সোমবার, ২৮ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

শ্রীলঙ্কায় অনুশীলনের সুযোগ চায় বিসিবি

ক্রীড়া প্রতিবেদক

শ্রীলঙ্কায় অনুশীলনের সুযোগ চায় বিসিবি

শুধু আনুষ্ঠানিক ঘোষণা বাকি বিসিবির। সিরিজ স্থগিত হচ্ছে ভেবে জৈব সুরক্ষা বলয় ভেঙে ক্রিকেটারদের তিনদিনের ছুটি দিয়েছে। স্থগিত করেছে করোনা পরীক্ষা। বিসিবির ই-মেইলের উত্তর দিতে গড়িমসি করছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। যদিও আজ-কালের মধ্যে উত্তর পাবে বলে বিশ্বাস বিসিবির। কিন্তু নিশ্চিত নয়। এতেই পরিষ্কার বাংলাদেশ-শ্রীলঙ্কা টেস্ট সিরিজ কোয়ারেন্টাইন ইস্যুতে ভেস্তে যাচ্ছে। অবশ্য টানেলের শেষ প্রান্তে আলো দেখার মতো বিসিবি এখনো আশাবাদী সিরিজ মাঠে গড়ানো নিয়ে। কিন্তু এসএলসি কি মানবে বিসিবির স্ট্যান্ডার্ড অনুশীলনের শর্ত।

স্ট্যান্ডার্ড অনুশীলন কি? বিসিবি সিইও নিজামুদ্দীন চৌধুরী সুজন বলেন, ‘হোটেলে দুদিনের কোয়ারেন্টাইনের পর মাঠে অনুশীলনের সুযোগ। এছাড়া কোয়ারেন্টাইনে থাকার সময় হোটেলের জিম ও সুইমিং পুল ব্যবহারের সুযোগ থাকতে হবে।’ শ্রীলঙ্কান সরকার কোনোভাবেই বিসিবির শর্ত মানছে না। তারা চাইছে ১৪ দিনের ঘরবন্দী কোয়ারেন্টাইন। শ্রীলঙ্কা সরকারের নির্দেশনার বাইরে কোনোভাবেই যেতে পারছে না এসএলসি। যদিও তারা চেষ্টা করছে বলে জানিয়েছে। কিন্তু দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে কোনোভাবেই সবুজ সংকেত পাচ্ছে না। তাই বিসিবির উত্তর দিতেও সময়ক্ষেপণ করছে। অবশ্য দিন কয়েক আগে এসএলসির সিইও অ্যাশলে ডি সিলভা পরিষ্কার করে জানিয়েছেন, ‘দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় যে নিদের্শনা দিবে। সেটাই বিসিবিকে পাঠিয়ে দিব। যদি বিসিবি শর্তগুলো মানে, তাহলেই সিরিজ হবে। কিন্তু না মানলে সিরিজ স্থগিত হয়ে যাবে।’ সিইও মন্তব্যেই পরিষ্কার, দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় ১৪ দিনের কোয়ান্টোইন থেকে পিছু হটছে না। এসএলসির সিইও কঠোর অবস্থানেরও বিসিবি পরিচালক ও ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান আকরাম খান আশাবাদী করেছেন সিরিজ নিয়ে। জানিয়েছেন, তাদের শর্ত মেনে নেওয়ার মতো হলে ১০ দিন পর কলম্বো যাবে বাংলাদেশ ক্রিকেট দল।

ক্রিকেট অপরেশেন্স চেয়ারম্যান আশাবাদী সিরিজ নিয়ে। বিসিবি সিইও অপেক্ষায় আছেন এসএলসির উত্তরের, ‘সিরিজের ভবিষ্যৎ নিয়েই এখনই কিছু বলতে চাইনা। আগে তাদের উত্তর পাই, তারপরও বলব।’ উত্তরের অপেক্ষায় থাকলেও বিসিবি সিইও মনে করেন শ্রীলঙ্কা সরকার তাদের অবস্থানেই স্থির থাকবে, ‘করোনা নিয়ে প্রত্যেক দেশেরই নিজস্ব নীতিমালা থাকে। শ্রীলঙ্কান সরকার করোনার বিষয়ে খুবই শক্ত অবস্থানে। আমি মনে করি, মনে হয়না তারা তাদের অবস্থান থেকে সরে দাঁড়াবে না।’ যদি অবস্থান থেকে সরে না দাঁড়ায়, তাহলে ১৪ দিনের কোয়ারেন্টাইন কখনোই মেনে নিবে না বিসিবি। না মানলে সিরিজ স্থগিত হয়ে যাবে।

স্থগিত হলেও আগামী এক-দুই বছরের মধ্যে সিরিজটি আলোচনা সাপেক্ষে হতে পারে। পিছিয়ে যাওয়ার মূল কারণ, অক্টোবরে পুনরায় করোনার সংক্রমণ বাড়তে পারে। এজন্যই সতকর্তা হিসেবে লঙ্কান ক্রিকেট লিগ(এলসিএল) স্থগিত করেছে এসএলসি। 

সর্বশেষ খবর