোনাভাইরাসের কারণে নিজেকে টুর্নামেন্ট থেকে প্রত্যাহার করে নিয়েছেন সুইস তারকা।

 

রাফায়েল নাদাল

ইউএস ওপেনের বর্তমান চ্যাম্পিয়ন স্প্যানিশ তারকা রাফায়েল নাদাল। গতবার তিনি ফাইনালে হারিয়েছিলেন রাশিয়ার ড্যানিল মেদভেদেভকে। সবমিলিয়ে চারবার ইউএস ওপেন জয় করেছেন নাদাল। ২০১০, ২০১৩, ২০১৭ এবং ২০১৯ সালে ইউএস ওপেন জয় করেন তিনি। এ টুর্নামেন্টের অন্যতম আকর্ষণ ছিলেন নাদাল। কিন্তু এবার আর করোনাভাইরাসের কারণে নিউইয়র্কে খেলতে যাচ্ছেন না স্প্যানিশ এ তারকা। গ্যালারিতে দর্শকদের আকর্ষণ এ কারণে অনেকটাই কমে যেতে পারে।

 

এলিনা সভিতলানা

ইউক্রেনিয়ান তরুণী এলিনা সভিতলানা বর্তমানে মেয়েদের টেনিসে অন্যতম তারকা হিসেবেই পরিচিত। ২০১৮ সালে ট্যুর ফাইনালের ট্রফি জিতে সবাইকে চমকে দিয়েছেন তিনি। সেবার ফাইনালে তিনি হারিয়েছিলেন স্লোয়ান স্টিফেন্সকে। অবশ্য এখনো তিনি কোনো গ্র্যান্ডস্লাম টুর্নামেন্ট জয় করতে পারেননি। তবে ইউএস ওপেনে গত বছর সেমিফাইনাল খেলেছেন। তিনিও এবার করোনাভাইরাসের কারণে ইউএস ওপেনে খেলছেন না। তার অনুপস্থিতিও অনেক সমর্থকদের আশাহত করবে এবার ইউএস ওপেনে।

 

অ্যাশলে বার্টি

মেয়েদের এককে বর্তমান র‌্যাঙ্কিংয়ের শীর্ষ তারকা অস্ট্রেলিয়ার অ্যাশলে বার্টি। গত বছর ফ্রেঞ্চ ওপেনে মারকেটাকে হারিয়ে ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ডস্লাম শিরোপা জয় করেছেন তিনি। এরপর থেকেই দারুণ আলোচনায় আছেন বার্টি। কিন্তু তিনিও খেলছেন না ইউএস ওপেনে। মেয়েদের এককে তার পরিবর্তে শীর্ষ বাছাই হিসেবে এবার ইউএস ওপেনে খেলবেন চেক প্রজাতন্ত্রের ক্যারোলিনা প্লিসকভা। অ্যাশলে বার্টির অনুপস্থিতিতেও অনেকটা আলো হারাবে নিউইয়র্কের বিলি জিন কিং টেনিস সেন্টারের গ্যালারি।

 

সিমোনা হালেপ

বর্তমানে মেয়েদের টেনিসে র‌্যাঙ্কিংয়ের দুই নম্বরে আছেন রুমানিয়ান তরুণী সিমোনা হালেপ। এক সময় র‌্যাঙ্কিংয়ের শীর্ষেও ছিলেন তিনি। করোনাভাইরাসের কারণে এবার ইউএস ওপেনে খেলছেন না হালেপ। ক্যারিয়ারে দুটি গ্র্যান্ডস্লাম টুর্নামেন্ট জয় করেছেন এ রুমানিয়ান তরুণী। ২০১৮ সালে ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে হারিয়েছেন স্লোয়ান স্টিফেন্সকে। ২০১৯ সালে উইম্বলডনের ফাইনালে হারিয়েছেন সেরেনা উইলিয়ামসকে। সিমোনা হালেপ ইউএস ওপেনে অবশ্য সেমিফাইনালের বেশি এগুতে পারেননি এখনো।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর