শুক্রবার, ২৮ মে, ২০২১ ০০:০০ টা

জামালদের কাতার যাত্রা

ক্রীড়া প্রতিবেদক

জামালদের কাতার যাত্রা

জাতীয় দল এমন বিপর্যয়ে কখনো পড়েনি। বিশ্বকাপ বাছাইয়ে দ্বিতীয় লেগে খেলতে আজ সকালেই কাতারে যাবেন জামাল ভূঁইয়ারা। অধিনায়ক ও হেড কোচ অনুশীলনে বলেছিলেন, আমরা আফগানিস্তান ও ভারতকে হারাতে নামব। কিন্তু যে প্রতিকূলতার মধ্যে দল বিমানে উঠছে সেখানে শঙ্কা জেগেছে তিন ম্যাচেই না গোলের বন্যায় ভেসে যায়। ১ নম্বর স্ট্রাইকার নাবিব নেওয়াজ জীবন ইনজুরিতে দীর্ঘদিন ফুটবল থেকে বাইরে। সাদ উদ্দিন, বিশ্বনাথ ঘোষও দলের বাইরে। ইব্রাহিম করোনায় আক্রান্ত। শোনা যাচ্ছে আরও দুজন নাকি পজিটিভ শনাক্ত হয়েছে। ফিফার নিয়ম মানায় এরা কারা নাম জানাচ্ছে না বাফুফে। এমন খর্ব শক্তি নিয়ে দোহায় আফগানিস্তান, ভারত ও ওমানের বিপক্ষে লড়তে হবে বাংলাদেশকে। প্রস্তুতি ম্যাচ নিয়ে বাফুফে যে দায়িত্বহীনতার পরিচয় দিয়েছে তাতে ফুটবলারদের মধ্যে হতাশা বিরাজ করছে।

বাধ্য হয়েই মুখ খুলেছেন অধিনায়ক জামাল ভূঁইয়া। বলেছেন হারলে শুধু আমাদের দোষ খুঁজেন। জাতীয় দল নিয়ে যে তুচ্ছ-তাচ্ছিল্য করা হচ্ছে তা কেউ খতিয়েও দেখেন না। আফগানিস্তান ও ওমান প্রস্তুতি ম্যাচ খেলছে। ভারতও আগে কাতারে গেছে। আমরাই শুধু অনুশীলনের মধ্যে সীমাবদ্ধ। যাক সান্ত্বনা এতটুকু  যে যাওয়ার আগে একটি প্রস্তুতি ম্যাচ খেলে গেছি। গতকাল জাতীয় দল মুখোমুখি হয়েছিল শেখ জামাল ধানমন্ডির বিপক্ষে। বলে রাখা ভালো জাতীয় দলের চূড়ান্ত স্কোয়াডে শেখ জামালের কারোর ঠাঁই হয়নি। অথচ হারতে বসেছিল জাতীয় দল। প্রথমার্ধে ওমর জোবের গোলে এগিয়ে থাকে শেখ জামাল। দ্বিতীয়ার্ধে মেহেদী নিজেদের জালে বল পাঠালে ২-০ গোলে পিছিয়ে থাকে জাতীয় দল। সত্যি বলতে কী প্রথমার্ধে জাতীয় দলকে খুঁজেই পাওয়া যাচ্ছিল না। দ্বিতীয় গোল হজমের পরই তৎপর হয়ে উঠে। আরাফাত ও রয়েলের গোলে ম্যাচটি ড্র হয়।

ক্লোজ ডোরে ম্যাচটি হয়। ঢাকা ফুটবল ইতিহাসে এই প্রথম সংবাদিকরা প্রবেশের অনুমতি পাননি। করোনাকালে এটি হতেই পারে। জাতীয় দলের সাবেক নন্দিত ফুটবলার শেখ জামাল ফুটবল কমিটির চেয়ারম্যান আশরাফ উদ্দিন আহমেদ চুন্নু গ্যালারিতে বসেই খেলা দেখছেন। তার মতে জাতীয় দলের খেলোয়াড়দের মধ্যে কনফিন্ডেসের অভাব লক্ষণীয়। সমন্বয় করে খেলতে পারেনি। ম্যাচ হারেনি তবু আমি বলব। এমন মনোভাব নিয়ে কাতারে কী করবে তা নিয়েই শঙ্কিত।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর