রবিবার, ৭ মার্চ, ২০২১ ০০:০০ টা
বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ

ফাইনালে কোহলির ভারত

আবারও লজ্জায় ডুবল ইংল্যান্ড

ক্রীড়া ডেস্ক

ফাইনালে কোহলির ভারত

অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জিতে দেশে ফেরেন আজিঙ্কা রাহানেরা। উড়তে থাকা ভারতকে ঘরের মাঠে প্রথম টেস্টেই মাটিতে নামিয়ে আনে জো রুটের ইংল্যান্ড। আগামী জুনে লর্ডসে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলার পথে এ হার ছিল বড় ধাক্কা। বিরাট কোহলির দল সেই ধাক্কা সামলে ৩-১ ব্যবধানে জিতে নেয় সিরিজ। একই সঙ্গে ১৮ জুন লর্ডসে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলবে কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ডের বিপক্ষে।

গতকাল আহমেদাবাদে সিরিজের শেষ টেস্ট মাত্র আড়াই দিনেই ভারত জয় পায় ইনিংস ও ২৫ রানে। কোহলি বাহিনীকে জয় উপহার দেন দুই স্পিনার রবীচন্দ্রন অশ্বিন ও অক্সার প্যাটেল। চার টেস্ট ম্যাচ সিরিজের প্রথমটি ইংল্যান্ড জিতেছিল ২২৭ রানে। ৩১৭ রানে টেস্ট জিতে সিরিজে সমতা আনে ভারত। আহমেদাবাদে গোলাপি বলের টেস্ট ভারত দুই দিনেই জিতে নেয় ১০ উইকেটে। এবার চতুর্থ ও শেষ টেস্টটি জিতল আড়াই দিনে। ইংল্যান্ডের বিপক্ষে এ নিয়ে সপ্তমবার ইনিংস ব্যবধানে জিতল ভারত।

নিউজিল্যান্ড আগেই ফাইনাল নিশ্চিত করেছিল। আহমেদাবাদ টেস্টটি শুরুর আগে ফাইনাল খেলার লড়াইয়ে ছিল ভারত ও অস্ট্রেলিয়া। এই সমীকরণের অংশীদার ছিল ইংল্যান্ড। যদি টেস্টটি জিতত ইংল্যান্ড, তাহলে অস্ট্রেলিয়া ফাইনাল খেলত। আর ড্র করলে ভারত ফাইনাল খেলবে। এমন সমীকরণের টেস্টটি ভারতকে আড়াই দিনেই উপহার দেন ম্যাচ সেরা ঋষভ পান্থ সেঞ্চুরি করে এবং সিরিজ সেরা অশ্বিন ও প্যাটেল ঘূর্ণির মায়ায়। এ জয়ে ভারত শুধু টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলার যোগ্যতাই অর্জন করেনি, পয়েন্টে সবার ওপরে থেকে লর্ডসে খেলতে নামবে। মোট পয়েন্টের বিচারে এবং শতাংশের বিচারে (এটিকেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যাওয়ার মাপকাঠি ধরা হচ্ছে) দুটিতেই ভারত শীর্ষে। ভারতের পয়েন্টের হার ৭২.২ শতাংশ। দ্বিতীয় স্থানে নিউজিল্যান্ডের পয়েন্ট ৭০ শতাংশ। ৬৯.২ শতাংশ পয়েন্ট নিয়ে তিনে অস্ট্রেলিয়া। সিরিজ হেরে ইংল্যান্ডের ৬১.৪ শতাংশ।

প্রথম দিনেই ইংল্যান্ডকে ২০৫ রানে গুটিয়ে দেন দুই স্পিনার অশ্বিন ও প্যাটেল। জবাবে ভারতের সংগ্রহ ছিল ৩৬৫ রানে। দ্বিতীয় দিন সেঞ্চুরি করেন পান্থ। দ্বিতীয় ইনিংসে ১৩৫ রানেই অলআউট হয়ে যায় সফরকারী ইংল্যান্ড। ইনিংস ব্যবধানে জিতে যায় ভারত।

৬০ রানে অপরাজিত ছিলেন ওয়াশিংটন সুন্দর। ক্যারিয়ারের তৃতীয় হাফসেঞ্চুরিটিকে তিন অংকের জাদুকরী ইনিংসে রূপ দিতে পারেননি সঙ্গীর অভাবে। ৯৬ রানে অপরাজিত থাকেন সুন্দর। ১৭৪ বলের ইনিংসটি সাজানো ছিল ১০ চার ও এক ছক্কায়। তার লেটঅর্ডার ব্যাটিংয়েই ম্যাচে চালকের আসনে বসে পড়েন স্বাগতিকরা। ১৬০ রানে পিছিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে ইংল্যান্ড। কিন্তু ধূলি উড়া উইকেটে ভারতীয় স্পিনারদের বিপক্ষে লড়তে পারেনি ইংলিশ ব্যাটসম্যারা। ধারাবাহিকভাবে উইকেট হারিয়ে ১৩৫ রানে গুটিয়ে যায়। সর্বোচ্চ ৫০ রান করেন লরেন্স। অশ্বিন ৪৭ রানে নেন ৫ উইকেট এবং প্যাটেল ৪৮ রানে নেন ৫ উইকেট। সিরিজে প্যাটেলের উইকেট ৩ টেস্টে ২৭টি এবং অশ্বিনের উইকেট ৩২টি।    

সংক্ষিপ্ত স্কোর :

ইংল্যান্ড : প্রথম ইনিংস, ২০৫ ও দ্বিতীয় ইনিংস, ১৩৫/১০, ৫৪.৫ ওভার (জ্যাক ক্রলি ৫, ডন সিবলি ৩, জনি বেয়ারস্টো ০, জো রুট ৩০, বেন স্টোকস ২, ওলি পোপ ১৫, লরেন্স ৫০, ফোকস ১৩, বেস ২, লিচ ২, অ্যান্ডারসন ১। আক্সার প্যাটেল ৫/৪৮, রবীচন্দ্রন অশ্বিন ৫/৪৭)।

ভারত : প্রথম ইনিংস, ৩৬৫/১০, ১১৪.৪ ওভার (রোহিত শর্মা ৪৯, ঋশাভ পান্থ ১০১, ওয়াশিংটন সুন্দর ৯৬*, আক্সার প্যাটেল ৪৩। জিমি অ্যান্ডারসন ৩/৪৪, বেন স্টোকস ৪/৮৯, লিচ ২/৮৯)।

ফল : ভারত ইনিংস ও ২৫ রানে জয়ী।

সিরিজ : ৪ টেস্টের সিরিজে ৩-১ ব্যবধানে জয়ী ভারত।

ম্যাচ সেরা : ঋশাভ পান্থ।

সিরিজ সেরা : রবীচন্দ্রন অশ্বিন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর