শুক্রবার, ২৮ মে, ২০২১ ০০:০০ টা

ফর্মের তুঙ্গে মুস্তাফিজ

ক্রীড়া প্রতিবেদক

ফর্মের তুঙ্গে মুস্তাফিজ

প্রথমবারের মতো শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ জিতেছে বাংলাদেশ। দ্বীপরাষ্ট্রের বিপক্ষে দুর্দান্ত সিরিজ জয়ে দারুণ ক্রিকেট খেলছেন মুস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ, মুশফিকুর রহিম, তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদরা। পাঁচ তারকার দারুণ পারফরম্যান্সের সঙ্গে তাল মেলাতে পারছে না সতীর্থরা। লড়াই করতে পারছে না সফরকারী শ্রীলঙ্কান ক্রিকেটাররা। ওয়ার্ল্ড সিরিজ কাপের তিন ম্যাচ সিরিজের প্রথম দুটি টাইগাররা জিতেছে সহজে। আজ তৃতীয়টি জিতলে প্রথমবারের মতো হোয়াইটওয়াশের তিক্ত স্বাদ উপহার দেবে সফরকারীদের। সিরিজে প্রথম দুই ম্যাচে ব্যাট হাতে মুশফিক দুর্দান্ত এবং ধারাবাহিক ব্যাটিং করছেন। ধারাবাহিকভাবে প্রতিপক্ষ ব্যাটসম্যানদের নাভিশ্বাস তুলছেন মিরাজ ও মুস্তাফিজ। পারফরম্যান্সের ফলও পেয়েছেন হাতেনাতে এ দুই বোলার। আইসিসি র‌্যাঙ্কিংয়ে মেহেদী হাসান মিরাজ তার ক্যারিয়ারের সেরা অবস্থানে উঠেছেন। সাকিব আল হাসান ও আবদুর রাজ্জাক রাজের পর তৃতীয় বোলার হিসেবে র‌্যাঙ্কিংয়ের সেরা দুইয়ে স্থান নিয়েছেন মিরাজ। ‘কাটার মাস্টার’ মুস্তাফিজ ছয় বছরের ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো সেরা দশে জায়গা করে নিয়েছেন। ৬৫২ পয়েন্ট নিয়ে মুস্তাফিজ আইসিসির সর্বশেষ ঘোষিত র‌্যাঙ্কিংয়ে ৯ নম্বরে স্থান রয়েছেন। দেশসেরা পেসারের সেরা প্রাপ্তি ২০১৮ সালের ডিসেম্বরে। সেবার তিনি ৬৯৫ পয়েন্ট নিয়ে ৫ নম্বরে উঠেছিলেন। তবে সবাইকে ছাড়িয়ে সবার উপরে রয়েছেন সাকিব। ২০০৯ সালে সাকিব শীর্ষে উঠেছিলেন র‌্যাঙ্কিংয়ে। ২০১০ সালে দুইয়ে ছিলেন রাজ্জাক রাজ।

মুস্তাফিজ ২০১৫ সালে ভারতের বিপক্ষে অভিষেক ম্যাচেই বাজিমাত। কাটার বোলিংয়ে বিরাট কোহলি, রোহিত শর্মাদের বোকা বানিয়ে বাংলাদেশকে প্রথমবারের মতো ওয়ানডে সিরিজ উপহার দিয়েছিলেন মুস্তাফিজ। ওই শুরু। এরপর আর কখনোই

পেছনে তাকাতে হয়নি। শুধু মাঝে মধ্যে থেমেছেন ইনজুরির কাছে হেরে। গত ফেব্রুয়ারিতে করোনাকালীন মুস্তাফিজ ফিরেছেন আন্তর্জাতিক ক্রিকেটে। ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে দুর্দান্ত বোলিং করেছেন। ৩ ম্যাচ সিরিজে ২০ ওভার বোলিং করে ৫৯ রানের খরচে নেন ৬ উইকেট। এ ধারাবাহিকতা অবশ্য ধরে রাখতে পারেননি নিউজিল্যান্ড সফরে। ২২.৩ ওভারে ৩ উইকেট পেলেও রান খরচ করেছেন অনেক, ১৭৫।

তখন মনে হয়েছিল ফের ছন্দ হারিয়েছেন মুস্তাফিজ! কিন্তু আইপিএলে রাজস্থান রয়্যালসের পক্ষে খেলে আরও শানিত করেছেন নিজেকে। ৮ উইকেট পেয়েছেন সেখানে। সেই ধারাবাহিকতা ধরে রাখেন ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষেও। প্রথম ম্যাচে ৯ ওভারে মেডেনশূন্য থেকে ৩ উইকেট নেন ৩৪ রানের খরচে। বৃষ্টি¯œাত দ্বিতীয় ম্যাচে দুর্দান্ত বোলিং করেন কাটার মাস্টার। স্পেল ছিল ৬-১-১৬-৩।

সর্বশেষ খবর